DURGAPUR

দুর্গাপুরের সাইকেলিস্ট পুলওয়ামার উদ্দেশ্যে যাত্রা শুরু করলেন

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, দুর্গাপুর : ( Durgapur NewsToday ) পেশায় ঘুগনি বিক্রেতা এক সাইকেলিস্ট, এবার পুলওয়ামা শহীদদের শ্রদ্ধা জানাতে আরো এক দফায় ঘুগনি বিক্রির টাকা সঞ্চয় করে শ্যামা প্রসাদ শর্মা নামের ওই ব্যক্তি পাড়ি দিলেন পুলওয়ামার উ দ্দেশ্যে। এর আগে সাইকেলে চেপে দেশ দেশান্তরে যাত্রা শুরু করেন শ্যামাপ্রসাদ, সেসময় মুম্বাইতে দুষ্কৃতীদের কবলে পড়েন তিনি, তবে সেই যাত্রায় কোনক্রমে প্রাণে বেঁচে ফে রেন। তবে এত সবের পরেও থেমে থাকেননি দুর্গাপুরের শ্যামা প্রসাদ শর্মা। এবার তিনি সাইকেলে চেপে তিন চার মাসের সময়ের মধ্যে পুলওয়ামার উদ্দেশ্যে যাওয়ার জন্য রবিবার দুর্গাপুর থেকে তার যাত্রা শুরু করলেন।

রবিবার দুর্গাপুরের অসংখ্য মানুষ ওই সাইকেলিস্ট কে করতালি দিয়ে উৎসাহিত করে তার সাইকেল যাত্রার শুভ আরম্ভ করলেন। নুন আনতে পান্তা ফুরানোর সংসারে, অভাব যার নিত্য সঙ্গী, সেই অভাবকেই কোন ক্রমে দূরে ঠেলে, সামান্য ঘুগনি বেচে চলা তার সংসার, এরপর জীবন যুদ্ধের সামনে মাথা নৌয়ানি দুর্গাপুরের শ্যামা প্রসাদ শর্মা। সংসারে তার স্ত্রী ও এক মেয়ে কে সামান্য ঘুগনি বেচা টাকা দিয়ে বড় করে তুলেছেন। কিন্তু সে সকলের মাঝেই অসংখ্য মানুষের মৃত্যু যন্ত্রণা দিকে দিকে যুদ্ধের হাহাকার, রাশিয়া ইউক্রেনের যুদ্ধে রক্তপাতের সেই ভয়াবহ সব দৃশ্য নাড়া দিয়েছে শ্যামাপ্রসাদ কে।

এবার তাই ফের হাসিমুখে অন্যান্যদিনের লড়াই কে দূরে ঠেলে দুর্গাপুরের কুরুরিয়া মিলন পল্লীর শ্যামা প্রসাদ শর্মা, যুদ্ধ নয় শান্তি চাই এই বার্তা দিকে দিকে ছড়িয়ে দিতে ও স্বজন হারানো প্রিয়জনের যন্ত্রণাকে মানুষজনদের সামনে তুলে ধরতে, প্রবল গ্রীষ্মের, দাবদাহে যখন সকল মানুষ গৃহবন্দি চড়া রোদ কেউ বাড়ির বাইরে বের হতে ভয় পাচ্ছে, সে সময় চড়া রোদ কে উপেক্ষা করে প্রায় সাড়ে তিন হাজার কিলোমিটার পথ যাওয়ার জন্য সাইকেলে চেপে রওনা দিলেন শ্যামা প্রসাদ। দুর্গাপুরের অগণিত মানুষ তার এই সাইকেল যাত্রা কে সাধুবাদ জানিয়েছেন। তার প্রার্থনা যেন দিকে দিকে ছড়িয়ে পড়ে শান্তির আবহ , বন্ধ হোক হানাহানি বন্ধ হোক মানুষ মারার যুক্ত। যুদ্ধ নয় শান্তি চাই বার্তা পৌঁছে যাক দিকে দিকে এই কামনায় করেছেন সকলে।

Leave a Reply