ASANSOL

আসানসোলে ওসিপিতে ব্লাস্টিংয়ের জন্য ধস, ক্ষতিগ্রস্থ আবাসন, সমাধান ও পর্যালোচনার জন্য ইসিএলের আধিকারিকদের সঙ্গে বৈঠকে বিধায়ক

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ১৩ মেঃ ইসিএলের খোলামুখ খনি বা ওসিপিতে কয়লা তোলার জন্য ব্লাস্টিং বা বিস্ফোরণের জন্য আসানসোলের কালিপাহাড়ির উষাগ্রামের গ্লাস ফ্যাক্টরি এলাকায় ধস হচ্ছে। ফাটল ধরছে বিভিন্ন আবাসন ও এলাকায়।
গোটা বিষয়টি নিয়ে আলোচনা করতে শুক্রবার আসানসোল দুর্গাপুর উন্নয়ন পর্ষদ বা আড্ডার আসানসোল কার্য্যালয়ের কনফারেন্স হলে ইসিএলের শ্রীপুর এরিয়ার জেনারেল ম্যানেজার মুকেশ কুমার যোশী, পার্সোনাল ম্যানেজার সহ আধিকারিকদের সঙ্গে একটি বৈঠক হয়। সেই বৈঠকে আড্ডার চেয়ারম্যান তথা রাণীগঞ্জের বিধানসভার বিধায়ক তাপস বন্দোপাধ্যায় ছিলেন।

সেই বৈঠকে আসানসোলের ঊষাগ্রামের কালিপাহাড়ির গ্লাস ফ্যাক্টরির ধস কবলিত এলাকার ক্ষতিগ্রস্ত পরিবারদের উপস্থিতিতে ধসের বিষয়ে সমাধানের জন্য আলোচনা ও পর্যালোচনা করা হয় ।
বৈঠকের পরে তাপস বন্দোপাধ্যায় বলেন, কালিপাহাড়ি ওসিপিতে ব্লাস্টিংয়ের জন্য আসানসোলের উষাগ্রামের গ্লাস ফ্যাক্টরির আবাসনে ফাটল ধরছে। এলাকায় ফাটল ধরছে। ধসকবলিত ঐ এলাকার বাসিন্দারা ক্ষতিগ্রস্ত হয়েছেন।

আমি এদিনের বৈঠকে ইসিএলের জিএম ও অন্য আধিকারিকদের বিষয়টি গুরুত্ব দিয়ে দেখার জন্য বলেছি। তারা আমাকে বলেছেন, নিয়ম মেনেই ওসিপিতে ব্লাস্টিং করা হয়। তবুও ইসিএলের আধিকারিকরা এলাকায় তাদের সার্ভেয়ার পাঠিয়ে সবকিছু খতিয়ে দেখবেন বলে আশ্বাস দিয়েছেন বলে বিধায়ক জানানা।

অন্যদিকে, যদিও ওসিপিতে ব্লাস্টিংয়ের জন্য ঐ এলাকায় ধস ও ফাটল ধরছে, তা সরাসরি মানতে নারাজ ইসিএল কতৃপক্ষ। ইসিএলের শ্রীপুর এরিয়ার জিএম বলেন, ওসিপিতে ব্লাস্টিংয়ের জন্য অতোদুরে কি করে ধস হচ্ছে বা আবাসনে ফাটল ধরা উচিত নয়। ১০০ মিটারের মধ্যে হলেও হতে পারে। বিধায়ক আমাকে চারটি আবাসনে ফাটল ধরেছে বলে জানান। ইসিএলের তরফে গোটা বিষয়টি পরীক্ষা করে দেখা হবে।

Leave a Reply