ASANSOL

আসানসোলে মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কর্মীসভা, থাকছে কড়া নিরাপত্তা ও নজরদারি,পতাকা ও ফেস্টুনে সেজে উঠেছে শহর

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দ্যোপাধ্যায়, দেব ভট্টাচার্য ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ সপ্তাহ শুরুর প্রথম দিন সোমবার থেকে শুরু হয়েছে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তিনদিনের দুই বর্ধমান জেলা সফর। এই সফরের দ্বিতীয় দিন মঙ্গলবার অর্থ্যাৎ কাল আসানসোল রয়েছে মুখ্যমন্ত্রীর পাশাপাশি দলের সুপ্রিম হিসাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের তরফে কর্মীসভা। আসানসোলের পোলো ময়দান লাগোয়া আসানসোল স্টেডিয়ামে সেই সভা হবে। দুপুর দুটো নাগাদ মুখ্যমন্ত্রীর সভায় আসার কথা। চারদিক ঘেরা আসানসোল স্টেডিয়ামে মমতা বন্দ্যোপাধ্যায়ের সভার জন্য আধুনিক প্রযুক্তির মঞ্চ তৈরী করা হয়েছে। মোট ৫০ হাজার মানুষ যাতে বসতে পারে ও তাদের রোদ ও গরম না লাগে, তারজন্য তিনটি ধাতব হ্যাঙ্গার টাঙানো হয়েছে। এছাড়াও আশপাশে রয়েছে বেশ খানিকটা করে ফাঁকা জায়গা।


সোমবার বিকেলে সেখানে গিয়ে দেখা গেলো সভার জন্য চলছে চূড়ান্ত তৎপরতা। শতাধিক কর্মী কাজ করছেন। পুরো কাজ তদারকিতে রয়েছেন আসানসোল দূর্গাপুর পুলিশের হিরাপুর সার্কেলের সিআই শিবনাথ পাল ও হিরাপুর থানার ওসি প্রসেনজিৎ রায় । দলের তরফে বিভিন্ন শাখা সংগঠনের পতাকা সভাস্থল ও তার আশপাশে লাগাচ্ছেন কর্মীরা। সভায় আসা মানুষদের কথা ভেবে সভাস্থলের অদূরে করা হয়েছে ৩০ টি অস্থায়ী শৌচাগারও। পর্যাপ্ত পানীয়জলের ব্যবস্থা করা হয়েছে। পোলো ময়দান ও আসানসোল স্টেডিয়ামে আসার সব রাস্তার খারাপ হয়ে যাওয়া অংশের মেরামত করা হয়েছে আসানসোল পুরনিগমের তরফে।


এদিকে, মুখ্যমন্ত্রীর নিরাপত্তার কথা মাথার রেখে কড়া বন্দোবস্ত করা হয়েছে রাজ্য পুলিশের তরফে। প্রায় ২০০ টির মতো সিসি ক্যামেরা নজরদারির জন্য গোটা এলাকায় লাগানো হয়েছে। সভার জন্য মোতায়েন করা হচ্ছে হাজারেরও বেশি পুলিশ কর্মীদেরকে। একাধিক আইপিএস ও রাজ্য পুলিশের আধিকারিকরাও থাকবেন।


মমতা বন্দ্যোপাধ্যায় সড়কপথে দূর্গাপুর থেকে আসানসোলের সভায় আসবেন বলে তৃনমুল কংগ্রেস ও পুলিশ কমিশনারেট সূত্রে জানা গেছে। তিনি যে রাস্তা দিয়ে সভায় আসবেন, সেই সব জায়গায় দলের তরফে পতাকা, ব্যানার ও ফেস্টুন টাঙানো হয়েছে। জানা গেছে, নিরাপত্তা ও যান চলা দূর্গাপুর থেকে আসানসোলের সভাস্থল পর্যন্ত ২ নং জাতীয় সড়ক, জিটি রোড সহ অন্য সব রাস্তায় মঙ্গলবার সকাল থেকেই পুলিশ মোতায়েন করা হবে। তবে, গাড়ি চলাচল কোথাও একবারে বন্ধ করা হবেনা বলে পুলিশ সূত্রে জানানো হয়েছে। মুখ্যমন্ত্রীর আসার আধঘন্টা আগে থেকে রাস্তায় যান নিয়ন্ত্রণ করা শুরু হবে। তিনি যে লেন দিয়ে গাড়ি করে আসবেন, শুধু মাত্র সেই লেনে গাড়ি চলবে না। সভা চলাকালীন বা মমতা বন্দ্যোপাধ্যায় যতক্ষণ আসানসোল স্টেডিয়ামে থাকবেন, ততক্ষণ শুধু মাত্র বার্ণপুর রোডের কিছুটা অংশে গাড়ি চলাচল বন্ধ রাখা হবে। তার যাতায়াতের জন্য সাধারণ মানুষের সমস্যা হোক, তা মমতা বন্দ্যোপাধ্যায়ের পছন্দ নয়। তাই পুলিশ আধিকারিকরা সেই দিকে বিশেষ নজর রাখছেন।


সভামঞ্চে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে থাকবেন রাজ্যের মন্ত্রী মলয় ঘটক, সদ্য আসানসোল লোকসভা উপনির্বাচনে সদ্য জয়ী সাংসদ শত্রুঘ্ন সিনহা, পশ্চিম বর্ধমান জেলার সভাপতি তথা আসানসোল পুরনিগমের মেয়র বিধান উপাধ্যায়, ভি শিবদাসন তরফে দাসু সহ নির্দিষ্ট কিছু জেলা নেতা ও জনপ্রতিনিধি। তবে, আসানসোলের প্রাক্তন সাংসদ বাবুল সুপ্রিয় এই সভায় থাকবেন কিনা, তা জানা যায়নি।
তিনদিনের দুই বর্ধমান জেলা সফরে আসানসোলেই মমতা বন্দ্যোপাধ্যায় দলের একমাত্র কর্মীসভা করবেন। মাস কয়েক হলো আসানসোল লোকসভায় এই প্রথম দলের প্রার্থী সাংসদ নির্বাচিত হয়েছেন। মমতা বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়েছেন, এই জয়ের জন্য আসানসোলের মানুষদের ধন্যবাদ জানাতে আসানসোলে আসবো। সেইদিক থেকে এই সভা অনেকটাই তাৎপর্য পূর্ণ বলে রাজনৈতিক মহল মনে করছে। সেইদিক থেকে, সভা থেকে দলের নেতা ও কর্মীদের তিনি কি বার্তা দেন, সেটাই দেখার।

Leave a Reply