ASANSOL

আসানসোল গ্রামে ৩২৭ বছরের গাজন উৎসব হয়, ৬ দিন ধরে হয় নানা অনুষ্ঠান

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ১৩ এপ্রিলঃ ৩০০ বছরেরও বেশি পুরনো হলো আসানসোল গ্রামের গাজন উৎসব। গত দুবছর ধরে করোনার কারণে এই উৎসবের আয়োজন করা তেমনভাবে সম্ভব হয়নি।
এই বছর করোনা বিধি উঠেছে। তাই এবার আসানসোলে গ্রামে আয়োজন করা হয়েছে পুরনো ও ঐতিহ্যশালী সেই উৎসবের। ১০ এপ্রিল রবিবার থেকে শুরু হয়েছে গাজন উৎসব বলে বুধবার জানান শ্রী শ্রী নীলকন্ঠেশ্বর জীও দেবোত্তর ট্রাস্টের সভাপতি শচীন রায়। তিনি বলেন, এবারের গাজন উৎসব ৩২৭ বছরে পড়লো। ৬ দিনের এই চলবে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত। ট্রাস্টের সঙ্গে এই উৎসবের উদ্যোক্তা গাজন উৎসব কমিটি।


আসানসোল গ্রামের ভেতরে শিবমন্দিরে হয় এই উৎসব। মুলতঃ নীল ষষ্ঠীকে কেন্দ্র করেই গাজন উৎসবের আয়োজন এত বছর ধরে হয়ে আসছে। রয়েছে অনেক রীতিনীতি ও পুরনো আচার। কালের নিয়মে অনেক কিছুর পরিবর্তন হলেও, এই গাজনের কোন কিছুরই পরিবর্তন হয় নি।


বুধবার ছিলো নীল ষষ্ঠী। এদিন সকাল থেকেই তাই গোটা গ্রামে ছিলো উন্মাদনা। সকালে শিব মন্দিরে হয় নীলকন্ঠেশ্বরের পুজো। সঙ্গে হোম যঞ্জানুষ্ঠান। বিকেলে হয় গাজন সন্ন্যাসী ও সন্ন্যাসীনিদের দন্ডি কাটা। শিব মন্দির থেকে তারা দন্ডি কেটে রামসায়ের পুকুরে যান। পরে আবার তারা মন্দিরে ফিরে আসেন। সন্ধ্যায় হয় সন্ন্যাসীদের এক পায়ে নৃত্য। শেষ দিন হবে সন্ন্যাসীদের নিম ও হলুদ খেয়ে নিয়মভঙ্গ। এছাড়াও রয়েছে ধর্মযঞ্জ ও জাতি, ধর্ম এবং বর্ণ নির্বিশেষে পক্তি ভোজন। হয় যাত্রাপালাও। ট্রাস্টের সভাপতি আরো বলেন, উৎসবে করোনা বিধি মেনে চলা হবে।

https://youtube.com/shorts/eIkxaPfXihs?feature=share

Leave a Reply