ASANSOLASANSOL-BURNPUR

দামোদরকে দূষণমুক্ত ও আবর্জনা মুক্ত করার উদ্যোগ নিলেন বিচারপতিরা

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য, আসানসোল। ( Pollution Free Damodar River ) গত ৮ বছরে বিজেপি সরকার বারবার নদী দূষণ প্রকল্প নিয়ে গলা ফাটিয়েছে। কিন্তু ঝাড়খন্ড এবং পশ্চিমবঙ্গের মধ্যে অন্যতম দামোদর নদী দূষণমুক্ত করার কোন প্রকল্পই তারা নেননি। শুধু তাই নয় এই দুই রাজ্যের ওই নদীর দুইপাশে থাকা যথেষ্ট সংখ্যক ছোট বড়বকল কারখানার দূষিত জল ,শহরের বিভিন্ন আবর্জনা ও নর্দমার জল সোজা দামোদর এ গিয়ে পড়ে । এর ফলে ভয়ংকর দূষণ হয়। বেশ কিছুদিন আগেই আসানসোলের বিশিষ্ট প্রবীণ চর্মরোগ বিশেষজ্ঞ চিকিৎসক কল্যাণ বন্দ্যোপাধ্যায় দামোদর নদীর ঝাড়খন্ড এবং পশ্চিমবঙ্গের বিশেষ করে ধানবাদ, বোকারো, আসানসোল, দুর্গাপুর শিল্পাঞ্চলে এলাকার দামোদরের জল নিয়ে পরীক্ষা করে প্রমাণ করেন কি ভয়ংকর দূষণ রয়েছে দামোদরের জলে।

যে কারণে এই দুই রাজ্যে নদী সংলগ্ন এলাকার মানুষের মধ্যে চর্ম রোগের সংখ্যা বেশি। দূষিত জলের কারণে অন্যান্য রোগও হয়।
এবার দামোদরকে দূষণমুক্ত আবর্জনা মুক্ত করার জন্য উদ্যোগ নিলেন রাজ্য লিগাল এইড সার্ভিস এর এক্সিকিউটিভ চেয়ারম্যান ও কলকাতা উচ্চ আদালতের প্রবীণতম বিচারপতি টিএস শিভাগনানম এবং কলকাতা উচ্চ আদালতের বিচারপতি ও পশ্চিম বর্ধমান জেলার আদালতের দায়িত্বে থাকা রাজর্ষি ভরদ্বাজ।

রবিবার মাইথনে লিগালএইড সার্ভিসের জেলা শাখার উদ্যোগে ও রাজ্য শাখার সহযোগিতায় প্লাস্টিক নিষিদ্ধ ও পরিবেশ দূষণ সংক্রান্ত এক আলোচনা চক্রে যখন তাদের কাছে জানতে চাওয়া হয় দামোদর নদীর ভয়ংকর দূষণ এবং মাইথনের আবর্জনা কে সম্পূর্ণ মুক্ত করার জন্য কোন পরিকল্পনা আছে কিনা। এর উত্তরে বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ বলেন আমরা রবিবারই এখানকার পুলিশ কমিশনার, জেলা শাসক এবং ডিভিসি কর্তৃপক্ষের সাথে কথা বলেছি।

ডিভিসির পক্ষে বলা হয়েছে এই বিষয়ে তারা দুই রাজ্যের প্রশাসনিক সাহায্য চান। ডি ভি সি কর্তারা আমাদের আরো জানান ডিভিসির একাংশ ঝাড়খন্ড রাজ্যের সাথে যুক্ত। তাই বিষয়টি নিয়ে তাদের সাথেও কথা বলে অবিলম্বে ব্যবস্থা নেয়া হবে। ওই রাজ্যে লিগাল এইড সার্ভিসের দায়িত্বে যারা আছেন তাদের সাথেও আমরা এই বিষয়ে কথা বলব।

আগামী ১৬ই জুলাই জয়পুরে লিগালএইড সার্ভিসের যে জাতীয় বৈঠক হবে সেখানে কলকাতা হাইকোর্টের প্রবীণ বিচারপতি এবং লিগালএড সার্ভিসের এক্সিকিউটিভ চেয়ারম্যান টি এস শিভাগনানম উপস্থিত থাকবেন ।তিনি সেখানে দামোদরের দূষণ সহ সামগ্রিক বিষয়টি নিয়ে আলোচনা করবেন। তারপর নির্দিষ্ট কর্মসূচি তৈরি করে আমরা এগোনোর চেষ্টা করব। শুধু কথায় নয় সত্যিই এবার কিছু কাজ করতে চাই। রাজ্য প্রশাসন ডি ভি সি এবং আপনাদের সকলের সহযোগিতায় দামোদর কে দূষণমুক্ত করার উদ্যোগ নেওয়া হবে বলে বিচারপতি জানান। অন্যদিকে ডিভিসির সুপারিনটেনডেন্ট ইঞ্জিনিয়ার অজয় কুমার ওনাদের সামনেই জানান তারা চাইলেও সবকিছু করতে পারেন না। তাদের দরকার এই দুই রাজ্যের প্রশাসনিক সহযোগিতা। সেটা পেলেই অনেক কিছু করা যাবে।

Leave a Reply