RANIGANJ-JAMURIA

রানীগঞ্জে শ্রদ্ধার সঙ্গে পালিত হলো বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ: খনি অঞ্চল রানীগঞ্জে শ্রদ্ধার সঙ্গে পালিত হলো বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের একশ বাষট্টি তম জন্মজয়ন্তী।পশ্চিম বর্ধমান তথ্য ও সংস্কৃতি দপ্তর ও খনি অঞ্চল তথ্য কেন্দ্র, মিশন উড়ান ওয়েল ফেয়ার ফাউন্ডেশন ও রানীগঞ্জ উৎসব কমিটির যৌথ আয়োজনে কবি প্রণাম। উপস্থিত ছিলেন বিধায়কতাপস বন্দ্যোপাধ্যায় ও অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ .এদিন সকালে রানীগঞ্জ বাজার এলাকায় প্রভাতফেরিতে অংশ নিল নবীন থেকে প্রবীণ সকলেই, রানীগঞ্জ শরণ্যা নামক এক সংস্থার পক্ষ থেকে এদিন রানীগঞ্জ বাজার এলাকার বিভিন্ন অংশে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের অতিবৃদ্ধি কে সঙ্গে নিয়ে বাজার এলাকায় রবীন্দ্র সংগীত সহযোগে পরিক্রমা করে আজকের দিনের তাৎপর্য আপামর মানুষ জনের সামনে তুলে ধরেন তারা। সেখানেই এদিন রানীগঞ্জের সিয়ারসোল স্পোর্টস এন্ড কালচারাল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সিয়ারসোল রাজ বাড়ি মোড়ের মাথায় থাকা রবীন্দ্র স্ট্যাচু তে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের আবক্ষ মূর্তিতে মাল্যদান করেন ক্লাবের সদস্যরা।

এরপরই সেই একই স্থানে রানীগঞ্জ বাংলা পক্ষের সদস্যরা বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের মূর্তিতে মাল্যদান করে কবিগুরুর স্মরণে নিজেদের কথা ও বর্তমান সময়ে সামাজিকতার পেক্ষাপটে আজ রবীন্দ্রনাথ কতটা প্রাসঙ্গিক সে কথা তারা তুলে ধরেন তাদের বক্তব্যে। সেখানেই এদিন পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক লেখক শিল্পী সংঘ রাজ্য কমিটির পক্ষ থেকে কবিগুরুর মূর্তিতে ওই একই স্থানে মাল্যদান করে বিশ্বকবি কে স্মরণ করেন সংস্থার সদস্যরা এদিন রানীগঞ্জের প্রাক্তন চেয়ারম্যান অনুপ মিত্র রবীন্দ্রনাথের প্রাসঙ্গিকতা প্রসঙ্গে নিজের মত ব্যক্ত করেন।

একইভাবে সিয়ারসোল মোর এলাকাতে রবীন্দ্র মূর্তিতে মাল্যদান পর্বে উপস্থিত থাকতে দেখা যায় শরণ্যা নামক স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যদের। এদিন তারা বিভিন্ন গান আবৃত্তি কবিতা পরিবেশন করে বিশ্বকবির 162 তম জন্মদিনকে স্বরণীয় করে রাখার লক্ষ্যে কবিগুরুর রচিত কবিতা আবৃতি নিত্য সঙ্গীত পরিবেশন করেন।

Leave a Reply