ASANSOL

মাগুর মাছ নিয়ে বিক্ষোভ কংগ্রেসের, “গরু চোরে” র পাল্টা জয় বাংলা স্লোগান তৃণমূলের

শুনানির সময় এজলাসে নির্বিকার নির্লিপ্ত অনুব্রত মণ্ডল, খেলেন জল, শরীর খারাপের কথা বললেন বিচারককে

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়, দেব ভট্টাচার্য ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ ( Asansol News Today In Bangla ) বলতে গেলে শনিবার সকাল থেকে বিকেল পর্যন্ত গরু পাচার মামলায় অনুব্রত মন্ডলের জামিনের শুনানি নিয়ে ঘটনাবহুল রইলো আসানসোল আদালত চত্বর।
১০ দিনের সিবিআই হেফাজত শেষ করে শনিবার দুপুর ১টা নাগাদ আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে সরাসরি কলকাতা থেকে আনা হয় গরু পাচার মামলায় সিবিআইয়ের হাতে গ্রেফতার হওয়া অনুব্রত মণ্ডলকে। আদালত ভবনের পাঁচ তলায় লিফট দিয়ে উঠে বিচারক রাজেশ চক্রবর্তীর এজলাসে ঢুকে একবারে শেষের দিকে একটি বেঞ্চে বসেন অনুব্রত। শুনানি প্রক্রিয়া শুরু হওয়ার পরে তা চলে প্রায় এক ঘন্টা। এই সময়ের মধ্যে একবারও বিচলিত বা চিন্তিত দেখায়নি পেস্তা বা কচি কলাপাতা রঙের পাঞ্জাবি ও সাদা চোস্ত পায়জামা পড়া ধোপদুরস্ত অনুব্রত মন্ডলকে । বরং তিনি আগেরদিনের থেকে এদিন অনেকটাই নির্বিকার ও নির্লিপ্ত ছিলেন। কখনো চোখ বন্ধ করে মাথা নিচু করে বেঞ্চের মধ্যে বসে থাকেন। কখনো বা বাইরে জানালার দিকে তাকিয়ে দেখেন।

এরই মধ্যে শুনানি পর্ব যখন ৪৫ মিনিটের মাথায় তখন তিনি বিচারক রাজেশ চক্রবর্তীর কাছে জল খাওয়ার অনুমতি চান। সেই সময় এক কর্মী তাকে বোতলে করে জল দেন। তখন বিচারক তাকে গ্লাসে করে জল দিতে বলেন। সেই সময় অনুব্রত মণ্ডলের কাছে বিচারক জিজ্ঞেস করেন শরীর কেমন আছে? জবাবে তিনি বলেন কাল থেকে জ্বর ও কাশি হচ্ছে। বিচারক তখন তার কাছে জানতে চান তার স্বাস্থ্য পরীক্ষার জন্য তিনি যা নির্দেশ দিয়েছেন তা ঠিকঠাক পালন করা হচ্ছে কিনা? তার উত্তরে অনুব্রত বলেন হ্যাঁ হচ্ছে। সব শুনে বিচারক তাকে আবার বেঞ্চে বসতে বলেন।


অন্যদিকে, শনিবার সকাল থেকেই আসানসোল আদালত চত্বর ছিলো একবারে টানটান উত্তেজনায় ভরা। প্রথম দিন গত ১১ আগষ্ট যখন অনুব্রত মন্ডলকে আদালত চত্বরে আনা হয়েছিলো, তখন বিজেপি ও সিপিএমের নেতা ও কর্মীরা বিক্ষোভ দেখালেও, তৃণমূল কংগ্রেসের কর্মী ও সমর্থককে দেখা যায়নি। কিন্তু আজকের চিত্রটা ছিল সম্পূর্ণ উল্টো। সকাল থেকেই প্রচুর তৃণমূল কংগ্রেসের কর্মী ও সমর্থক ভিড় করেন আদালত চত্বরে। অনুব্রতর ঢোকা ও বেরোনোর সময় “জয় বাংলা ” স্লোগান দিতে থাকেন তৃণমূল কংগ্রেসের সমর্থকরা। অনুব্রত মন্ডলের বেরোনোর সময় আদালতে মধ্যে আড়ালে বেশ কয়েকজনকে ” গরু চোর ” স্লোগান দিতে দেখা যায় অনুব্রত মন্ডলকে লক্ষ্য করে। তবে, তৃনমুল কংগ্রেসের কর্মী তাদের খোঁজ শুরু করায়, তারা পালিয়ে যায়।


এদিকে, এদিন সকালে আদালতের বাইরে একদল কংগ্রেস সমর্থক মাগুর মাছ নিয়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন। তাদের হাতে ওজন করার দাঁড়িপাল্লাও ছিলো। তারা রাস্তায় মিছিল করার পাশাপাশি স্লোগান দিচ্ছিলো। সেই সময় তৃণমূল কংগ্রেসের কর্মীরা তাদের উপর হামলা চালায় বলে অভিযোগ। এই প্রসঙ্গে কংগ্রেস নেতা প্রসেনজিৎ পুইতুন্ডি বলেন, চুড়ির দায়ে নেতারা ধরা পড়ছে তাতেও লজ্জা নেই তৃণমূল কংগ্রেসের সমর্থকদের। তৃণমূলের গুন্ডাবাহিনী তাদের প্রতিবাদ বিক্ষোভ বানচাল করার জন্য তাদের উপর হামলা চালায় বলে অভিযোগ করেন তিনি।
কংগ্রেসের সমস্ত অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল কংগ্রেস।
তবে পুলিশের বিশাল বাহিনী মোতায়েন থাকায় বড় কোন ঘটনা ঘটেনি। পুলিশ গোটা পরিস্থিতি সামাল দেয়।

Leave a Reply