ASANSOL

বেঙ্গল সৃষ্টিকে আসানসোল মেয়রের নির্দেশ, গাড়ুই নদীর সৌন্দর্যায়ন করুন

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত: আসানসোলের গারুই নদী ও নুনিয়া নদী বেআইনি দখল সংক্রান্ত ব্যাপারে দায়িত্ব নিয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছিলেন মেয়র বিধান উপাধ্যায়। এখন নির্বাচন শেষ হওয়ার পর আবারও এই ব্যাপারে জোর দিয়েছেন তিনি। বুধবার মিউনিসিপ্যাল কর্পোরেশনে মেয়রের নেতৃত্বে বেঙ্গল সৃষ্টির আধিকারিকদের সঙ্গে বৈঠক হয়। সৃষ্টিনগর এলাকার মধ্যে দিয়ে বয়ে যাওয়া নদীর অংশের সৌন্দর্যায়নের নির্দেশ দেন মেয়র। ওই সময় বেঙ্গল সৃষ্টির বিনয় চৌধুরী, অভিজিৎ বসু প্রমুখ উপস্থিত ছিলেন।

বৈঠকে মেয়র বলেন, নদীর প্রায় ৪ কিলোমিটার ব্যাসার্ধ জায়গা চিহ্নিত করা হয়েছে। অনেক জায়গায় নদী আছে, কিন্তু বাস্তবে তা নেই, এর জন্য নদীকে পুনরুদ্ধার করতে হবে, কিছু জায়গা দখল করা হয়েছে। এসবের জন্য ব্যবস্থা নেওয়া হবে বলে আশ্বাস দেন মেয়র। আসানসোলকে জলমগ্ন হওয়ার হাত থেকে বাঁচাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন মেয়র।

বস্তুত উল্লেখ্য, গারুই নদী শহরের কেন্দ্রস্থল দিয়ে চলে গেছে। কিন্তু সরকারি নজরদারীর অভাবে ওই নদী দখল করে বাড়িঘর, কারখানা ইত্যাদি নির্মাণ করা হচ্ছে। গত বছরের সেপ্টেম্বরে প্রবল বর্ষণে আসানসোল শিল্পাঞ্চল বিপর্যস্ত হয়ে পড়ে এবং অর্ধেক শহর জলের তলায় চলে যায় ।

Leave a Reply