ASANSOL

আসানসোলে আইনজীবীদের কর্মবিরতিতে হলো না শুনানি, ৩০ জুন পর্যন্ত জেল হেফাজত বিকাশ মিশ্রর

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়, সৌরদীপ্ত সেনগুপ্ত ও দেব ভট্টাচার্যঃ আসানসোল আদালতে বার এ্যাসোসিশেয়নের ডাকে আইনজীবীদের কর্মবিরতি চলছে। সেই কারণে শুক্রবার কয়লা পাচার মামলার শুনানির দিন ঠিক থাকলেও তা হলো না। এদিন আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে বিকাশ মিশ্রর আইনজীবী সোমনাথ চট্টরাজ হাজির থাকলেও তিনি কোন জামিনের আবেদন করেননি। একইভাবে সিবিআইয়ের আইনজীবী রাকেশ কুমার এজলাসে উপস্থিত থাকলেও তিনিও কোন সওয়াল করেননি। শেষ পর্যন্ত সিবিআইয়ের বিশেষ আদালতের বিচারক রাজেশ চক্রবর্তী বিকাশ মিশ্রর জেল হেফাজতের মেয়াদ ৩০ জুন পর্যন্ত বাড়ানোর নির্দেশ দেন। সেই দিনই এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেন বিচারক।

ফাইল ফটো


উল্লেখ্য, গত ৮ জুন গরু পাচার কাণ্ডে আসানসোল সিবিআইয়ের বিশেষ আদালত থেকে শর্তসাপেক্ষে জামিন পেয়েছিলো বিকাশ মিশ্র। এই মামলায় গত ৮ জুুন ৬০ দিনের হেফাজতের মেয়াদ শেষ হওয়ায় তার আইনজীবীর তরফে বিচারকের কাছে জামিনের আবেদন করা হয়েছিলো। সেদিন বিশেষভাবে এই মামলায় শুনানি হয়। বিচারক সেদিন বিকাশ মিশ্রকে গরু পাচার মামলা ( আরসি ১৯) জামিন দেন। কয়লা কাণ্ডের ( আরসি ২০) জন্য বিকাশ জেলে ছিলো। কারণ সেই সে মামলায় জামিন পাননি।


এদিন বিকাশ মিশ্রর আইনজীবী সোমনাথ চট্টরাজ বলেন, গরু পাচার মামলায় ৬০ দিন পার হয়ে যাওয়ায় আমার গত ৮ জুুন মক্কেল জামিন পেয়েছেন। তবে তার জন্য কিছু শর্ত দেওয়া হয়েছে। এদিন কয়লা পাচার মামলার শুনানির দিন ধার্য করা ছিলো সিবিআই আদালতে। কিন্তু আমি এজলাসে থাকলেও তার জামিনের কোন আবেদন করিনি। সিবিআইয়ের আইনজীবীও কোন সওয়াল করেননি। সেই কারণে বিচারক বিকাশ মিশ্রর জেল হেফাজতে থাকার মেয়াদ বাড়ানোর নির্দেশ দেন। আগামী ৩০ জুন দুটি মামলার পরবর্তী শুনানি হবে বলে বিচারক এদিন নির্দেশ দেন।
প্রসঙ্গতঃ, গরু পাচার মামলায় ( আরসি ১৯) ও কয়লা পাচার মামলায় ( আরসি ২০) সিবিআই বিকাশ মিশ্রকে হেফাজতে নিয়ে জেরাও করেছে।


সিবিআইয়ের পক্ষ থেকে আদালতে জানানো হয় যে, এই বিকাশ মিশ্রর মাধ্যমে বিভিন্ন ক্ষেত্রে ধাপে ধাপে এক হাজার কোটি টাকা লেনদেন হয়েছে। তার প্রমান রয়েছে। একইসঙ্গে তাকে হেফাজতে নিয়ে জেরা করে অনেক প্রভাবশালী লোকের নাম পাওয়া গেছে। তাদের যোগসাজশের তথ্য জোগাড় করা হচ্ছে।
উল্লেখ্য, এখন কলকাতার প্রেসিডেন্সি জেলে রয়েছে বিকাশ মিশ্র।

Leave a Reply