ASANSOL

আসানসোল ডিভিশনে গরমে রেল দুর্ঘটনা এড়াতে ২৪ ঘন্টার জন্য রেললাইনের স্বাস্থ্য পরীক্ষা করছেন ৫০০ ট্র্যাক ম্যান

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য, আসানসোল। ( Asansol Rail News ) এই প্রচণ্ড গরমে মানুষের স্বাস্থ্য নিয়ে  চিন্তিত চিকিৎসকরা। তেমনই  রেল লাইন যাতে বেশি তাপমাত্রায় বেঁকে না যায়   অথবা লাইনে ফাটল  না ধরে তার জন্য রেল ইঞ্জিনিয়াররা ২৪ ঘন্টা রেললাইন স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা করেছে আসানসোল ডিভিশনে । এই কারণে প্রতি তিন কিলোমিটারে রেল লাইন সকাল থেকে রাত্রি অবধি পাহারা দিচ্ছে রেলের ট্রাক ম্যানেরা। একদিক দিয়ে লাইন দেখতে দেখতে যায়, অন্য দিক দিয়ে উল্টোদিকের লাইন দেখতে দেখতে সেখানেই ফেরে।

গরমে রেল দুর্ঘটনা এড়াতে

  আসানসোল ডিভিশনের সিনিয়র ডিভিশনাল ইঞ্জিনিয়ার ( কোঅর্ডিনেশন) কৌশলেন্দ্র কুমার বৃহস্পতিবার এইসমায়কে জানান ডিভিসনে প্রায় ২২০০ কিলোমিটার রেললাইন আছে। যার মধ্যে সরাসরি প্রায় ১৫০০ কিলোমিটার যাত্রী ট্রেনের বা মাল গাড়ির জন্য চিহ্নিত । কিন্তু এই রেল লাইনের তাপমাত্রা ৫৫ থেকে ৬০ ডিগ্রির উপরে হলে বিপদ হতে পারে । আজকেই যেমন এই এলাকার তাপমাত্রা যখন সাড়ে ৪৪ডিগ্রি তখন রেললাইনের তাপমাত্রা ছিল ৫৫ ডিগ্রি ।যদি কোথাও একটু লাইন বেঁকে তেবরে যায় তখন সঙ্গে সঙ্গে আমাদের জানালে আমরা ব্যবস্থা নেব। ওই বাঁকা তেরা লাইনের উপর দিয়ে কোনও ট্রেন চলে গেলে তা লাইনচ্যুত হতে পারে। সেই জন্যই এই পাহারার ব্যবস্থা । 

আর যারা এই ভয়ংকর রোদ্দুরে কাজ করছেন, তাদের শরীরের প্রতি কতটা নজর আপনারা দিচ্ছেন।এর উত্তরে তিনি বলেন পাহারায় তাদের প্রত্যেককে ওআরএস এবং পানীয় জল রেল থেকে দেওয়া হচ্ছে। প্রত্যেককে মুখ নাক বেঁধে রাখতে বলা হয়েছে। ওদের নিজস্ব পোশাকও আছে।  এই কাজের জন্য গোটা  ডিভিশনে প্রায় ৫০০ কর্মী আছেন যারা তিন কিলোমিটারের মতো রেল লাইন দিনভোর পাহারা দিচ্ছে দুর্ঘটনা এড়াতে ও রেল লাইন গুলির সুস্বাস্থ্য বজায় রাখতে।

Leave a Reply