ASANSOL

সস্ত্রীক ভোট দিয়ে প্রার্থীর জেতার ব্যাপারে নিশ্চিত আসানসোলের মেয়র, রাজ্য পুলিশ ও কেন্দ্রীয় বাহিনীর ভুমিকা নিয়ে প্রশ্ন সিপিএম ও কংগ্রেস প্রার্থীর

বেঙ্গল মিরর, রাজা বন্দ্যোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্ত,  আসানসোল : আসানসোল লোকসভা উপনির্বাচনের চতুর্মুখী লড়াই হয়েছে। এরমধ্যে সকাল সকাল বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পাল ভোট দেন। একইভাবে এদিন দুপুর বারোটা নাগাদ বামফ্রন্ট মনোনীত সিপিএম প্রার্থী পার্থ মুখোপাধ্যায় নিজের ভোটাধিকার প্রয়োগ করেন আসানসোলের রবীন্দ্র ভবনের বুথে। সালানপুরের এথোড়া বুথে পরিবারের সদস্যদের নিয়ে ভোট দেন কংগ্রেসের প্রার্থী প্রসেনজিৎ পুইতুন্ডি। একইভাবে বারাবনি বিধান সভার পাঁচগাছিয়া বুথে সস্ত্রীক ভোট দেন আসানসোল পুরনিগমের মেয়র তথা পশ্চিম বর্ধমান জেলা তৃনমুল কংগ্রেসের সভাপতি বিধান উপাধ্যায়।


সাংবাদিকদের মুখোমুখি হয়ে সিপিএমের প্রার্থী  বলেন, এই সরকার থাকাকালীন ভোট শান্তিপূর্ণ হওয়া খুবই মুশকিল। যতটা সম্ভব আমাদের কর্মীরা দাঁতে দাঁত চেপে রয়েছেন। বারাবনির বেশ কয়েকটা জায়গায় আমাদের পোলিং এজেন্টকে মেরে তুলে দেওয়া হয়েছে। পাণ্ডবেশ্বরে এই একই ঘটনার পুনরাবৃত্তি হয়েছে। কেন্দ্রীয় বাহিনী থাকলেও দু-একটি ক্ষেত্রে দুর্বলতা লক্ষ্য করা গেছে। মানুষকে ভয় দেখানো হচ্ছে ও মানুষকে ভয় দেখিয়ে যাতে তারা ভোট না দিতে পারেন সেই প্রচেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে।


জামুরিয়ায় নকলদান ,বাতাসা ও জল দেওয়া নিয়ে প্রশ্নের উত্তর দিতে গিয়ে পার্থ মুখোপাধ্যায় বলেন, শুধু জামুরিয়া কেন আমাদের কাছে খবর রয়েছে সেখানে একটি ইটভাটাতে মাংস ও মদ খাওয়ানো হচ্ছে। বহু মানুষকে ভোট দিতে যেতে বারণ করা হয়েছে। এদিকে অনেক গরীব মানুষের হাতে ভোটার কার্ড নেই। বেশ কিছু জায়গায় প্রক্সি ভোট দেওয়ার চেষ্টা করা হয়েছে।


বিজেপি প্রার্থীর উপর হামলা ও সাংবাদিকদের বাধা দেওয়ার প্রশ্নে পার্থ মুখোপাধ্যায় বলেন, আমি এই ব্যাপারে যা শুনেছি তা কখনই অভিপ্রেত নয়। এমনকি বহিরাগত প্রশ্নে আমি বারবারই বলেছি সাংবিধানিকভাবে যেকোনো ভারতীয় নাগরিকের যেকোন জায়গা থেকে প্রতিদ্বন্দ্বীতা করার অধিকার রয়েছে। আমি গণতান্ত্রিক সংবিধান মেনেই কথা বলছি। কিন্তু অনেকাংশেই সাংবিধানিক রীতিনীতি মানা হচ্ছে না।
কংগ্রেসের প্রার্থীর অভিযোগ, রাজ্য পুলিশ ও কেন্দ্রীয় বাহিনীর ভুমিকা ঠিক নয়। কোন নিয়ম মানা হয়নি। অনেক বুথ থেকে এজেন্টকে বার করে দেওয়া হয়েছে। তিনি আরো বলেন, যেখান থেকে যা অভিযোগ পেয়েছি, তা সঙ্গে সঙ্গে নির্বাচন কমিশনকে জানিয়েছি।
তবে বিরোধী তিন দল যাই বলুক না কেন, এদিন নিজের বুথে ভোট দেওয়ার পরে প্রার্থীর জেতার ব্যাপারে অনেকটাই নিশ্চিত আসানসোলের মেয়র বিধান উপাধ্যায় । তিনি বলেন, শান্তি পূর্ণ ভাবে ভোট হয়েছে । কোথাও কিছু হয়নি। প্রার্থীর জেতার ব্যাপারে আমি নিশ্চিত।

Leave a Reply