ASANSOL

পশ্চিম বর্ধমান জেলা সৃষ্টিশ্রী মেলার উদ্বোধন, লক্ষ্য স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের আর্থিক স্বচ্ছলতা

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য ও রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ২৮ ফেব্রুয়ারিঃ পশ্চিম বর্ধমান জেলার গ্রামীণ এলাকার স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের আর্থিক ভাবে স্বনির্ভর করে তুলতে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে এবার প্রথম সোমবার থেকে শুরু হল জেলা সৃষ্টিশ্রী মেলা। আসানসোলের পোলো ময়দানে সোমবার প্রদীপ জ্বালিয়ে এই মেলার উদ্বোধন করেন জেলা পরিষদের সভাধিপতি সুভদ্রা বাউরি। উপস্থিত ছিলেন অন্যান্য জনপ্রতিনিধি ও জেলা প্রশাসনের একাধিক আধিকারিকরা।


আনন্দধারা প্রকল্পের মিশন ডিরেক্টর পারমিতা মন্ডল এই প্রসঙ্গে বলেন, মুখ্যমন্ত্রীর অনুপ্রেরণায় স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের নিজেদের হাতের তৈরি জিনিস মেলার মাধ্যমে বিক্রির উদ্যোগ প্রথম। এই মেলায় প্রায় পঞ্চাশটি স্টল করা হয়েছে। এখানে জেলার বিভিন্ন গ্রামীণ এলাকার মহিলারা নিজেরা যেসব কাজ করেন যেমন বুটিক, হস্তশিল্প, বিভিন্ন অলংকার তৈরীর কাজ বা নানান খাদ্য ও জিনিসপত্র তৈরি করেন সেগুলি রাখা হয়েছে। একই সঙ্গে এখানে বেবি কেয়ার স্টল হয়েছে।

যে সমস্ত মহিলারা শিশুদের নিয়ে আসবেন তাদের কিন্তু এখানে বসার ব্যবস্থা আছে। এই মেলা আগামী ৪ মার্চ পর্যন্ত চলবে। উল্লেখ্য, গত ২৫ ফেব্রুয়ারি আসানসোলের এসবি গরাই রোডের বিদ্যাসাগর ময়দানে পশ্চিম বর্ধমান জেলা সবলা মেলা শেষ হয়েছে। সেই মেলায় ২২ লক্ষ টাকার রেকর্ড বিক্রি হয়েছে বলে জেলা প্রশাসন সূত্রে জানা গেছে ।

Leave a Reply