ASANSOLRANIGANJ-JAMURIA

অল ইন্ডিয়া সেন্টার ফর আরবান এন্ড রুরাল ডেভেলপমেন্ট সোসাইটির পক্ষ থেকে সাতগ্রাম এরিয়ার মহাপ্রবন্ধককে স্মারকলিপি

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ: সোমবার অল ইন্ডিয়া সেন্টার ফর আরবান এন্ড রুরাল ডেভেলপমেন্ট সোসাইটি নামক এক স্বেচ্ছাসেবী সংস্থার পক্ষ থেকে সাতগ্রাম এরিয়ার মহাপ্রবন্ধক অশোক কুমার আনন্দকে তিরাট পঞ্চায়েত এলাকায় প্রায় 16 দফা সমস্যা সমাধানের দাবিতে স্মারকলিপি পেশ করলেন, সংস্থার সদস্য ও গ্রামীণ এলাকার মানুষজন। এলাকাবাসীদের দাবি গ্রামের বেশ কিছু মানুষের জমি ইসিএল কর্তৃপক্ষ হাইওয়াল মাইনিং করার জন্য নিয়ে থাকলেও গ্রামের ঐ সকল জমি অন্যায় ভাবে অধিক গ্রহণ না করে ব্যবহার করা হচ্ছে তা অবিলম্বে অধিগ্রহণের দাবি তোলেন তারা। এর পাশাপাশি 2021 সালের ডিসেম্বর মাসে হাই ওয়াল মার্নিং এর বারুদ ফাটিয়ে বিস্ফোরণের জেরে তিরাট এলাকায় গ্রামের বেশ কিছু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে সেই সকল ঘরবাড়ি অবিলম্বে মেরামতের দাবি।

ডিজিএমএস এর সেফটি মাইন্স রুল অনুসারে ইসিএলের অধিকৃত খোলামুখ খনির থেকে সাড়ে 400 মিটার সংলগ্ন এলাকার জমি সংস্থার থাকা প্রয়োজন কিন্তু তা অধিগ্রহণ না করেই বিস্ফোরণ ঘটানো বেআইনি তাই এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের আরজি জানিয়েছেন তারা। এলাকাবাসীদের আরও দাবি এলাকার সার্বিক অবস্থা কেমন রয়েছে ও হাই ওয়াল মাইনিং এর জেরে এলাকা কি কি প্রভাব পড়তে পারে তার জন্য প্রজেক্ট রিপোর্ট দেখানোর দাবি করেছেন তারা।

সোমবার তারা এই দাবিদাওয়াগুলো সবিস্তারে জিএম অশোককুমার আনন্দকে জানালে যে সমস্ত বিষয় খতিয়ে দেখে যাতে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা যায় তা নিয়ে সুনির্দিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত গ্রহণ করবেন বলেই জানিয়েছেন। তার কথায় এলাকার যে সকল ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হবে তা অবশ্যই তিনি করবেন বলে আশ্বস্ত করেছেন । সোমবার এই বিক্ষোভ কর্মসূচি প্রসঙ্গে স্বেচ্ছাসেবী সংস্থার সদস্য অনল মুখার্জি জানিয়েছেন ইসিএল কর্তৃপক্ষ এলাকার সুস্থ স্বাভাবিক পরিবেশ যাতে বজায় থাকে তার জন্য ব্যবস্থা গ্রহণ করবেন এই আশ্বাস দেওয়ায় তারা খুশী, তাদের ধারণা অবিলম্বেই ইসিএল কর্তৃপক্ষ গ্রামের সাধারণ মানুষদের সহায়তায় বদ্ধপরিকর হবেন, তাহলেই এসিএল ও এলাকা মানুষ উভয়েয় সমৃদ্ধ হবে।

Leave a Reply