ASANSOLKULTI-BARAKAR

খনির বিস্ফোরণে বাড়িতে ফাটল, এজেন্ট অফিস ঘেরাও করে বিক্ষোভ গ্রামবাসীদের

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ১৮ ফেব্রুয়ারিঃ ভূগর্ভস্থ খনির ভেতর কয়লা তোলার জন্য ব্লাস্টিং বা বিস্ফোরণের জেরে কেঁপে উঠছে উপরের ঘরবাড়ি। ফাটল ধরছে বা ফেটে যাচ্ছে বাড়ি। দশ থেকে বারোটি বাড়িতে ফাটল ধরেছে এই বিস্ফোরণের জন্য। পুরোপুরি ভেঙে পড়েছে রেনুকা বাউরি নামে এক মহিলার মাটির বাড়ি। আসানসোলের কুলটি থানার ইসিএলের সোদপুর এরিয়ার মিঠানি কোলিয়ারির সংলগ্ন মিঠানি বাউরি পাড়ায় ঘটছে এই ঘটনা।

এই ঘটনার জেরে শুক্রবার সকালে গ্রামের বাসিন্দারা কোলিয়ারির এজেন্ট অফিস ঘেরাও করে বিক্ষোভ দেখান। ইসিএলের সোদপুর এরিয়ার মিঠানি কোলিয়ারি কতৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, এলাকার বাসিন্দাদের নিরাপত্তার কথা ভেবে বা তোয়াক্কা না করে বিস্ফোরণ ঘটানো হচ্ছে। অবিলম্বে ডিনামাইট ব্লাস্টিং বা বিস্ফোরণ বন্ধের দাবি তোলেন তারা। এই বিক্ষোভের জেরে এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। মিঠানি কোলিয়ারির এজেন্ট ও ম্যানেজারকে ঘেরাও করে এদিন বিক্ষোভ দেখানো হয়।
ইসিএলের সোদপুর এরিয়ার বিএমপি বা বেজডি- পাটমোহনা- মিঠানি গ্রুপের এজেন্ট পিকে রায়ের দাবি, ডিডিএমএসের গাইডলাইন মেনে খনি গর্ভে ব্লাস্টিং করা হয়। বিস্ফোরণের প্রভাব জনবসতি এলাকায় হওয়া উচিত নয়। যখন গ্রামের মানুষের অভিযোগ করছেন, তখন এলাকাগুলোতে ইসিএলের টিম পরিদর্শনে যাবেন বলে তিনি আশ্বাস দেন।


গ্রামবাসীদের দাবি, তিনমাস আগেও ডিনামাইট ব্লাস্টিং হয়েছিলো। তখন অভিযোগ করা হয়েছিল। তখন কিছুদিন ব্লাস্টিং বন্ধ ছিল। ফের শুরু হয়েছে একই ঘটনা। প্রশ্ন উঠেছে ধস কবলিত এলাকার মধ্যে মিঠানির নাম কখনই ছিল না। এই ঘটনায় চিন্তার ভাঁজ পড়েছে বাসিন্দাদের। একইসঙ্গে গ্রামবাসীরা আতঙ্কিত হয়ে পড়েছেন।

Leave a Reply