ASANSOL

তিনমাস হতে চললেও গঠন হয়নি পূর্ণাঙ্গ পুরবোর্ড, মেয়রের বিরুদ্ধে ৫ লক্ষ টাকা জরিমানা দাবি করে হাইকোর্টে মামলা

বেঙ্গল মিরর,  রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ২৩ মেঃ পুর আইনে বলা মতো নির্দিষ্ট সময়সীমা অনেক আগেই পেরিয়ে গেছে। প্রায় তিনমাস হতে চললেও, এখনো গঠন হয়নি আসানসোল পুরনিগমের পূর্ণাঙ্গ পুরবোর্ড। তাই নিয়ে এবার কলকাতা হাইকোর্টে মামলা করলেন আসানসোল পুরনিগমের বিজেপি কাউন্সিলরদের দলনেত্রী চৈতালি তেওয়ারি। মেয়রের কাছ থেকে ৫ লক্ষ জরিমানা দাবি করে এই মামলাটি করেছেন তিনি। পূর্ণাঙ্গ পুরবোর্ড গঠন নিয়ে হাইকোর্টের হস্তক্ষেপ ও জরিমানা করার আবেদন নিয়ে মামলাটি কলকাতা হাইকোর্টে বিচারপতি শম্পা সরকারের বেঞ্চে গৃহীত হয়েছে। আগামী ৯ জুন মামলাটির প্রথম শুনানি রয়েছে বলে হাইকোর্ট সূত্রে জানা গেছে।


উল্লেখ্য, পুরবোর্ড গঠন না হওয়ায় কারণ কি, তা প্রথমে মেয়র বিধান উপাধ্যায়কে চিঠি লিখে জানতে চেয়েছিলেন চৈতালি তেওয়ারি। পুর কমিশনারকে চিঠি লিখেছিলেন তিনি । একইভাবে রাজ্যপাল এবং পুর ও নগরোন্নয়ন দপ্তরের প্রধান সচিবকে চিঠি লিখে ব্যবস্থা গ্রহণে আবেদন করেছিলেন এই বিজেপি কাউন্সিলর। কিন্তু কোনও সদুত্তর মেলেনি। এরপর তিনি মেয়রকে এই নিয়ে আইনি নোটিশও পাঠিয়েছিলেন। তাতে ১০ দিন সময় দিলেও, তাতে উত্তর মেলেনি। সব শেষে কলকাতা হাইকোর্টে মামলা করলেন আসানসোল পুরনিগমের প্রাক্তন মেয়র বিজেপি নেতা জিতেন্দ্র তেওয়ারির স্ত্রী তথা বিজেপি কাউন্সিলর দলনেত্রী চৈতালি তেওয়ারি।


আসানসোল পুর নির্বাচনে ১০৬ টি ওয়ার্ডের মধ্যে ৯১ টি ওয়ার্ড জিতে সংখ্যাগরিষ্ঠ নিয়ে পুরনিগম দখল করে তৃণমূল কংগ্রেস। দায়িত্বে আসার পর কয়েক মাস অতিক্রান্ত হয়ে গেলেও এখনও পর্যন্ত মেয়র পরিষদ ও বোরো চেয়ারম্যানের নাম ঘোষণা করতে পারেনি তৃণমূল কংগ্রেস। এই নিয়ে রাজনৈতিক তরজা তুঙ্গে উঠেছে। বিরোধী দলের তরফে, অভিযোগ উঠেছে মিউনিসিপ্যাল অ্যাক্ট না মেনে দুজন ডেপুটি মেয়রের নাম ঘোষণা করা হয়েছে। একজন ওয়াসিমূল হক। অন্যজন রাজ্যের আইন ও পূর্ত দপ্তরের মন্ত্রী মলয় ঘটকের ভাই অভিজিৎ ঘটক।

বিরোধী দলের তরফে আরো অভিযোগ করে বলা হয়েছে, আসানসোলবাসীর স্বার্থে নয়, দলের গোষ্ঠী দ্বন্দ্ব ও ভোটের স্বার্থে তৃনমুল কংগ্রেস দুজন ডেপুটি মেয়রের নাম ঘোষণা করেছে। পুর আইনে তা বলা না থাকায় রাজ্যপাল জগদীপ ধনকড়ের কাছে পুর আইন সংশোধন করতে ফাইল পাঠানো হয়। রাজ্যের সেই আবেদন এখনো রাজ্যপাল সাড়া দেননি। রাজ্যের কোন পুরনিগমে দুজন ডেপুটি মেয়র নেই। আর এই আইনি জটিলতায় বিলম্ব হচ্ছে আসানসোল পুরবোর্ড গঠনে। মন্ত্রী মলয় ঘটক নিজেই বলেছেন দুই ডেপুটি মেয়রের ফাইল রাজ্যপাল সাক্ষর না করায় বিলম্ব হচ্ছে পুরবোর্ড গঠনে।
গত ২৫ ফেব্রুয়ারী বিধান উপাধ্যায় মেয়র হিসাবে শপথ নিয়েছেন। তারপর প্রায় তিন মাস হতে চলল। অথচ পুর আইন অনুযায়ী ৩০ দিনের মধ্যে বোর্ড গঠন হওয়ার কথা।


এদিন চৈতালি তেওয়ারি দাবি করে বলেন, মেয়রকে আইনি নোটিশ পাঠিয়েছিলেন তিনি। ১০ দিনের মধ্যে জবাব দেওয়ার কথা। কিন্তু তিনি কোনও জবাব দেননি। তাই আসানসোলের মানুষের স্বার্থে উচ্চ আদালতে মামলা করতে বাধ্য হয়েছি। তিনি আরো বলেন, পুর বোর্ড গঠন না হওয়ায় মানুষ ঠিক মতো পুর পরিসেবা পাচ্ছেন না। তাহলে, মেয়রকে এরজন্য কেন জরিমানা দিতে হবে না? কোন অন্যায় হলে তো শাস্তি পেতে হয়। আমি যা চাইছি তা মানুষের স্বার্থে। এদিকে, হাইকোর্টের মামলা প্রসঙ্গে এদিন মেয়র বিধান উপাধ্যায়ের দাবি, কোনও নোটিশ পাইনি। তিনি আরো বলেন, লোকসভা উপনির্বাচনের জন্য কিছুটা বিলম্ব হয়েছে। দ্রুত সব কিছু করা হবে। আর বোর্ড গঠন না হলেও, কেউ পুর পরিসেবা পাওয়া থেকে বঞ্চিত হচ্ছেন না। নোটিশ পেলে আইনজীবি মারফত উত্তর দেওয়া হবে।
আর এই ঘটনা নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজাও।

Leave a Reply