ASANSOLBengali NewsFEATURED

কর্পোরেশনের সাফাইয়ের জন্য কেনা কোটি টাকার গাড়ি খোলা আকাশের নিচে নষ্ট হচ্ছে, দায়ী কে ?

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত : আসানসোল মিউনিসিপাল কর্পোরেশনের সাফাইয়ের কাজের জন্য ৪২ টি মিনি পিকআপ ভ্যান এবং ২২ টি মিনি ট্রাক কেনা হয়। অভিযোগ করা হয় গত ৩ বছর ধরে ওই যানবাহনগুলি বৃষ্টি ও রোদে খোলা আকাশের নীচে ফেলে রাখার কারণে যানবাহন ক্ষতিগ্রস্থ হচ্ছে। মিশন নির্মল বাংলার আওতায় আসানসোল শহরকে ক্লিন আসানসোল গ্রিন আসানসোল তৈরী করার লক্ষ্যে প্রচারও শুরু করা হয়। শহরকে পরিষ্কার পরিচ্ছন্ন করার জন্য তৎকালীন মেয়র জিতেন্দ্র তিওয়ারির উদ্যোগে ৩ বছর আগে ৬৪ টি গাড়ি কেনা হয়। অভিযোগ করা হচ্ছে যে কেনা গাড়িগুলির বেশিরভাগই ব্যবহৃত হয়নি।

करोड़ों के वाहन सड़ रहे

যানবাহনগুলি খোলা আকাশের নীচে রাখা হয়, যেখানে ঝোপঝাড় আগাছা গজিয়ে উঠেছে। ফলে গাড়িগুলির টায়ার পচে গিয়েছে, রিমে মরচে পড়েছে। মরচে পড়ে ব্যাটারি এবং গাড়ির কলকব্জা বেশ কিছু অংশ ক্ষতিগ্রস্থ হয়েছে। সূত্র বলছে যে গাড়িগুলি এখন আর ব্যবহার করার যোগ্য নেই। সাফাইয়ের কাজে নিযুক্ত কর্মচারীরা বলছেন, যানবাহনের অভাবে বিভিন্ন এলাকায় সমস্যার সম্মুখীন হতে হচ্ছে তৈরী হয়েছে। এ বিষয়ে প্রাক্তন মেয়র জিতেন্দ্র তিওয়ারীর কাছে জানতে চাইলে তিনি কিছু বলতে রাজি হননি।

আসানসোল মিউনিসিপ্যাল কর্পোরেশনের চেয়ারপারসন অমরনাথ চ্যাটার্জি বলেন যে তিনি এই বিষয়টি সম্পর্কে জানতে পেরেছেন। তারা শীঘ্রই এই গাড়িগুলি মেরামত করতে এবং তাদের কাজে লাগানোর উদ্যোগ নেবেন। তিনি প্রশাসক হওয়ার মাত্র কয়েক মাস হয়েছে, তিনি কর্পোরেশনের সমস্ত কাজ সম্পর্কে খোঁজখবর নিচ্ছেন। তিনি বলেন যে সবাই জানে যে কার তত্ত্বাবধানে এই গাড়িগুলি কেনা হয়েছিল। বর্তমানে মিউনিসিপ্যাল কর্পোরেশনের চালক ও স্যানিটেশন কর্মীদের ব্যয় বহন করার মতো অবস্থা নেই।

প্রশাসক বোর্ডের সদস্য অভিজিৎ ঘটক বলেন, সাফাইয়ের গাড়িগুলির বিষয়টি তৎকালীন কর্পোরেশন বোর্ডের অবহেলার কারণ দর্শায়। প্রাক্তন মেয়র জিতেন্দ্র তিওয়ারি পূর্ব পরিকল্পনা ছাড়া বিপুল খরচ করে বেশ কয়েকটি গাড়ি কিনে ফেলেন যেগুলি ব্যবহার না করে নষ্ট হবার জন্য খোলা আকাশের নিচে ফেলে রেখে দেন যা এখন চলাচলের অযোগ্য হয়ে উঠেছে। তার অবহেলার কারণে সাধারণ মানুষের অর্থের অপব্যবহার করা হয়েছে। তিনি অভিযোগ করেন যে প্রাক্তন মেয়র বিজেপিতে যোগ দেওয়ার জন্য অনেক আগে থেকেই মনস্থির করেছিলেন এবং সে কারণেই তিনি তৃণমূলকে অসম্মান ও জনগণকে বিপথগামী করার ষড়যন্ত্রের অংশ হিসাবে এটি সেসময় করেন।

read also सुगम पार्क रेसिडेंट फोरम अध्यक्ष निर्वाचित हुए सुजात हुसैन, 17 सदस्यीय कमेटी गठित 

read also शोकसभा में स्व. विवेक बनर्जी को श्रद्धांजलि दी

Leave a Reply