ASANSOL

মন্ত্রীরা যৌথ সাংবাদিক সম্মেলন করে বলেন, তালিকায় আরও নাম রয়েছে, অর্ধেক তথ্য দিয়ে বিভ্রান্ত করা হচ্ছে

বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত : সম্পত্তি বৃদ্ধির ইস্যুতে পাল্টা জবাব দিল তৃণমূল কংগ্রেস। ব্রাত্য-ফিরহাদের অভিযোগ, বিরোধীরা তাদের মানহানি করার চেষ্টা করছে। শাসক দল আরও দাবি করেছে যে এই মামলায় অধীর রঞ্জন চৌধুরী, সূর্যকান্ত মিশ্র, আবু হেনা, নেপাল মাহাতো, অশোক ভট্টাচার্যের মতো আরও বেশ কয়েকজন রাজনৈতিক নেতার নাম রয়েছে।

বুধবার, মন্ত্রী ফিরহাদ হাকিম, ব্রাত্য বসু, জ্যোতিপ্রিয় মল্লিক, মলয় ঘটক, শিউলি সাহা, অরূপ রায় একত্রে বিধানসভায় সাংবাদিকদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন। তৃণমূলের বিরুদ্ধে একতরফা হামলার অভিযোগ এনে ফিরহাদ হাকিম বলেন, নির্বাচনী হলফনামায় সব আয়-ব্যয়ের হিসাব দিয়েছি। আয়কর দফতর থেকে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। উপার্জন করা, সম্পদ বাড়ানো অন্যায় নয়। এটা জনস্বার্থের বিষয় নয়। কংগ্রেস-সিপিএম বিজেপির বি টিম হয়ে রাজনৈতিক স্বার্থসিদ্ধির জন্য মামলা করছে। আপনি অর্ধেক তথ্য প্রকাশ করছেন কেন?” পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেপ্তারের কথা উল্লেখ করে ফিরহাদ দাবি করেছেন, “পার্থ যা করেছে তাতে আমরা লজ্জিত। কিন্তু এর মানে এই নয় যে সমস্ত তৃণমূল নেতারা চোর।”

ব্রাত্য বসুর দাবি, নির্বাচনে হেরে নোংরা রাজনীতি করছে বিরোধীরা। এর কুপ্রভাব ছড়িয়ে পড়ছে সর্বত্র। ব্রাত্য বসু আরও দাবি করেন যে অধীররঞ্জন চৌধুরী, সূর্যকান্ত মিশ্র, অশোক ভট্টাচার্য, কান্তি গঙ্গোপাধ্যায়, আবু হেনা, ফণিভূষণ মাহতো, ধীরেন বাগদি, রূপরাণী মণ্ডল, তরুণকান্তি ঘোষ, চন্দন সাহা, নেপাল মাহাতো, মোহিত সেনগুপ্তের মতো রাজনীতিবিদদের সম্পদ বৃদ্ধির তালিকায় অন্তর্ভুক্ত রয়েছেন। “আমরা সিপিএম, কংগ্রেস বা অন্য কোনও দল সম্পর্কে মন্তব্য করব না। প্রয়োজনে আইনি ব্যবস্থা নেব।”

উল্লেখযোগ্যভাবে, বিপ্লব কুমার চৌধুরী এবং অনিন্দ্য সুন্দর দাস নামে দুই ব্যক্তি হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন। মূল বিষয় হলো, ২০১১ সাল থেকে ক্ষমতাসীন দলের নেতা-মন্ত্রীদের সম্পদের হিসাব করলে একেকজনের সম্পদ বেড়েছে হাজার গুণ। ৫ বছরে জনপ্রতিনিধিদের নির্বাচনী হলফনামায় দেখানো সম্পদের পরিমাণ উল্লেখযোগ্য হারে বেড়েছে। এটা কিভাবে বৃদ্ধি পায়? এই প্রশ্ন তুলে ২০১৭ সালে হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়। সেই নামগুলি হল জ্যোতিপ্রিয় মল্লিক, মলয় ঘটক, গৌতম দেব, ইকবাল আহমেদ, ফিরহাদ হাকিম, স্বর্ণ কমল সাহা, ব্রাত্য বসু, জাভেদ খান, অরূপ রায়, আবদুর রেজ্জাক মোল্লা, রাজীব ব্যানার্জি, সব্যসাচী দত্ত, শিউলি সাহা এবং বিমান ব্যানার্জি। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির একটি ডিভিশন বেঞ্চ সম্পত্তি সংক্রান্ত বিষয় হওয়ায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেটকে (ইডি) কে মামলার পক্ষ হতে নির্দেশ দিয়েছে।

Leave a Reply