ASANSOL

আসানসোল বাজার এলাকার নিকাশি ব্যবস্থার দ্রুত সংস্কারের আর্জি জানিয়ে মেয়রকে আবেদন ব্যবসায়ীর

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দ্যোপাধ্যায় :
অস্বস্তিকর গরম ও আদ্রতার মাঝেই আষাঢ় মাস পড়েছে। বর্ষার শুরুও হয়েছে । বিক্ষিপ্ত বৃষ্টির শুরু হয়েছে বিভিন্ন জায়গায়। কিন্তু শিল্পাঞ্চলের ব্যবসায়ীরা সিঁদুরে মেঘ দেখছেন গত বছরের আসানসোলে বন্যা পরিস্থিতির কথা ভেবে ও যে সম্ভাবনা তৈরী হয়েছিল সেই কথা চিন্তা করে। গত বছরের বৃষ্টিতে শিল্পাঞ্চলের বিশেষ করে  আসানসোল বাজার এলাকার  বস্তিন বাজার সংলগ্ন দোকানগুলিতে জল ঢুকে যায়।  লক্ষ লক্ষ টাকার সামগ্রী নষ্ট হয়ে গিয়েছিল সেইসব দোকানের ।

আসানসোল বাজারের ঘাঁটি জুয়েলার্সের কর্ণধার শুভজিৎ ঘাঁটি ২০২১ সালের ২৭ অক্টোবর   তৎকালীন আসানসোল পুরনিগমের পুরপ্রশাসক অমরনাথ  চট্টোপাধ্যায়কে চিঠি দিয়ে এই বিষয়ে অবহিত করেন। এরপর বেশ কয়েক মাস কেটে যাওয়ার পর পুরনিগমের পক্ষ থেকে কোন ইতিবাচক পদক্ষেপ নেওয়া হয়নি। তাই গত ৭ মে তিনি আবার চিঠি লিখেন আসানসোল পুরনিগমের মেয়র বিধান উপাধ্যায়কে। সেই চিঠির কপি রেজিস্টার্ড পোস্টে আসানসোল উত্তর বিধানসভার বিধায়ক তথা রাজ্যের আইন ও পূর্তমন্ত্রী মলয় ঘটক ও পশ্চিম বর্ধমানের জেলাশাসক এস অরুণ প্রসাদকে পাঠানো হয়।

*কি ছিল অভিযোগ?*

এই বিষয়ে ঘাঁটি জুয়েলার্সের কর্ণধার শুভজিৎবাবু বলেন যে,”গত বছরের ৩০  সেপ্টেম্বর আসানসোলের বিস্তীর্ণ এলাকা বৃষ্টির জেরে প্লাবিত হয়ে গিয়েছিল এবং বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। এর থেকে বাদ ছিল না আসানসোলের প্রাণকেন্দ্র আসানসোল বড়বাজার ও বস্তিন বাজার সংলগ্ন এলাকা। প্রায় প্রতিটি দোকানে জল ঢুকে লক্ষ লক্ষ টাকার সামগ্রী নষ্ট হয়ে যায়। এলাকার সমস্ত ব্যবসায়ী প্রচুর ক্ষতির সম্মুখীন হন। যদি নিকাশী ব্যবস্থা সম্পর্কে সঠিক পদক্ষেপ নেওয়া হয় তাহলে এই পরিস্থিতির সম্মুখীন মানুষ হবেন না।

গত বছরের  ২৭ অক্টোবর তৎকালীন আসানসোল পুরনিগমের অ্যাডমিনিস্ট্রেটিভ বোর্ডের চেয়ারপার্সন বা পুর প্রশাসককে  দেওয়া চিঠির পরিপ্রেক্ষিতে পুরনিগমের পক্ষ থেকে কোন ইতিবাচক পদক্ষেপ নেওয়া হয়নি বা আমার চিঠির কোন উত্তর আমি পাইনি। ফলে গত ৭ মে আবার আমি  মেয়র ও এলাকার বিধায়ক তথা মন্ত্রীকে এই বিষয়ে জানাই। আমার  করজোড়ে অনুরোধ এই বাজার এলাকা থেকে শুরু করে এলাকার সমস্ত ড্রেন ও হাই ড্রেন গুলি দ্রুততার সঙ্গে পরিষ্কার করা হোক এবং নিকাশি ব্যবস্থার উন্নতি করা হোক।

প্রসঙ্গতঃ,  আসানসোল পুরনিগমের ৫ জন মেয়র পারিষদ শপথ নেওয়ার পর শনিবার    
আসানসোল পুর এলাকার জল সরবরাহ  এবং নিকাশি ব্যবস্থা সংক্রান্ত বিষয় নিয়ে  একটি গুরুত্বপূর্ণ বৈঠক হয়।  সেই বৈঠকে গাড়ুই নদী সংস্কার,  শহরের ড্রেন ও হাইড্রেনগুলি সাফাই সহ নিকাশি ব্যবস্থার কাজ কি ভাবে করা হবে, তা নিয়ে আলোচনা হয়। মেয়র বিধান উপাধ্যায় বলেন, সব কাজ পরিকল্পনা করে করা হচ্ছে। আশা করি, গত বছরের পরিস্থিতি আর হবেনা।

Leave a Reply