BARABANI-SALANPUR-CHITTARANJAN

রূপনারায়নপুর ফাঁড়ির উদ্দোগে সাইকেল মিছিল করে পালিত হল বিশ্ব সাইকেল দিবস

বেঙ্গল মিরর, কাজল মিত্র :-আজ ৩রা জুন বিশ্ব সাইকেল দিবস ,আর তাই আজকের এই দিনটি গোটা বিশ্ব জুড়ে পালন করে সাইকেল দিবসের সাথে সাথে পরিবেশ দিবস হিসেবে ।
এমনই চিত্র দেখা মিলল সালানপুর থানার রূপনারায়নপুর এলাকায় ।এদিন সাইকেল পরিবেশ দিবস দিনটিতে রূপনারায়নপুর ফাঁড়ির উদ্দোগে রূপনারায়নপুর এর সাইকেল প্রেমী তপন নাথ মহাশয় কে পুষ্পস্তবক দিয়ে বিশেষ সংবর্ধনা দেওয়া হয় ।

একই সাথে পরিবেশকে সুন্দর ও স্বাভাবিক রাখতে সাইকেল এর ব্যাবহার খুবই প্রয়োজন আর তাই এদিন রূপনারায়নপুর ফাঁড়ির উদ্দোগে পরিবেশ ও স্বাস্থ্য স্বাভাবিক রাখতে একটি সাইকেল মিছিল বের করা হয় ।এই মিছিলটি রূপনারায়নপুর থেকে দেন্দুয়া পর্যন্ত করা হয় ।
এই মিছিলে উপস্থিত ছিলেন রূপনারায়নপুর ফাঁড়ি ইনচার্জ রাহুল দেব মন্ডল ,পুলিশ অফিসার রঞ্জিত সরকার , সালানপুর এর বিশিষ্ট সমাজসেবী ভোলা সিং ,বীর সিং, সহ রূপনারায়নপুর এর বহু সাইকেল প্রেমী ও পরিবেশ বিদগন ।


সাইকেলের বহুবিধ সুবিধার কথা মাথায় রেখে ২০১৮ সালের ৩ জুন দিনটিকে ‘বিশ্ব সাইকেল দিবস’ হিসেবে ঘোষণা করা হয় ।সাইকেল এর ব্যবহার বাড়লে কমানো যাবে পরিবেশ দূষণ, আর তার ফলে কমবে বহু রোগের প্রকোপ। সামান্য খরচে গন্তব্যে পৌঁছনো যায়, তেমন সুস্থ রাখা যায় নিজেকেও।

এখনো বহু দেশ রয়েছে যেখানকার বিপুল সংখ্যক মানুষ সাইকেল ব্যবহার করেন। সাইকেলে চেপে অফিসে ও কাজে যাতায়াত করে ।
এদিন সমাজসেবী ভোলা সিং জানান সারা বিশ্ব জুড়েই

যেভাবে গাড়ির প্রচলন বাড়ছে তাতে পরিবেশ ও স্বাস্থ্য দুই নষ্ট হচ্ছে ।ফলে আমাদের সকলকে যতটা সম্ভব সাইকেল চালানো ব্যাবহার করা উচিত ।যদিও অন্যান্য বহু দেশে পরিবেশবান্ধব যান হিসেবে সাইকেলের গুরুত্ব বাড়ছে।
তাছড়া যেভাবে পেট্রোল ডিজেল এর মূল্য বৃদ্ধি হচ্ছে তাতে সকলকে গাড়ি থেকে সাইকেলে আসতে হবে ।

Leave a Reply