ASANSOL

আসানসোলে মনোনয়ন পত্র জমা নিয়ে সর্বদলীয় বৈঠক, জেলাশাসকের নেতৃত্বে দেওয়া হল নির্দেশ

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ১৫ মার্চঃ আসানসোল লোকসভা উপনির্বাচনের জন্য আগামী ১৭ মার্চ থেকে নমিনেশন ফর্ম বা মনোনয়ন পত্র তোলা ও জমা দেওয়ার কাজ শুরু হবে।
মনোনয়ন পত্র জমা দেওয়ার গোটা প্রক্রিয়া নিয়ে অবহিত করতে কমিশন স্বীকৃত বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে মঙ্গলবার বিকালে আসানসোলে পশ্চিম বর্ধমানের জেলাশাসক কার্যালয়ে আসানসোল দূর্গাপুর উন্নয়ন পর্ষদ বা আড্ডার কনফারেন্স হলে একটি সর্বদলীয় বৈঠক হয়।

পশ্চিম বর্ধমানের জেলাশাসক বা জেলা নির্বাচনী আধিকারিক এস অরুণ প্রসাদের উপস্থিতিতে হওয়া এই বৈঠকে অন্যদের মধ্যে ছিলেন অতিরিক্ত জেলাশাসক সঞ্জয় পাল, ডিপিআরডিও তমোজিৎ চক্রবর্তী, নমিনেশন সেলের এ্যাসোসিয়েট অনুজ চক্রবর্তী ও আসানসোল দূর্গাপুর পুলিশের অফিসাররা।
পদাধিকারীবলে পশ্চিম বর্ধমানের জেলাশাসক আসানসোল লোকসভা কেন্দ্রের রিটার্নিং অফিসার বা আরও।


বৈঠকের শেষে অনুজ চক্রবর্তী বলেন, জেলাশাসক কার্যালয়ে মনোনয়ন পত্র তোলা ও জমা দেওয়ার কাজ হবে। প্রতিদিন সকাল এগারোটা থেকে দুপুর তিনটে পর্যন্ত তা হবে। এটা ২৪ মার্চ পর্যন্ত। ২৫ মার্চ জমা হওয়া মনোনয়ন পত্রগুলি পরীক্ষা করা হবে। বিকেলে বৈধ মনোনয়ন পত্রের তালিকা প্রকাশিত হবে। ২৮ মার্চ দুপুর তিনটে পর্যন্ত প্রার্থীরা মনোনয়ন পত্র প্রত্যাহার করার সুযোগ পাবেন। তারপর প্রার্থী তালিকা প্রকাশিত করা হবে। যেহেতু কোভিড বিধি রয়েছে, তাই মনোনয়ন পত্র জমা দিতে প্রার্থীর সঙ্গে দুজন আসতে পারবেন। কোন কারণে প্রার্থী না এলে তার প্রস্তাবক দুজনকে নিয়ে আরওর কাছে আসতে পারবেন।

তিনি আরো বলেন, আসানসোল কেন্দ্রটি সংরক্ষিত নয়, তাই প্রার্থীকে মনোনয়ন পত্রর জন্য ২৫ হাজার টাকা জমা দিতে হবে। তবে তফসিলি জাতি এসসি বা তফসিলি উপজাতি বা এসসির কেউ প্রার্থী হলে তাকে সাড়ে ১২ হাজার টাকা দিতে হবে। তবে তার জন্য তাকে ফর্মের সঙ্গে তার জাতির শংসাপত্রর প্রতিলিপি দিতে হবে। অনুজবাবু বলেন, আসানসোল লোকসভা কেন্দ্রের সাতটি বিধানসভা এলাকার ভোটার নন, এমন কেউ উপনির্বাচনে প্রার্থী হতেই পারেন। সেক্ষেত্রে তাকে তিনি যে এলাকায় থাকেন সেখানকার ইআরওর কাছ থেকে ভোটার তালিকার সার্টিফাইড কপি মনোনয়ন পত্রর সঙ্গে জমা দিতে হবে।

মনে রাখতে হবে, ফর্মের কোন কলাম বা অংশ ফাঁকা রাখা যাবেনা। প্রার্থীর এফিডেভিড একবারে সঠিক ভাবে করতে হবে। প্রার্থীর নিজের ও পরিবারের তার সদস্যদের সম্পত্তির হিসাব দিতে হবে। প্রার্থীর নামে কোথাও কোন মামলা থাকলে, তার বিস্তারিত তথ্য দিতে হবে।
এদিনের বৈঠকে সব রাজনৈতিক দলের প্রতিনিধিদের গোটা বিষয়টি বিস্তারিত ভাবে বলার পাশাপাশি, তাদেরকে কপি দেওয়া হয়েছে।

Leave a Reply