ASANSOL

আজ ভোট অন একাউন্টস ” র বিশেষ বোর্ড মিটিং, বয়কট বিজেপি কাউন্সিলরদের

বেঙ্গল মিরর, ..রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ২৮ মার্চঃ বোর্ড গঠনের আগেই আসানসোল পুরনিগমের চেয়ারম্যানের বিরুদ্ধে নিয়ম বহির্ভূতভাবে ” ভোট অন একাউন্ট ” র বৈঠক ডাকার অভিযোগ উঠল। আজ মঙ্গলবার সকাল এগারোটার সময় এই বৈঠক হওয়ার কথা। এই অভিযোগ তুললেন আসানসোল পুরনিগমের বিজেপি কাউন্সিলররা। আর এই বৈঠককে কেন্দ্র করে আসানসোল লোকসভা উপনির্বাচনের আবহে সরগরম হয়ে উঠল আসানসোলের রাজনীতি। এদিনের বৈঠক বয়কট করার ডাক দিয়েছেন আসানসোল পুরনিগমের বিজেপি কাউন্সিলররা।


আসানসোল পুরনিগমে মেয়র ও চেয়ারম্যান শপথ নিয়েছেন। বোর্ড গঠন পুরোপুরি হয়নি এখনও। বোরো চেয়ারম্যান ও মেয়র পারিষদ গঠন হয়নি। ১২ ফেব্রুয়ারি পুরভোট হয়েছিল। ১৪ ফেব্রুয়ারি বেরিয়েছিলো ফল। ২৫ ফেব্রুয়ারি শপথ গ্রহণ অনুষ্ঠান হয় মেয়র, চেয়ারম্যান ও কাউন্সিলরদের। অর্থ্যাৎ একমাস আগে ভোট হয়ে গেলেও এখনও পর্যন্ত আসানসোল পুরনিগমের বোর্ড গঠন করা সম্ভব হয়নি। কিন্তু নিয়ম অনুযায়ী তা হয়ে যাওয়ার কথা। কিন্তু, আসানসোল লোকসভা উপনির্বাচন ঘোষণা হওয়ায় তা করা সম্ভব হয়নি।


এমন পরিস্থিতিতে পুর কাউন্সিলরদের নিয়ে পুরবোর্ডের বৈঠক ডাকলেন পুর চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায় । এই কাজকে অনৈতিক ও এক্তিয়ার বহির্ভূত বলে অভিযোগ করলেন বিরোধী বিজেপি কাউন্সিলররা। আসানসোলে নির্বাচনি আবহে এই ঘটনাকে কেন্দ্র করে বিতর্ক ছড়িয়েছে। ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়ে পুর কমিশনার নীতিন সিঙ্গানিয়াকে চিঠি দিয়েছেন বিজেপি কাউন্সিলর চৈতালি তেওয়ারি।


আজ ২৯ মার্চ মঙ্গলবার “ভোট অন অ্যাকাউন্টসে”র জন্য আসানসোল পুরনিগমের কাউন্সিলরদের নিয়ে বিশেষ জরুরী ভিত্তিক বৈঠক ডাকেন চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায়। এই বৈঠক ডাকার অধিকার চেয়ারম্যানের নেই এই মর্মে আসানসোল পুরনিগমের কমিশনারকে চিঠি লিখেছেন বিজেপি কাউন্সিলর চৈতালি তেওয়ারি। চৈতালি তেওয়ারির অভিযোগ মঙ্গলবার পুরনিগমের “মুখোমুখি” মিটিং হলে পুর কাউন্সিলদের বিশেষ বৈঠক ডাকা হয়েছে,। এই বৈঠক ডাকার কথা পুর কমিশনারের। কিন্তু ডেকেছেন চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায়। যা সম্পূর্ণ আইনবিরুদ্ধ। তিনি আরো বলেন পশ্চিমবঙ্গ মিউনিসিপ্যালিটি আইন অনুযায়ী ৫২ নং ধারায় এই বৈঠক ডাকার অধিকার চেয়ারম্যানের নেই। প্রাক্তন মেয়র তথা রাজ্য বিজেপি নেতা জিতেন্দ্র তিওয়ারি বলেন, বর্তমানে পুরনিগম তৃণমূলের দলীয় কার্যালয়ে পরিণত হয়েছে।

চৈতালি তেওয়ারির চিঠি প্রসঙ্গে আসানসোল পুরনিগমের চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায় বলেন, এক মাসের মধ্যে বৈঠক করার নিয়ম। সেক্ষেত্রে কেউ যদি বৈঠক না ডাকে তাহলে চেয়ারম্যানের কর্তব্য বৈঠক ডাকার। এখন আসানসোল লোকসভা উপনির্বাচনের প্রক্রিয়া চলছে। পুর কমিশনার এআরও অর্থ্যাৎ অ্যাসিস্ট্যান্ট রিটার্নিং অফিসারের দায়িত্বে রয়েছেন। তাকে সময় মত পাওয়া যায়নি। কিন্তু আসানসোল পুরনিগম এলাকার মানুষদের কথা ভেবে এই বৈঠক ডাকা জরুরী। তাই তড়িঘড়ি বৈঠক ডেকেছি। কারণ মঙ্গলবার এই বৈঠক করা না হলে, ১ এপ্রিল থেকে কোন কিছু করা যাবে না। বৈঠক বয়কট যে কেউ করতেই পারে। আমরা কি করতে পারি। আমাদের মানুষের প্রতি দায়বদ্ধতা আছে। কারণ তারা আমাদের ভোট দিয়েছেন।

Leave a Reply