ASANSOL

নির্বাচন কমিশনের বিশেষ দল বাড়ি-বাড়ি পৌঁছে প্রবীণ ভোটারদের ভোট নিলেন

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ: পশ্চিম বর্ধমানের আসানসোল লোকসভা কেন্দ্রের উপনির্বাচনের প্রক্রিয়া শুরু হয়েছে সাতটি বিধানসভা এলাকায়। আর সেই উপনির্বাচনের প্রক্রিয়াকে সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে ইতিমধ্যেই দিকে দিকে এসে পড়েছে কেন্দ্রীয় বাহিনীর বিশেষ দল। উত্তেজনাময় পরিস্থিতি স্বাভাবিক করার লক্ষ্যে গত তিনদিন ধরে চলছে সীমান্তবর্তী এলাকাগুলিতে নাকা চেকিংয়ের কাজ, কড়া নাকা চেকিং এর জেরে ইতিমধ্যেই বেশ কয়েক দফায় ধরা পড়েছে কয়েক লক্ষ টাকা, একইসাথে আগ্নেয়াস্ত্র উদ্ধার হয়েছে বেশ কয়েকটি এলাকাতে, এবার সেই বিষয়কে নজরে রেখে মানুষজনদের নির্বাচন প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করানো হবে এই বিষয়ে আশ্বাস দেয়ার লক্ষ্যে পুলিশ প্রশাসনের আধিকারিকদের সঙ্গে কেন্দ্রীয় বাহিনীর বিশেষ দল অন্যান্য অংশের মতো খনি অঞ্চল রানীগঞ্জে রুটমার্চ শুরু করেছে প্রত্যহই।

আর এরই মাঝে প্রথম দফায় 80 বছরের উর্ধ্বে প্রবীণ সদস্যদের ও বিশেষ চাহিদা সম্পন্ন মানুষজনেদের ভোটদানের প্রক্রিয়াও শুরু হয়েছে সাতটি বিধানসভা এলাকায় বেশ কয়েকটি অংশে, বৃহস্পতিবার এ বিষয়ের প্রেক্ষিতে দিকে দিকে রুটমার্চ করানোর সাথেই নির্বাচন কমিশনের বিশেষ দল বাড়ি বাড়ি পৌঁছে প্রবীণ সদস্যদের নির্বিঘ্নে প্রী ভোট দেওয়ানোর উদ্যোগ নিলেন, খনি অঞ্চলের শহর রানীগঞ্জে বৃহস্পতিবার প্রথম দফায় রানীগঞ্জ পৌর ও গ্রামীণ এলাকা মিলে 613 জন ভোটারের মধ্যে 306 জন ভোটারের ভোট গ্রহণের প্রক্রিয়া ছিল যার মধ্যে এদিন 5 জন ভোটার বাদে সকলেই নিজেদের ভোট দান করেছেন।

এদিকে ভোট দানের ক্ষেত্রে যাতে কারোর কোন দ্বিধা কিংবা আতঙ্ক না থাকে সে বিষয়ের লক্ষ্যেই পুলিশ প্রশাসনের বিশেষ দল খনি অঞ্চলের বিভিন্ন অংশে বৃহস্পতিবার বিকেল থেকেই রুটমার্চ শুরু করে। তারা বাড়ি বাড়ি পৌঁছে সকলকেই ভোটদানে অংশ নেওয়ার জন্য আহ্বান জানান। কারোর কোনো ভয়-ভীতি বা সন্দেহের সঞ্চার হলে তা দূর করার জন্য তারা উদ্যোগ নেবেন বলে জানান খনি অঞ্চলের মানুষজনদের বৃহস্পতিবার সন্ধ্যায় এরকমই বিষয় লক্ষ্য করা গেল রানীগঞ্জের সিয়ারসোল, 6 -7 কলোনি এলাকা, রানিসায়ের, রাম বাগান সহ বেশ কয়েকটি এলাকায় এই সমস্ত অংশে নির্বাচনের সময় কালে রাজনৈতিক উত্তেজনা ছড়ানোর বিষয় লক্ষ্য করে পুলিশ প্রশাসনের বিশেষ দল ওই সমস্ত এলাকার বাসিন্দারা যাতে সুষ্ঠুভাবে নির্বাচন প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারে সে বিষয়ে সকলকে ওয়াকিবহাল করলেন।

এদিনের প্রী ভোট প্রক্রিয়ায় পশ্চিম বর্ধমানের সাতটি বিধানসভার এলাকার প্রায় 6000 প্রবীণ ও বিশেষ চাহিদা সম্পন্ন ভোটারদের মধ্যে বৃহস্পতিবার প্রথম দফায় প্রায় দুই হাজারের মতন ভোটার তাদের ভোট দান করলেন। আর এই ভোটদান প্রক্রিয়া যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হয় তার জন্য ছিল কেন্দ্রীয় নিরাপত্তারক্ষী ও পুলিশ প্রশাসনের কড়া নজরদারি। পাশাপাশি রুটমাচের মাধ্যমে জনগণকে সহজ-সরল পদ্ধতিতে ভোটদান প্রক্রিয়া সম্পন্ন করার লক্ষ্যে সচেতন করার উদ্যোগ নিতে দেখা গেল পুলিশ প্রশাসনের কর্তাব্যক্তিদের।

Leave a Reply