ASANSOL

বিদ্রোহী কবিতার শতবর্ষে প্রথম আন্তর্জাতিক কনফারেন্স, বিতর্ক এড়াতে নাম বাদ পার্থ ঘনিষ্ঠ মোনালিসা দাসের, মুখে কুলুপ কতৃপক্ষের

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়ঃ পশ্চিম বর্ধমান জেলার আসানসোলের কাজি নজরুল বিশ্ববিদ্যালয়ের ” নজরুল সেন্টার ফর সোশ্যাল এন্ড কালচারাল স্টাডির” পক্ষ থেকে কবির “বিদ্রোহী ” কবিতার শতবর্ষ উপলক্ষে দুদিন ব্যাপী প্রথম ইন্টারন্যাশনাল কনফারেন্সের আয়োজন করা হয়েছিলো। ২৯ জুন শুক্রবার থেকে বিশ্ববিদ্যালয়ের সেমিনার হলে এই কনফারেন্স শুরু হয়।
কাজি নজরুল ইসলামের বিদ্রোহী কবিতা বর্তমান সময়ে কতটা প্রাসঙ্গিক তা নিয়ে আলোচনা করতে দুদিনের কনফারেন্স দেশ বিদেশের আটজন অধ্যাপকের নাম বক্তাদের তালিকায় ছিলো। এর জন্য বিশ্ববিদ্যালয়ের তরফে একটি লিফলেট ছাপা হয়েছিলো। তাতে বক্তাদের পাশাপাশি অর্গানাইজেশনিং কমিটিতে চীফ এ্যাডভাইজার হিসাবে নাম ছিলো রাজ্যের প্রাক্তন শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠ বলে পরিচিত অধ্যাপিকা মোনালিসা দাসের ।


কিন্তু শিক্ষা ক্ষেত্রে নিয়োগ দুর্নীতির অভিযোগ পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্যায়ের গ্রেফতার হওয়ার পরে উঠে এসেছিল আরো একটি নাম। সেটি হলো মোনালিসা দাসের।
বিতর্ক এড়াতে এবার সেই অধ্যাপিকা মোনালিসা দাসের নাম বক্তাদের তালিকা থেকে বাদ দিল কাজি নজরুল বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেফতার হওয়ার আগে এই কনফারেন্স নিয়ে যে বুকলেট ছাপা হয়েছিলো তাতে তার নাম ছিলো। আচমকাই বক্তাদের তালিকা থেকে নাম বাদ চলে যায় মোনালিসা দাসের। নতুন করে বক্তাদের তালিকা সহ বুকলেট ছাপে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যদিও মোনালিসা দাসের নাম বাদ যাওয়া নিয়ে মুখে কুলুপ এঁটেছেন কনফারেন্সের উদ্যোক্তারা।


অর্গানাইজেশনিং কমিটির তরফে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডঃ সাধন চক্রবর্তী সহ কেউ কোন মন্তব্য করতে চাননি।
প্রসঙ্গতঃ, এখন বিশ্ববিদ্যালয়ে আসছেন না মোনালিসা দাস। আসানসোলের যে ভাড়া বাড়িতে তিনি থাকেন, সেখানেও তিনি নেই। তার সঙ্গে যোগাযোগও করা যায় নি।

Leave a Reply