ASANSOL

আসানসোলের ১০৬ টি ওয়ার্ডেই তৈরী করা হচ্ছে স্বাস্থ্য কেন্দ্র, বরাদ্দ ৪৩ কোটি টাকা, সাতটি আউটডোরের ভিত্তিপ্রস্তর কাল

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দ্যোপাধ্যায়ঃ(Asansol Latest News In Bangla ) আসানসোল পুরনিগমের ১০৬ টি ওয়ার্ডের স্বাস্থ্য ব্যবস্থার উন্নতিতে পরিকল্পনা গ্রহণ করলো আসানসোল পুর কতৃপক্ষ। পাশাপাশি পুর এলাকায় সামগ্রিক উন্নয়নে আরো কিছু নতুন কাজ শুরু করতে চলেছে।
ঠিক করা হয়েছে, আসানসোল পুরনিগমের প্রতিটি ওয়ার্ডে একটি করে স্বাস্থ্যকেন্দ্র নির্মাণ করা হবে। পাশাপাশি ওয়ার্ডে ওয়ার্ডে রাস্তা মেরামত ও প্রতিটি ওয়ার্ডে কমিউনিটি টয়লেট তৈরী করা হবে। গোটা বিষয়টি নিয়ে আলোচনা করে রুপরেখা তৈরী করতে বৃহস্পতিবার পুর কমিশনার রাহুল মজুমদারের উপস্থিতিতে পুরনিগমের সদর দফতরে একটি বৈঠক হয়। সেই বৈঠকে পুরনিগমের ইঞ্জিনিয়াররা উপস্থিত ছিলেন। সেই বৈঠকে পুর এলাকার বিভিন্ন উন্নয়ন প্রকল্প নিয়ে বিস্তারিত আলোচনা হয়।


জানা গেছে, পুরনিগমের ১০৬টি ওয়ার্ডে স্বাস্থ্যকেন্দ্রের জন্য ৪৩ কোটি, ওয়ার্ডে ওয়ার্ডে পাইপলাইনের জন্য ২৩ কোটি ও রাস্তা মেরামতের জন্য ১৫ লক্ষ টাকা ব্যয় করা হবে। জায়গা খোঁজার পর টয়লেট নির্মাণে ব্যয়ের হিসাব নির্ধারণ করা হবে বলে জানা গেছে।
এই বৈঠকে পুর কমিশনার রাহুল মজুমদার সব ইঞ্জিনিয়ারদের ১৫ তম অর্থ কমিশনের অধীনে মুলতুবি কাজগুলি দ্রুত শেষ করার নির্দেশ দেন।
পুর কমিশনার আধিকারিকদের জানিয়েছেন, প্রতিটি ওয়ার্ডে একটি করে কমিউনিটি টয়লেট তৈরির পরিকল্পনা অনুমোদন করা হয়েছে। তার জন্য এখন থেকে প্রতিটি ওয়ার্ডে জমি খোঁজা শুরু করতে হবে। যাতে দ্রুত এই কাজ শুরু করা যায়। কমিউনিটি টয়লেট নির্মাণ হলে , ওয়ার্ডে বসবাসকারী সেই সমস্ত মানুষ, যাদের বাড়িতে শৌচাগার নেই বা যারা বাইরে থেকে এসে আসানসোলে থাকছেন, তাদের কোনও সমস্যা হবে না। জায়গা পাওয়া মাত্রই কাজ শুরু হবে বলে আশা করা হচ্ছে।


পুরনিগমের প্রতিটি ওয়ার্ডে স্বাস্থ্যকেন্দ্র তৈরি করার পরিকল্পনা নেওয়া হয়েছে । প্রতিটি স্বাস্থ্যকেন্দ্র নির্মাণের জন্য ৩৩ লক্ষ টাকা করে বরাদ্দ করা হয়েছে। ১০৬ টি ওয়ার্ডে এই স্বাস্থ্যকেন্দ্র তৈরিতে মোট ৪৩ কোটি টাকা খরচ করা হবে। যেসব কেন্দ্রে চিকিৎসক থাকবে না, সেখানে টেলিমেডিসিন সুবিধা দেওয়া হবে। এছাড়াও ল্যাবের সুবিধা দেওয়া হবে। এতে বাড়ির কাছাকাছি মানুষ প্রাথমিক চিকিৎসা সহজে পেতে পারবেন।
আসানসোল পুরনিগমের মেয়র বিধান উপাধ্যায় বলেন, পুর এলাকার প্রতিটি মানুষের কথা ভেবে এই পরিকল্পনা নেওয়া হয়েছে। শনিবার জামুড়িয়ায় একটি নতুন স্বাস্থ্য কেন্দ্রের ভিত্তিপ্রস্তরও স্থাপন করা ও আরো ছয়টি আউটডোর তৈরীর কাজের সূচনা করা হবে। অনেক ওয়ার্ডে জমিও পাওয়া গেছে। কিছু জায়গায় ভবনও মিলেছে। দ্রুত কাজ করতে বলা হয়েছে।


জানা গেছে, এছাড়া পুরনিগমের বিভিন্ন এলাকায় ২৩ কোটি টাকা ব্যয়ে পাইপ লাইন বসানোর কাজ করা হবে। যাতে মানুষের কাছে পানীয় জল সরবরাহে কোনো সমস্যায় না হয়। ওয়ার্ডে ওয়ার্ডে রাস্তা মেরামতের জন্য ১৫ লক্ষ টাকা খরচ করা হবে। এই অনুযায়ী রাস্তা মেরামতে মোট ব্যয় হবে ১৫ কোটি ৯০ লক্ষ টাকা। তিনি করোনা সংক্রমণ নিয়েও আলোচনা করেন।
পুর কমিশনারের সঙ্গে বৈঠকে পুর সচিব তাপস মণ্ডল, এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার উজ্জ্বল বন্দোপাধ্যায় , আর কে শ্রীবাস্তব, অচিন্ত্য বারুই, অভিজিৎ অধিকারী, কে কে শ্যাম সহ সমস্ত বোরো ও পুর ভবনের ইঞ্জিনিয়াররা উপস্থিত ছিলেন।

Leave a Reply