ASANSOL

আসানসোল ৬ নং ওয়ার্ডে উপনির্বাচন, স্ক্রুটিনিতে জমা হওয়া চারদলের প্রার্থীর মনোনয়ন পত্র বৈধ

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দ্যোপাধ্যায়ঃ আগামী ২১ আগষ্ট আসানসোল পুরনিগমের ৬ নং ওয়ার্ডের উপনির্বাচন। তারজন্য শাসক দল তৃনমুল কংগ্রেসের পাশাপাশি তিন বিরোধী দল বিজেপি, কংগ্রেস ও সিপিএমের প্রার্থীরা দিয়েছিলেন। বুধবার মনোনয়ন পত্র জমা দেওয়ার শেষ দিন ছিলো আসানসোলের মহকুমাশাসকের কার্যালয়ে। মঙ্গলবার এই উপনির্বাচনে লড়াই করার জন্য যে চারজন প্রার্থী তাদের মনোনয়ন পত্র জমা দিয়েছিলেন, সেগুলি বৃহস্পতিবার পরীক্ষা বা স্ক্রটিনি করা হয়। আসানসোলের মহকুমাশাসক তথা এই উপনির্বাচনে মিউনিসিপ্যাল রিটার্নিং অফিসার অভিজ্ঞান পাঁজা এদিন বলেন, চারজনের মনোনয়ন পত্রই বৈধ। শনিবার মনোনয়ন পত্র প্রত্যাহার করার শেষ দিন। সেদিন বিকেলের পরে উপনির্বাচনের জন্য চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশিত হবে।


এই উপনির্বাচনে আসানসোল পুরনিগমের মেয়র পদে থাকা বিধান উপাধ্যায় তৃনমুল কংগ্রেসের প্রার্থী হিসেবে মনোনয়ন পত্র জমা দিয়েছেন। এছাড়াও প্রার্থী হয়েছেন সিপিএমের শুভাশীষ মন্ডল, কংগ্রেসের সোমনাথ চট্টোপাধ্যায় ও বিজেপির শ্রীদীপ চক্রবর্তী। চার প্রার্থী এবারের উপনির্বাচনে জেতার ব্যাপারে যথেষ্টই আশাবাদী।
প্রসঙ্গতঃ, গত ২৮ জুলাই আসানসোল পুরনিগমের ৬ নং ওয়ার্ডের উপনির্বাচনের জন্য বিঞ্জপ্তি বা নোটিফিকেশন জারি করেছিলো রাজ্য নির্বাচন কমিশন। সেদিন থেকেই উপনির্বাচনে লড়াইয়ের জন্য মনোনয়ন পত্র জমা দেওয়া কাজ শুরু হয়েছিলো। ২১ আগষ্ট সকাল সাতটা থেকে ভোট গ্রহণ শুরু হবে। চলবে বিকেল পাঁচটা। গোটা নির্বাচন প্রক্রিয়া শেষ করা হবে ২৬ আগষ্টের মধ্যে। তবে, ভোট গণনা কবে হবে, তা এদিনের নোটিফিকেশনে বলা হয় নি। পরে তা জানানো হবে বলে জানা গেছে।


প্রসঙ্গতঃ, বারাবনির তৃনমুল কংগ্রেসের বিধায়ক বিধান উপাধ্যায় গত ২৫ ফেব্রুয়ারি আসানসোল পুরনিগমের মেয়র হিসাবে শপথ নিয়েছিলেন। তবে তিনি আসানসোল পুরনিগমের কাউন্সিলর ছিলেন না। এদিকে পুর আইন মোতাবেক মেয়র হওয়ায় ৬ মাসের মধ্যে কাউন্সিলর হতে হবে। সেইদিক থেকে বিধান উপাধ্যায়ের ৬ মাসের মেয়াদ শেষ হচ্ছে ২৫ আগষ্ট। তাই বিধান উপাধ্যায়কে মেয়র পদে রেখে দিতে কাউন্সিলর নির্বাচিত করানোর জন্য আসানসোল পুরনিগমের জামুড়িয়ার ৬ নং ওয়ার্ডের শাসক দলের কাউন্সিলরকে ইস্তফা দেওয়ানো হয় বেশ কিছুদিন আগে।

Leave a Reply