ASANSOL

আউটসোর্সিংয়ের আড়ালে কয়লা চুরি ইসিএলের কোলিয়ারিতে, অভিযোগ তুলে সরব বিজেপি নেতা জিতেন্দ্র তেওয়ারি

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ রাজ্য তথা দেশ জুড়ে কয়লা পাচার মামলা শোরগোল ফেলেছে। ইতিমধ্যেই সিবিআইয়ের হাতে ধরা পড়েছে ৮ ইসিএল আধিকারিক সহ বেশ কয়েকজন। ইতিমধ্যে আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে এই কয়লা পাচার মামলায় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা প্রথম বা সাপ্লিমেন্টারী চার্জশিট জমা দিয়েছে। তাতে ৪১ জনের নাম আছে।
ঠিক তখন নতুন পদ্ধতি আসানসোল রানিগঞ্জ কয়লাখনি এলাকায় ইসিএলের কয়লা চুরির অভিযোগ তুলে সরব হলেন আসানসোল পুরনিগমের প্রাক্তন মেয়র তথা পাণ্ডবেশ্বরের প্রাক্তন বিধায়ক বিজেপি নেতা জিতেন্দ্র তেওয়ারি।


বুধবার সকালে আসানসোলে জিটি রোডের গোধূলি মোড় সংলগ্ন আবাসন কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলন জিতেন্দ্র তেওয়ারি বলেন, নতুন পদ্ধতিতে কয়লা চুরির বিষয়ে আমি আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটের পুলিশ কমিশনারকে অবগত করে এদিনই চিঠি দিয়েছি। শুধু তাই নয় এই চিঠির প্রতিলিপি দিয়েছি কেন্দ্রীয় কয়লা মন্ত্রকের সচিব বা কোল সেক্রেটারি , কোল ইন্ডিয়ার চেয়ারম্যান ও ইসিএলের সিএমডিকে।


জিতেন্দ্র তেওয়ারির অভিযোগ, এই এলাকায় কয়লা পাচার নিয়ে সিবিআই তৎপর হওয়ার পরে বেশ কিছুদিনের জন্য অবৈধ কয়লা চুরি বন্ধ ছিলো। কিন্তু আবার বেশ কিছুদিন হলো নতুন পদ্ধতিতে কয়লা চুরি শুরু হয়েছে ইসিএলের লিজ হোল্ড খনি এলাকা থেকে। তার অভিযোগ, ইসিএলের লিজ হোল্ড কয়লাখনি আউটসোর্সিংয়ে মাধ্যমে বেসরকারি কয়লা উত্তোলনকারী সংস্থা কয়লা উত্তোলন করে। নিয়ম মতো সেই কয়লার পুরোটাই ইসিএলকে দেওয়ার কথা। কিন্তু ঐ সংস্থা ৭৫/৮০ শতাংশ কয়লা ইসিএলকে দিচ্ছে। বাকি কয়লা তুলে দেওয়া হচ্ছে অবৈধ কয়লা কারবারীদের। যে পরিমাণ কয়লা ইসিএলের ডিপোতে পৌঁছানোর কথা তার থেকে অনেক পরিমাণ কম কয়লা পৌঁছাচ্ছে সেখানে।

তিনি আরো বলেন, ডিপোতে সেই কয়লার ঘাটতি ঠিক করতে কয়লার সঙ্গে মেশানো হচ্ছে মাটি।
এইসব দুর্নীতির বা বেআইনি কাজের সঙ্গে স্থানীয় মাফিয়াদের পাশা পাশি ইসিএল আধিকারিকদের একাংশ যুক্ত কিনা সেই বিষয়ে তদন্ত করার দাবী জানিয়ে চিঠি দিয়েছি বলে দাবি জিতেন্দ্র তেওয়ারির। তিনি বলেন, ১০ দিন দেখবো যে আমার চিটি দেওয়ার পরে কোন পদক্ষেপ নেওয়া হচ্ছে কিনা। যদি দেখি কিছু হয়নি, তাহলে আদালতে যাবো।
এদিকে জিতেন্দ্র তেওয়ারির এই অভিযোগ নিয়ে পুলিশ কমিশনার ও ইসিএলের তরফে কোন মন্তব্য করা হয় নি।
সাংবাদিক সম্মেলনে ছিলেন আসানসোল পুরনিগমের প্রাক্তন কাউন্সিলর কল্যাণ দাসগুপ্ত।

Leave a Reply