ASANSOL

আসানসোল কর্পোরেশন দেশে সেরা, পেল ৭.৩৫ কোটি টাকার পুরস্কার

২০২২-২৩ সালে আসানসোলে ২৫.৫০ কোটি টাকা

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দ্যোপাধ্যায় : সারা দেশে আসানসোল কর্পোরেশন সেরা, পেয়েছে ৭.৩৫ কোটি টাকা। দশ লক্ষেরও বেশি জনসংখ্যার শহরগুলির পরিবেশ উন্নত করতে কেন্দ্রীয় সরকারের তরফে এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট (AIR QUALITY MANAGEMENT) তহবিল বরাদ্দ ছিল গত বছর তৈরি। এই পরিমাণ অর্থরাশি ব্যবহারে আসানসোল মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের পারফরম্যান্স সারা দেশে সেরা ছিল। যার কারণে আসানসোল মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনকে পুরষ্কার হিসাবে ৭ কোটি ৩৫ লক্ষ টাকা অতিরিক্ত অনুদান দেওয়া হচ্ছে।

বিদায়ী মিউনিসিপ্যাল ​​কমিশনার নীতিন সিঙ্গানিয়া এবং মেয়র বিধান উপাধ্যায় এর জন্য সম্পূর্ণ কর্পোরেশন টিমকে অভিনন্দন ও ধন্যবাদ জানিয়েছেন। আসানসোলের AQM-এর নোডাল অফিসার কাঞ্চন কান্তি শ্যাম বলেছেন যে ২০২১-২২ সালে ১৫ তম অর্থ কমিশনের অধীনে, AQM-এর জন্য আসানসোলে ৩৪ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। এই পরিমাণ পরিকল্পিতভাবে পৌর কর্পোরেশন ব্যবহার করেছে। এরপর পুরস্কার হিসেবে অতিরিক্ত ৭ কোটি ৩৫ লাখ টাকা অনুদান পাওয়া যাচ্ছে।

তিনি বলেন, মেয়র ও মিউনিসিপ্যাল কমিশনারের নির্দেশে চলার পরেই এই সাফল্য অর্জন। তিনি বলেন যে চলতি আর্থিক বছরে ২০২২-২৩ একিউএম-এর অধীনে আসানসোলে ২৫.৫০ কোটি টাকা দেওয়া হবে। এর মধ্যে ১২.৭৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এই পরিমাণ অর্থ বিভিন্ন প্রকল্পের মাধ্যমে শহরের বায়ুর গুণমান উন্নত করতে ব্যবহার করা হবে।

এই প্রকল্পের অধীনে, বিভিন্ন উৎসের মধ্যে রয়েছে শিল্প, পরিবহন, বিদ্যুৎকেন্দ্র, আবাসিক, ডিজি সেট, রাস্তায় উপস্থিত ধূলিকণা, খড় পোড়ানো, পোড়ানোর পরে অবশিষ্টাংশ, নির্মাণ কার্যকলাপ থেকে উৎপন্ন ধুলো, অ্যামোনিয়া, উদ্বায়ী জৈব যৌগ, বর্জ্য ল্যান্ডফিল বা ল্যান্ডফিল ইত্যাদির কারণে সৃষ্ট দূষণ নিয়ন্ত্রণ করতে হবে। উদাহরণস্বরূপ, মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন, শিল্প সমিতি, শিল্প উন্নয়ন কর্তৃপক্ষ, ইত্যাদি যথাক্রমে বর্জ্য পোড়ানো, শিল্প উৎস দূষণ সম্পর্কিত ব্যবস্থাগুলি চিহ্নিত করবে এবং মোকাবিলা করবে। উল্লেখ্য যে জাতীয় ক্লিন এয়ার প্রোগ্রাম (NCAP), রাজ্য দূষণ নিয়ন্ত্রণ বোর্ড, শহুরে স্থানীয় সংস্থা এবং স্বনামধন্য প্রতিষ্ঠানগুলি আজ ১৩২ টি চিহ্নিত শহরের জন্য সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষর করেছে।

Leave a Reply