Bihar-Up-JharkhandWest Bengal

নগদ ৪৮ লক্ষ টাকা ভর্তি গাড়ি আটক, গাড়িতে ঝাড়খণ্ডের ৩ কংগ্রেস বিধায়ক

কলকাতা থেকে মন্দারমনি যাচ্ছিলেন , আদিবাসী উৎসবের শাড়ি কেনার টাকা বিধায়কদের দাবী

বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দ্যোপাধ্যায় : কলকাতায় টাকা উদ্ধারের ঘটনা যেন থামতেই চাইছেনা। কদিন ধরেই টাকার পাহাড় দেখে আমজনতার চোখ ধাঁধিয়ে গিয়েছিল। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই এবার হাওড়ায় উদ্ধার প্রচুর নগদ টাকা। খবর লেখার সময় শেষ খবর পাওয়া পর্যন্ত গোনা শেষ হয়ে গিয়েছে এবং মোট টাকার অঙ্ক ৪৮ লক্ষে গিয়ে পৌছায়। পুলিশের জালে ভিন রাজ্যের তিন কংগ্রেস বিধায়ক। তাঁদের গাড়ি থেকেই তাড়া-তাড়া নোট উদ্ধার হয়েছে। কার টাকা, কোথায় নিয়ে যাওয়া হচ্ছিল, তা এখনও স্পষ্ট নয়। এনিয়ে টুইটে সরব বাংলার শাসকদল তৃণমূল। তাদের প্রশ্ন, ঝাড়খণ্ডে সরকার ফেলা ও ঘোড়া কেনাবেচার গুঞ্জনের মধ্যেই বাংলায় তিন কংগ্রেস বিধায়কের কাছ থেকে বিপুল নগদ উদ্ধার হল। এই টাকার উৎস কি খতিয়ে দেখবে ইডি? স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করবে? নাকি এই তৎপরতা শুধুমাত্র বাছাই করা কয়েকজনের জন্যই?



পুলিশ সূত্রে খবর, হাওড়া পুলিশ কাছে আগে থেকেই খবর ছিল যে কলকাতা থেকে জামতাড়ার রেজিস্ট্রেশন নম্বর যুক্ত একটি কালো গাড়িতে বিপুল নগদ পাচার হচ্ছে। সূত্রের খবরের ওপর ভরসা করে ৬ নম্বর জাতীয় সড়ক সংলগ্ন পাঁচলার রানিহাটি মোড়ের কাছে তল্লাশি চালায় পাঁচলা এবং সাঁকরাইল থানার পুলিশ।



ঝাড়খণ্ডের বিধায়কের স্টিকার লাগানো একটি কালো গাড়ি থামিয়ে তল্লাশি চালাতেই পুলিশের চোখ কপালে উঠে যায়। গাড়ি থেকে উদ্ধার হয় নোট ভরতি দু’টি কালো ব্যাগ। সেই গাড়িতে ছিলেন ঝাড়খন্ডের তিন কংগ্রেস বিধায়ক- রাজেশ কচ্ছপ, নমন বিকসাল এবং ইরফান আনসারি। পুলিশ সূত্রে খবর, চালক-সহ মোট ৫ জন ছিলেন গাড়িতে। এত নগদ কোথায়, কী উদ্দেশ্যে নিয়ে যাচ্ছিলেন, তার স্বপক্ষে কোনও নথি দেখাতে পারেননি তাঁরা। এরপরই তিন কংগ্রেস বিধায়ককে আটক করা হয়। জানা গিয়েছে, এদিনই দমদম বিমানবন্দরে নেমে সড়কপথে মন্দারমনির উদ্দেশে রওনা দিয়েছিলেন তাঁরা।



তবে সূত্র মারফত খবর পুলিশের ৬ ঘন্টা জেলার মুখে বিধায়কেরা জানিয়েছেন,আগামী ৯ অগাস্ট ঝাড়খণ্ডে আদিবাসী উৎসব রয়েছে। তাঁরা কলকাতা থেকে মন্দারমণি বেড়াতে যাচ্ছিলেন। মন্দারমণি থেকে ফিরে কলকাতার বড়বাজার থেকে শাড়ি কেনার উদ্দেশ্য ছিল তাঁদের। আদিবাসী উৎসবে বিতরণের জন্যই তাঁরা শাড়ি কেনার পরিকল্পনা করেছিলেন। পুলিশ ৩ বিধায়কের বয়ান খতিয়ে দেখছে এবং ক্রস চেক করছে ৩ বিধায়কের বক্তব্য মিলছে কিনা। এদিকে ৩ বিধায়কের মেডিক্যাল টেস্ট করা হয়েছে।



আপাতত পাঁচলা থানায় নিয়ে গিয়ে তাঁদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। কত টাকা রয়েছে তাঁদের কাছে তা জানতে নোট গোনার মেশিন আনা হয়। গুনে দেখা যায় মোট প্রায় ৪৮ লক্ষ টাকা রয়েছে । এপ্রসঙ্গে হাওড়া জেলার (গ্রামীণ) পুলিশ সুপার স্বাতী ভাঙ্গালিয়া জানান, “আমাদের কাছে আগে থেকেই খবর ছিল। সেই সূত্র ধরেই কালো গাড়িটি আটক করা হয়।” স্বাভাবিকভাবেই কলকাতার পর হাওড়ায় বিধায়কদের গাড়ি থেকে বিপুল নগদ টাকা উদ্ধার হওয়ায় চাঞ্চল্য ছড়িয়েছে। টাকার উৎস নিয়ে এখনও পুলিশের তরফে কোনও তথ্য দেওয়া হয়নি।



এদিনের এই টাকা উদ্ধারের ঘটনা নিয়ে সরব তৃণমূল। গাড়ির ডিকিতে থাকা নোটের বান্ডিলের ভিডিও পোস্ট করে তৃণমূলের প্রশ্ন, “ইডি কি শুধুমাত্র কয়েকজন ব্যক্তির ক্ষেত্রেই তৎপর?” বিষয়টি ইডির নজরে এনে পূর্ণাঙ্গ তদন্তের দাবি জানিয়েছেন রাজ্যের মন্ত্রী শশী পাঁজা। অন্যদিকে ঝাড়খণ্ডের বিরোধী দল বিজেপির তরফে কংগ্রেস সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনা হয়েছে।

Leave a Reply