ASANSOL

আসানসোলের কাজি নজরুল বিশ্ববিদ্যালয় অনলাইন পরীক্ষার দাবিতে উত্তাল, নির্মীয়মান ভবনে উঠে আত্মহত্যার চেষ্টা এক পড়ুয়ার

বেঙ্গল মিরর,রাজা বন্দোপাধ্যায় ও দেব ভট্টাচার্য, সৌরদীপ্ত সেনগুপ্তআসানসোল, ২০ মেঃ আসানসোলের কাজি নজরুল বিশ্ববিদ্যালয়ে অনলাইন পরীক্ষার দাবিতে শুক্রবার শয়ে শয়ে পড়ুয়ারা বিশ্ববিদ্যালয় চত্বরে বিক্ষোভ দেখায়। একইসঙ্গে তারা বারাবনি থেকে আসানসোল যাবার রাস্তা অবরোধ করে। সেই অবরোধে আটকে পড়েন জামুড়িয়ার তৃনমুল কংগ্রেসের বিধায়ক হরেরাম সিং।
তারই মধ্যে এক পড়ুয়া বিশ্ববিদ্যালয় চত্বরে একটি নির্মীয়মান ভবনের চারতলায় উঠে সেখান থেকে ঝাঁপ দেওয়ার হুমকি দিলে পরিস্থিতি অন্যদিকে মোড় নেয় । শেষ পর্যন্ত আসানসোল উত্তর থানার পুলিশ ও অন্য পড়ুয়ারা সেখানে উঠে তাক নামায় । এদিকে দুপুর নাগাদ বিক্ষোভরত এক পড়ুয়া আচমকাই অসুস্থ হয়ে পড়ে। সঙ্গে সঙ্গে তাকে আসানসোল জেলা হাসপাতালে এনে ভর্তি করা হয়।
শুক্রবার সকাল থেকেই কাজি নজরুল বিশ্ববিদ্যালয়ের অধীন বিভিন্ন কলেজের পড়ুয়ারা অনলাইনে পরীক্ষার দাবি জানিয়ে বিক্ষোভ দেখানো শুরু করে বিশ্ববিদ্যালয় চত্বরে।


দুদিন আগে গত বুধবার অনলাইনে পরীক্ষার দাবিতে সকাল থেকে রাত পর্যন্ত পড়ুয়াদের আন্দোলনের ফলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নীতিগতভাবে তাদের দাবি মেনে নিয়েছিলো। ঐদিন এই প্রসঙ্গে কাজি নজরুল বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার বিজ্ঞপ্তি জারি করে বলেছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে রাজ্যের শিক্ষামন্ত্রীর দুদিন পরে যে বৈঠক আছে, সেই বৈঠকে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। কিন্তু শেষ পর্যন্ত সেই বৈঠক না হওয়ায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অফলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত বহাল রাখে। বৃহস্পতিবার রাতেই মোবাইলে ম্যাসেজ মারফত পড়ুয়াদের তা জানিয়ে দেওয়া হয়। এরপরই শুক্রবার বিশ্ববিদ্যালয় কতৃপক্ষের বিরুদ্ধে বিশ্বাসভঙ্গের অভিযোগ তুলে বিক্ষোভ নামে পড়ুয়ারা।


এদিন, পড়ুয়ারা অভিযোগ করে বলে, বৃহস্পতিবার মধ্য রাতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আবারও নোটিশ জারি করে জানায় আসন্ন পরীক্ষা অফলাইনে নেওয়া হবে। ঐ নোটিশ দেখার পরেই ক্ষোভে তৈরী হয় আমাদের মধ্যে। তারা বলেন, দুদিন আগেই বিশ্ববিদ্যালয় আমাদের আন্দোলনের কারণে একবার অনলাইনে পরীক্ষা নিতে রাজি হয়েছিল বলে নোটিস দেয়। এরপর কেন আবার অফলাইনে পরীক্ষা নেওয়ার কথা বলা হচ্ছে? তারা বলেন, করোনার কারণে গত দুই বছর ধরে আমাদের লেখাপড়া অনেকটাই ক্ষতিগ্রস্ত হয়েছে। বেশিরভাগ পড়াশোনা অনলাইনে করা হয়েছে। এমতাবস্থায় হঠাৎ করে সিক্সথ সেমিস্টারের পরীক্ষা অফলাইনে দেবে কি করে?


বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উপর চাপ সৃষ্টি করতে এদিন বিক্ষোভ আন্দোলনের মধ্যেই নাটকীয় ভাবে অজয় ​​পণ্ডিত নামে দুর্গাপুরের বেসরকারি আইন কলেজে এক পড়ুয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি নির্মীয়মান ভবনের চারতলার ছাদের ওপরে উঠে পড়ে। অনলাইনে পরীক্ষা না হলে সে গলায় দড়ি দিয়ে সেখান থেকে নিচে ঝাঁপিয়ে পড়ে আত্মহত্যার হুমকি দেয়। সে বলে, আমি মারা গেলে তার জন্য দায়ী থাকবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও কর্তৃপক্ষ । ঐ পড়ুয়া নির্মীয়মান ভবনে উঠতেই বিশ্ববিদ্যালয় চত্বরে বিশৃঙ্খলা দেখা দেয়। শুরু হয় দৌড়াদৌড়ি । পড়ুয়া ও পুলিশ দৌড়ে উপরে উঠে তাকে কোনোমতে বুঝিয়ে নামিয়ে আনে। তারা বলেন, তাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন চলবে। বিশ্ববিদ্যালয়ের গেটে পড়ুয়াদের বিক্ষোভ দেখানোর কারণে রাস্তা অবরোধ হয়ে পড়ে। সেই অবরোধে আটকে পড়েন বিভিন্ন এলাকা থেকে মানুষের সঙ্গে জামুড়িয়া বিধান সভার তৃনমুল কংগ্রেসের বিধায়ক হরেরাম সিং। তিনি সব শুনে, পড়ুয়াদের দাবিকে সমর্থন করেন।
পড়ুয়ার বিশ্ববিদ্যালয়ের গেটে বিক্ষোভ দেখানোর মধ্যে দুপুরে শ্রীন কুমারী নামে বার্ণপুরের মসজিদ রোডের বাসিন্দা গার্লস কলেজের পড়ুয়া হঠাৎ অসুস্থ হয়ে যায়। আসানসোল উত্তর থানার পুলিশ তাকে উদ্ধার করে আসানসোল জেলা হাসপাতালে নিয়ে আসে। চিকিৎসক তাকে পরীক্ষা করে ভর্তি করেন।


অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.সাধন চক্রবর্তী বলেন, রাজ্যের অন্যান্য উপাচার্যদের সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠক হওয়ার কথা ছিল। সেই বৈঠক অনিবার্য কারণে না হওয়ায় নতুন করে কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি। তাই আগামী ৩০ মে থেকে পরীক্ষা অফলাইনেই হবে । সেই সঙ্গে তার দাবি, এখন সব ক্যাপাস খোলা রয়েছে। তাহলে অফলাইনে পরীক্ষায় আপত্তি কিসের?
যদিও, পড়ুয়ারা রাজ্যের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের উদাহরণ টেনে অনলাইনে পরীক্ষার দাবিতে অনড় রয়েছে।

Leave a Reply