ASANSOL

কাজি নজরুল বিশ্ববিদ্যালয় : পড়ুয়াদের লাগাতার আন্দোলনে পিছু হঠলো কতৃপক্ষ, আপাততঃ পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত

বেঙ্গল মিরর, রাজা বন্দ্যোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্ত, আসানসোল, ২২ মেঃ অফলাইন নয়, অনলাইনে পরীক্ষার দাবিতে গত কয়েক দিন ধরে অবস্থান বিক্ষোভের পাশাপাশি অনশনে বসেছিলেন আসানসোলের কাজি নজরুল বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। অনলাইন পরীক্ষার দাবিতে যেমন অনড় পড়ুয়ারা অন্যদিকে অফলাইন পরীক্ষার সিদ্ধান্তে অবিচল ছিলো বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শনিবার বাম, বিজেপির এমনকি তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে পড়ুয়াদের অন্দোলনকে নৈতিক সমর্থন জানানো হয়।

KNU File Photo


শেষ পর্যন্ত লাগাতার আন্দোলনের চাপে শনিবার রাতে বিভিন্ন কলেজের অধ্যক্ষদের নিয়ে জরুরি বৈঠকে বসে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। আলোচনায় পরীক্ষা আপাততঃ স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। রাতেই বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার ডঃ চৈতালি দত্ত, একটি নোটিশ জারি করে বলেন, ৬, ৮ ও ১০ সেমিস্টার ২০২২ এর পরীক্ষা ৩০ জুন পর্যন্ত স্থগিত রাখা হচ্ছে। আসানসোল পুরনিগম নির্বাচন ও আসানসোল লোকসভা উপনির্বাচনের জন্য ঠিকমতো ক্লাস হয়নি। তাই এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। তবে, নির্ধারিত সূচি মতো ক্লাস হবে।
জানা গেছে, বৈঠকে কলেজের অধ্যক্ষদের জুন মাসের মধ্যে পুরো কোর্স শেষ করতে বলা হয়েছে। ৩০ জুনের পরে পরিস্থিতি বুঝে পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হবে।


প্রসঙ্গতঃ, পড়ুয়াদের অন্যতম দাবি ছিলো, বিভিন্ন কারণে ক্লাস না হওয়ায় তাদের কোর্স শেষ হয়নি। তাই অফলাইন নয়, অনলাইনে পরীক্ষা নিতে হবে। উল্লেখ্য, শুক্রবার রাতে আন্দোলন তুলে দিতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের আলো নিভিয়ে লাঠিচার্জ করেছে পুলিশ। এমন অভিযোগ তুলেছেন আন্দোলনকারী পড়ুয়ারা। এই ঘটনায় তাদের সাতজন আহত হয়েছে বলে দাবি। যদিও পুলিশের তরফে দাবি করে বলা হয়, আন্দোলনকারীরা বিশ্ববিদ্যালয়ের দুই আধিকারিক সহ ১৭ জন কর্মীকে রাত পর্যন্ত আটকে রেখেছিলেন। তারাই আলো বন্ধ করে দিয়েছিল। বিশ্ববিদ্যালয়ের অনুরোধে বিশ্ববিদ্যালয়ে গিয়ে কর্মীদের সেই সময় উদ্ধার করে পুলিশ। আন্দোলনকারীদের সঙ্গে বাদবিবাদ হলেও লাঠিচার্জের ঘটনা ঘটেনি।


শুক্রবার রাতে ওই ঘটনার পর শনিবার সকাল থেকেই বিশ্ববিদ্যালয় চত্বরে পড়ুয়ারা অবস্থান বিক্ষোভের পাশাপাশি আমরণ অনশনে বসেন। পড়ুয়াদের বিশ্ববিদ্যালয় চত্বরে অভিভাবকরাও এসেছিলেন। শেষ পর্যন্ত শনিবার রাতে কোন বিকল্প রাস্তা না থাকায় বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নেয়।

Leave a Reply