ASANSOL

Bone and Joint Day : আসানসোল পুরনিগমে সচেতনতামূলক প্রশিক্ষণ

প্রশিক্ষণ দেন বিশিষ্ট অস্থি বিশেষজ্ঞ ও শল্য চিকিৎসক ড: নির্ঝর মাজি

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত : শনিবার দুপুরে আসানসোল মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের আলোচনা হলে আসানসোল অর্থো ক্লাবের পক্ষ থেকে একটি সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয় যেখানে মিউনিসিপ্যাল কর্পোরেশনের স্বাস্থ্যকর্মীদের ও আশা কর্মীদের হার্ট অ্যাটাক বা আপৎকালীন পরিস্থিতিতে বা দুর্ঘটনার ক্ষেত্রে কী করতে হবে সে সম্পর্কে জানানো হয়। আসানসোলের বিশিষ্ট অস্থির বিশেষজ্ঞ এবং শল্যচিকিৎসক অর্থোপেডিক সার্জেন ডাঃ নির্ঝর মাজি, ড: সূর্য শেখর সরকার স্বাস্থ্য কর্মীদের এই প্রশিক্ষণ দেন। আসানসোল মিউনিসিপাল কর্পোরেশনের চেয়ারম্যান অমরনাথ চ্যাটার্জি ওই অনুষ্ঠানে অংশগ্রহণকারী স্বাস্থ্যকর্মীদের প্রত্যেককে সার্টিফিকেট দিয়ে সম্মানিত করেন।

এই প্রসঙ্গে ডাঃ মাজি জানান যে ভারতীয় অর্থোপেডিক অ্যাসোসিয়েশন ৪ আগস্ট বোন ও জয়েন্ট ডে ( Bone & Joint Day) এবং ১ থেকে ৭ আগস্ট বোন ও জয়েন্ট সপ্তাহ (Bone & Joint Week) উদযাপন করে। এরই আওতায় হার্ট অ্যাটাক বা কোনও পথ দুর্ঘটনা হলে কী করা উচিত সে সম্পর্কে মানুষকে জানানো হচ্ছে। তিনি বলেন, এর আগে আসানসোল ইঞ্জিনিয়ারিং কলেজ, সেন্ট প্যাট্রিকস্ স্কুল এবং আসানসোল উত্তর থানার সহযোগিতায় এ ধরনের অনুষ্ঠানও করা হয়েছে। সেন্ট প্যাট্রিকস্ স্কুলের ১০০ জনেরও বেশি ছাত্রকে জরুরি পরিস্থিতিতে কী করতে হবে সে সম্পর্কে জানানো হয়।

আসানসোল মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের চেয়ারম্যান অমরনাথ চ্যাটার্জীর সহযোগিতায় আলোচনা ভবনে এই প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়। তিনি বলেন যে আসানসোল অর্থো ক্লাব দ্বারা পরিচালিত প্রচারের থিম হলো “ইচ ওয়ান সেভ ওয়ান” ( Each one Save One)। প্রতিটি মানুষ বলেছিলেন যে তিনি আরও বেশি সংখ্যক লোক চান। তিনি বলেন যত বেশি মানুষকে এই প্রশিক্ষণ দেওয়া যেতে পারে ততই ভালো, যাতে তারা জরুরি পরিস্থিতিতে মানুষের জীবন বাঁচাতে পারবেন।

Leave a Reply