ASANSOL

আসানসোলের বাতাসে কমেছে দূষণ, জানালেন রাজ্য পুর দপ্তরের অতিরিক্ত সচিব

বৈঠক হলো আসানসোল পুরনিগমে

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায় ও দেব ভট্টাচার্য, আসানসোল, ১১ মার্চঃ (Asansol News) আসানসোলের বাতাসে দূষণের পরিমাপ গতবছরের তুলনায় কমেছে বলে জানালেন রাজ্য পুর দপ্তরের অতিরিক্ত সচিব পাপিয়া ঘোষ রায়চৌধুরী।
চলতি বছরে আসানসোলো দূষণ কমানোর ( Air quality Management) জন্য যেসব পরিকল্পনাগুলি নেওয়া হয়েছিল তা কতটা কার্যকরী হয়েছে সেটা খতিয়ে দেখতে অতিরিক্ত সচিবের নেতৃত্বে একটি দল শুক্রবার আসানসোলে আসেন। তারা গোটা বিষয়টি নিয়ে উচ্চ পর্যায়ের একটি বৈঠক করেন আসানসোল পুরনিগমে । সেই বৈঠকে পুর কমিশনার নিতীন সিংঘানিয়া, বন দপ্তর, বিদ্যুৎ দপ্তর ,রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের প্রতিনিধি ও আসানসোল দূর্গাপুর পুলিশ প্রশাসনের আধিকারিকরা উপস্থিত ছিলেন ।

আসানসোলের বাতাসে কমেছে দূষণ


এই বৈঠক শেষে পাপিয়া ঘোষ রায় চৌধুরী বলেন, গত বছরের তুলনায় আসানসোলে বায়ুতে দূষণের পরিমাণ অনেকটাই কমেছে। পুরনিগম এলাকায় বিভিন্ন রাস্তায় বেশকিছু গর্ত ছিল। অনেক রাস্তা আছে যেগুলো কংক্রিট বা পিচের তৈরি ছিলো। সেগুলো নষ্ট হয়ে গেছিল। সেগুলির অনেকাংশই সংস্কার বা সারাই করা হয়েছে। এছাড়াও একাধিক গাড়িতে করে বিশেষ ধরনের যন্ত্র লাগিয়ে যেসব রাস্তায় ধুলো ওড়ে সেসব রাস্তায় সকালেই জল দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। আমরা পুলিশ প্রশাসনকে বলেছি, আসানসোলের যেখানে যেখানে সিগনাল লাগানো আছে সেখানে টাইমার লাগানো হোক। তাহলে বাস গাড়ি সহ অন্যান্য যানবাহনে চালকরা সকলে সময় দেখে নিয়ে ইঞ্জিন বন্ধ করবেন। গাড়ির ইঞ্জিন চালু থাকলে প্রচুর পরিমাণে দূষণ হয়। বনদপ্তরকে আরো বেশি মাত্রায় গাছ লাগানো ও সেইসব গাছ রক্ষা করার বিষয়টিতে জোর দিতে বলা হয়েছে।

তিনি আরো বলেন, এছাড়া এদিন আবারও বলেছি রাস্তার ধারে বিভিন্ন আবাসন নির্মানের যে সব জিনিস পড়ে থাকে সেগুলো নেটিং করা হোক। অথবা নির্দিষ্ট জায়গায় রাখার ব্যবস্থা করা হবে। এইসবের জন্য বিশেষ করে শিশু ও বৃদ্ধরা অনেক বেশি সিওপিডি রোগে আক্রান্ত হচ্ছেন।
এছাড়াও বাড়িতে বাড়িতে কিভাবে আবর্জনা রাখা হবে ও কিভাবে দূষণ মুক্ত করা যায় তা নিয়ে সচেতনতার পাঠ দিতে পড়ুয়াদের নিয়ে আসানসোলে একটা কর্মশালা করা হবে বলে ঠিক করা হয়েছে ।

Leave a Reply