ASANSOL

Bidhan Upadhyay : আসানসোলের গাড়ুই নদী সংস্কার ও জল নিকাশি ব্যবস্থা উন্নত করাই হবে প্রধান কাজ

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল : ( Asansol News ) আসানসোল শহরের রেলপার ও তার আশপাশের বিস্তীর্ণ এলাকা দিয়ে বয়ে যাওয়া গাড়ুই নদী সংস্কার ও শহরের জলনিকাশি ব্যবস্থা উন্নত করাই হবে প্রধান ও প্রথম কাজ। একবারে অপ্রত্যাশিতভাবে নিজের জন্মদিনে আসানসোল পুরনিগমের মেয়র নির্বাচিত হওয়ার পরে, এক সাক্ষাৎকারে এমনটাই জানালেন বিধান উপাধ্যায় ( Bidhan Upadhyay )।

 Bidhan Upadhyay


২০২১ সালের ২৬ সেপ্টেম্বর একদিন একরাতে আসানসোল পুরনিগম এলাকা সহ শিল্পাঞ্চল জুড়ে সর্বকালীন রেকর্ড বৃষ্টি হয়। বৃষ্টির পরিমান ছিলো ৩৭৪ মিলিমিটার। সেই বৃষ্টিতে পুর এলাকার সমস্ত নিচু অংশ জলের তলায় চলে যায়। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয় আসানসোল বাজার ও রেলপার এলাকা। এরজন্য প্রশ্নের মুখে পড়ে আসানসোল পুরনিগমের জলনিকাশি ব্যবস্থা ও গাড়ুই নদী সংস্কার। প্রসঙ্গতঃ, গাড়ুই নদী একদিকে যেমন দীর্ঘদিন সংস্কার হয়নি, তেমন নদীর দুই পাড় অবৈধ ভাবে দখল হয়ে গেছে। ফলে নদী সরু হয়ে পড়েছে। আসানসোল শহরের বিস্তীর্ণ এলাকার জল এই গাড়ুই নদী দিয়ে বয়ে যায়। এছাড়াও আসানসোল শহরের মুল সমস্যার মধ্যে রয়েছে পার্কিং জোন, ফুটপাত দখলদার উচ্ছেদ, যানজট, পানীয়জল সরবরাহ। একইসঙ্গে রয়েছে গত পুর ভোটের আগে ( ২০১৫) আসানসোল পুরনিগমের সঙ্গে যুক্ত হওয়া রানিগঞ্জ, জামুড়িয়া ও কুলটির একাধিক সমস্যা।


এবারের পুর ভোটের আগে শাসক দলের তরফে রাজ্যের আইন ও পূর্ত দপ্তরের মন্ত্রী মলয় ঘটক আসানসোল পুরনিগমের জন্য যে ম্যানিফেস্টো প্রকাশ করেছিলেন, তাতে এইসব কিছুর উল্লেখ ছিলো। বলা হয়েছিলো, দল ক্ষমতায় এলে এইসব কিছু গুরুত্ব ও প্রাধান্য দিয়ে দেখবে।
মেয়রের দায়িত্ব পাওয়ার একদিন পরে বিধান উপাধ্যায় ( Bidhan Upadhyay বলেন, দীর্ঘ কয়েক বছর ধরে আসানসোল শহরের এমন একটা এলাকায় থেকে পরখ করেছি, বৃষ্টিতে কি হয়। বিশেষ করে গত বছরের বৃষ্টি। তাই শপথ নেওয়ার পরে জলনিকাশি ব্যবস্থা ও গাড়ুই নদী সংস্কার নিয়ে বসবো। পুর প্রশাসনের সব আধিকারিকদের সঙ্গে এই দুটি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করবো। এখনো পর্যন্ত এই দুটি সমস্যার সমাধানে কি করা হয়েছে, তা দেখবো। কি পরিকল্পনা নেওয়া হয়েছিলো, তারমধ্যে কতটা করা হয়েছে, কতটা করা হয়নি, তা দেখতে হবে। সবার সঙ্গে কথা বলে রাজ্য সরকারকে জানাবো। আমার মনে হয়েছে, এই দুটো কাজ করা গেলে আর কোন সমস্যা হবে না। এছাড়াও আসানসোল শহরে ফুটপাত দখল ও পার্কিং জোনের একটা সমস্যা রয়েছে। এছাড়াও রয়েছে রানিগঞ্জ, জামুড়িয়া ও কুলটির সমস্যা ।


এক প্রশ্নের উত্তরে নবনির্বাচিত মেয়র বলেন, দলের ম্যানিফেস্টোতে যা বলা হয়েছে, তা বাস্তবায়িত করার সবরকম চেষ্টা করবো। আমার উদ্দেশ্য হবে, আসানসোল পুরবাসীদের কাছে আরো উন্নততর পুর পরিসেবা পৌঁছে দেওয়া। যার জন্য আসানসোলের মানুষ আমাদের ভোট দিয়ে আবার ক্ষমতায় এনেছেন। তবে সবকিছুই ধাপে ধাপে সবার সঙ্গে আলোচনা করে করতে হবে।
তিনি বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আমাকে যে গুরু দায়িত্ব দিয়েছেন তা পালন করবো। আর আমার লক্ষ্য থাকবে একটা সুন্দর আসানসোল পুরনিগম এলাকা তৈরী করা। যেখানে সবকিছু খুব সহজে পাওয়া যাবে। পুর পরিসেবা হবে একবারে অন্য রকম।

আসানসোলের নতুন মেয়র ” বহিরাগত “, কটাক্ষ বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পালের, পাল্টা জবাব বিধান উপাধ্যায় ও ভি শিবদাসনের

আসানসোলে সব জল্পনার অবসান, চমক দিয়ে মেয়র, প্রথম বার দুজন ডেপুটি মেয়র

Leave a Reply