ASANSOL

আসানসোলে সেন্ট্রাল কমিশন ফর সিডিউল কাস্টের ভাইস চেয়ারম্যান,বৈঠক করলেন জেলা প্রশাসন, পুলিশ ও তফশিলি জাতিভুক্ত সংগঠনগুলির সঙ্গে

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দ্যোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্ত : সেন্ট্রাল কমিশন ফর সিডিউল কাস্ট বা তফসিলি জাতির ভাইস চেয়ারম্যান অরূন হালদার মঙ্গলবার এক সরকারি সফরে আসানসোল আসেন।
এদিন তিনি বাউরি সমাজ কল্যাণ সমিতি, সর্বভারতীয় তফসিলি জাতি পরিষদ ও সাফাই কর্মীদের সংগঠনের সঙ্গে একটি বৈঠক করেন। একইভাবে বৈঠক করেন জেলা প্রশাসনের আধিকারিক ও আসানসোল দূর্গাপুর পুলিশ কমিশনারেটের অফিসারদের সঙ্গেও।


এই প্রসঙ্গে পশ্চিমবঙ্গ বাউড়ি সমাজকল্যাণ কমিটির রাজ্য সম্পাদক রাজবংশী বাউরি বলেন, এদিন সেন্ট্রাল কমিশন ফর সিডিউল কাস্টের ভাইস চেয়ারম্যান অরুণ হালদার তিনটি সংগঠনের সঙ্গে একটি বৈঠক করেছেন। ভাইস চেয়ারম্যানের সামনে বাউরি সমাজ সহ অন্য সংগঠনগুলি জেলার তফসিলি জাতি বা এসসি সমাজের কিছু সমস্যা তুলে ধরা হয়েছে। তিনি আরো বলেন, ইসিএল ও ডিএসপি এলাকায় বাউরি সমাজের মানুষেরা বিগত ৪০০ বছর ধরে বসবাস করেন। এই এলাকায় বাস করা মানুষেরা যাতে বসবাস করার সরকারি কাগজপত্র পান সেই দাবি রাখা হয়। পাশাপাশি আসানসোল পুরনিগম  এলাকায় থাকা বাউড়ি সম্প্রদায়ের মানুষের জন্য বিদ্যুৎ, জল ও রাস্তার মতো নাগরিক সুবিধা দেওয়ারও দাবি জানানো হয়েছে ।

অরুণ হালদার সিডিউল কাস্ট অন্তর্ভুক্ত মানুষের অধিকার নিয়ে আলোচনা করেছেন ও  সংবিধানে তাদের অধিকার সম্পর্কে অবহিত করেন। রাজবংশীবাবু বলেন, রাজ্য সরকার বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতা ও মেলার আয়োজন করছে। কিন্তু আসানসোল থেকে দুর্গাপুর পর্যন্ত সংবিধানের স্থপতি ডাঃ ভীমরাও আম্বেদকরের একটিও মূর্তি নেই। বাবাসাহেবের মূর্তি স্থাপনের আবেদনের সঙ্গে সঙ্গে  বাবা সাহেবের জীবনী সম্পর্কে কিছু কাজ করার আবেদনও করা হয়েছে ।


পরে অরুণ হালদার বলেন,  আমি এদিন আসানসোলে এসেছি। পশ্চিম বর্ধমান জেলায় অনুসূচিত জাতির মানুষেরা কেমন আছেন, তা বুঝে নিতে।  সেন্ট্রাল কমিশন ফর সিডিউল কাস্ট সারা দেশে এই জাতীয় সমাজের মানুষের স্বার্থে কাজ করে। তিনি বলেন, যেহেতু আমি বাংলা থেকে এই প্রতিষ্ঠানের ভাইস চেয়ারম্যান, তাই আমি সিদ্ধান্ত নিয়েছি বাংলার প্রতিটি জেলা সফর করবো। জেলায় জেলায় সিডিউল কাস্ট সংশ্লিষ্ট সংগঠনের সদস্যদের সঙ্গে দেখা করব ও তাদের সমস্যা সম্পর্কে খোঁজখবর নেব। এর পাশাপাশি কিছু সমস্যার বিষয়েও তথ্য পেয়েছি । সংবিধান ও সরকার কর্তৃক তফশিলি জাতি সমাজের মানুষদের কি কি অধিকার দেওয়া হয়েছে সে সম্পর্কেও তথ্য দিয়েছি।

তিনি বলেন, সংবিধানে তাদের কি কি অধিকার রয়েছে তা বোঝা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কোথাও যাতে তারা শোষিত হতে না পারেন সেজন্য তাদের সুস্পষ্ট তথ্য দেওয়া হয়েছে। কোথাও কেউ বঞ্চিত হলে তারা যেন কমিশনের সঙ্গে যোগাযোগ করেন। কমিশন তাদের সুবিচার পাইয়ে দিতে বদ্ধপরিকর বলে কমিশনের ভাইস চেয়ারম্যান বলেন ।

Leave a Reply