ASANSOL

ধৃত ইসিএলের প্রাক্তন জিএমের তিনদিনের সিবিআই হেফাজত

৮ জনকে একসঙ্গে ১৮ জুলাই পেশের নির্দেশ বিচারকের

বেঙ্গল মিরর, আসানসোল, দেব ভট্টাচার্য, রাজা বন্দ্যোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্ত : কয়লা পাচার মামলায় ধৃত ইসিএলের প্রাক্তন জিএম বা জেনারেল ম্যানেজার সুভাষ মুখোপাধ্যায়ের তিনদিনের সিবিআই হেফাজত হলো। শনিবার সকালে কলকাতার নিজাম প্যালেস থেকে আসানসোলের সিবিআই বিশেষ আদালতে তোলা হয়। সিবিআইয়ের আইনজীবী রাকেশ কুমার সওয়াল করে বলেন, এই ইসিএলের কর্তার সঙ্গে কয়লা পাচারে অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালার যোগাযোগ রয়েছে। দুজনের মধ্যে টাকারও লেনদেন হয়েছে। আরো তথ্য তার কাছ পেতে হেফাজত নিয়ে জেরা করতে। তাকে তিনদিন হেফাজত চেয়ে আবেদন করেন সিবিআইয়ের আইনজীবী।

এরপর সুভাষ মুখোপাধ্যায়ের আইনজীবী উদয়চাঁদ মুখোপাধ্যায় সিবিআইয়ের আইনজীবীর হেফাজতে নেওয়ার বিরোধিতা করে বলেন, আমার মক্কেল সব সময় সহযোগিতা করছেন। এমন কোন তথ্য সিবিআই জমা দিতে পারেনি, তাতে যোগাযোগ থাকার প্রমাণ পাওয়া যায়। দুপক্ষের সওয়াল-জবাব শেষে বিচারক রাজেশ চক্রবর্তী সিবিআইয়ের আবেদনের ভিত্তিতে জামিন নাকচ করে তিনদিনের সিবিআই হেফাজতের নির্দেশ দেন। প্রসঙ্গতঃ, ইসিএলের প্রাক্তন ও বর্তমান জেনারেল ম্যানেজার সহ ৭ জনকে গ্রেপ্তারের ৪৮ ঘন্টার মধ্যে, সিবিআই সদ্য অবসর নেওয়া এই জেনারেল ম্যানেজারকে গ্রেপ্তার করে শুক্রবার রাতে ।

শুক্রবার সন্ধ্যায় গ্রেফতার হওয়া অভিযুক্ত সুভাষ মুখোপাধ্যায় সহ দুদিন আগে গ্রেফতার হওয়া বাকি সাতজনকে আসানসোল সিবিআই বিশেষ আদালতে আগামী ১৮ জুলাই একসঙ্গে হাজির করানো হবে। আইনজীবী উদয়চাঁদ মুখোপাধ্যায় জানিয়েছেন যে তিনি তিন মাস আগে ইসিএলের সাঁকতোরিয়া সদর দফতরের জেনারেল ম্যানেজার হিসেবে অবসর নিয়েছেন। তিনি বলেন যে সিবিআই তার স্ত্রীকে জানায় যে তাকে শনিবার আসানসোলের বিশেষ সিবিআই আদালতে পেশ করা হবে। জানা গিয়েছে, শুক্রবার সকালে সুভাষ মুখোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদের জন্য নোটিশ দিয়ে কলকাতার নিজাম প্যালেসে তলব করেছিল সিবিআই। দীর্ঘ জিজ্ঞাসাবাদের পর তাকে গ্রেফতার করা হয়।সুভাষবাবুর আইনজীবী আরও বলেছেন, ২০২০ সালের আরসি ২২/২০ কয়লা কেলেঙ্কারির মামলায় সিবিআই সুভাষবাবুর ফ্ল্যাটে তল্লাশি চালিয়ে কিছু নথি, দলিল এবং ২৬ টি কিষাণ বিকাশ পাত্র এবং কয়েক লক্ষ টাকা বাজেয়াপ্ত করে। অভিযুক্তর আইনজীবীর দাবি আবাসন সহ অন্য সবকিছু ২০০৮ বা তার আগে কেনা হয়েছিল। সিবিআই কয়লা পাচারের এই মামলায় বুধবার রাতে সাতজনকে গ্রেপ্তার করেছিল।

তারা হলেন প্রাক্তন জেনারেল ম্যানেজার অভিজিৎ মল্লিক, সুশান্ত বন্দ্যোপাধ্যায়, তন্ময় দাস, বর্তমান জেনারেল ম্যানেজার এসসি মৈত্র এবং মুকেশ কুমার। এ ছাড়া রয়েছেন দুই নিরাপত্তারক্ষী দেবাশীষ মুখোপাধ্যায় ও রিংকু বেহেরা। বৃহস্পতিবার সকালে তাকে আসানসোলের বিশেষ সিবিআই আদালতে পেশ করা হয়। বিচারক রাজেশ চক্রবর্তী তাদের জামিন নাকচ করে তাদের পাঁচ দিনের জন্য সিবিআই হেফাজতে পাঠান।

Leave a Reply