ASANSOL

আসানসোলের দূষণ কমাতে দোকানদের দেওয়া হচ্ছে ধোঁয়াবিহীন উনুন, ৫০০ জনকে চিহ্নিত

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল : জাতীয় ক্লিন এয়ার প্রোগ্রামের অধীনে আসানসোল পুরনিগম ও রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের তরফে বৃহস্পতিবার পুরভবনের হলে একটি সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেই অনুষ্ঠান থেকেই আসানসোল পুরনিগম এলাকায় ধোঁয়াবিহীন উনুন বিতরণ শুরু হয়। পুরএলাকায় মোট ৫০০ টি এই ধরনের উনুন বিতরণের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।


এদিনেট অনুষ্ঠানে উপস্থিত থাকা দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চেয়ারম্যান ডাঃ কল্যাণ রুদ্র ও সদস্য সচিব ডাঃ রাজেশ কুমার বলেন, দেশের মধ্যে ১৩২টি শহরকে দূষণ শহর হিসাবে চিহ্নিত করা হয়েছে। এইসব শহরে বাতাসে দূষণের পরিমাণ অনেক বেশি। সেই কারণে সেখানকার বাতাসের মান উন্নত করার জন্য কাজ করা হচ্ছে। তারা আরো বলেন, ২০২১ সালে আসানসোল পুরনিগম এই প্রকল্পে প্রশংসনীয় কাজের জন্য ৭.৩৯ কোটি টাকা পুরষ্কার পেয়েছে। আমাদের লক্ষ্য হল আসানসোল সহ পশ্চিমবঙ্গের যে ছয়টি শহর এই ১৩২টি তালিকায় আছে, সেখান থেকে বার করিয়ে আনা।

তারা আরো বলেন, রাজ্যের অন্যান্য শহরে দূষণ কমাতে দোকানদারদের গ্যাসের উনুন দেওয়া হয়েছে। যেহেতু এখানে কয়লার ব্যবহার বেশি, তাই আধুনিক প্রযুক্তি সম্বলিত ধোঁয়াবিহীন উনুন দেওয়া হচ্ছে। কলকারখানার দূষণ কমাতে বেশি করে গ্যাস ব্যবহারের ওপর জোর দেওয়া হচ্ছে। বসানো হচ্ছে বিভিন্ন যন্ত্রপাতি। রাজ্যের যে ১০৭টি জায়গায় বর্জ্য পদার্থ জমা হয়েছে, যেখানে বায়ো-মাইনিং করা হচ্ছে।


এই প্রসঙ্গে আসানসোল পুরনিগমের চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায় বলেন, শহরের দূষণ নিয়ন্ত্রণে অনেক প্রশংসনীয় কাজ করা হচ্ছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় এটা সম্ভব হয়েছে। এতে নাগরিকদের অংশগ্রহণও প্রয়োজন। এদিনের অনুষ্ঠান থেকে ২০ জনকে উনুন দেওয়া হয়েছে। মোট ৫০০ জনকে চিহ্নিত করা হয়েছে যাদেরকে এই উনুন দেওয়া হবে। এখানে উপস্থিত ছিলেন ডিসিপি হেডকোয়ার্টার অংশুমান সাহা, পৌরসভার নির্বাহী প্রকৌশলী কেকে শ্যাম, অফিস সুপার বীরেন্দ্রনাথ অধিকারী প্রমুখ।

Leave a Reply