ASANSOLRANIGANJ-JAMURIA

বিদ্রোহী কবির জন্মভিটে চুরুলিয়া, মুখ্যমন্ত্রীর কাছে হেরিটেজ ও পর্যটন দপ্তরের আওতায় আনার আবেদন নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের, সচিবকে দেখার নির্দেশ

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও দেব ভট্টাচার্যঃ বিদ্রোহী কবি কাজি নজরুল ইসলামের জন্মভিটে হলো পশ্চিম বর্ধমান জেলার আসানসোলের জামুড়িয়ার চুরুলিয়া। দুই বাংলার কবির জন্মভিটেকে ” হেরিটেজ” র স্বীকৃতি দেওয়া ও পর্যটন দপ্তরের আওতায় নিয়ে আসার জন্য আসানসোলের কাজি নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সাধন চক্রবর্তী বুধবার দূর্গাপুরের সৃজনী হলে হওয়া প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে আবেদন জানান। উপাচার্যের সেই আবেদন শুনেই মুখ্যমন্ত্রী সঙ্গে সঙ্গে বিষয়টি রাজ্যের পর্যটন দপ্তরের প্রধান সচিব সৌমিত্র মোহনকে দেখার জন্য বলেন।


আর মুখ্যমন্ত্রীর প্রশাসনিক বৈঠক শেষ হতে না হতেই সৌমিত্র মোহন উপাচার্যের কাছে মেসেজ পাঠিয়ে এই বিষয়ে বিস্তারিত প্রস্তাব চেয়ে পাঠান ।একইসঙ্গে পর্যটন সচিব জানান, এরজন্য তিনি একটি বিশেষ দলকে কলকাতা থেকে বিশ্ববিদ্যালয় পাঠাবেন।
উপাচার্য সাধন চক্রবর্তী বলেন, আমরা ইতিমধ্যেই চুরুলিয়ায় নজরুল একাডেমিকে অধিগ্রহণ করেছি ।চুরুলিয়াতে কাজি নজরুলের সঙ্গীত সহ সংগীতচর্চার কেন্দ্র আমরা চুরুলিয়াতেই গড়ে তুলবো। চুরুলিয়াকে যদি পর্যটন মানচিত্রে নিয়ে আসা যায় তাহলে শুধু এইদেশের নয় বাংলাদেশ সহ বিভিন্ন দেশের পর্যটক ও গবেষকরা নিয়মিত এই জন্মভিটে আসতে পারবেন। তারা তাদের মতো করে কবিকে নিয়ে গবেষণা ও চর্চাও করতে পারবেন ।

অন্যদিকে, কবির ভাতুষ্পুত্র কাজি রেজাউল করিম বলেন উপাচার্য ডঃ সাধন চক্রবর্তী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে যে প্রস্তাব দিয়েছেন ও মুখ্যমন্ত্রীর সঙ্গে সঙ্গে যেভাবে সাড়া দিয়েছেন তার জন্য আমরা কৃতজ্ঞ । আমরা চাই কবির জন্মভিটে শুধু বাংলার মানুষ নয় সারা দেশের সঙ্গে বিশ্বের বিভিন্ন দেশের মানুষের কাছে একটি দ্রষ্টব্য স্থান হয়ে উঠুক। রাজ্য সরকার ও কাজি নজরুল বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে তা হয়ে উঠা সম্ভব হবে।
প্রসঙ্গতঃ, এই বছরই প্রথম কাজি নজরুল বিশ্ববিদ্যালয় চুরুলিয়ায় নজরুল মেলা করেছে। যা এতদিন ধরে নজরুল একাডেমি করে আসছিলো।

Leave a Reply