ASANSOL

আসানসোলে সিবিআইয়ের বিচারককে হুমকি চিঠি, অনুব্রত মন্ডলকে জামিন না দিলে পরিবারকে মাদক কেস, শোরগোল

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দোপাধ্যায়ঃ গরু পাচার মামলায় গ্রেফতার হয়ে আপাততঃ বীরভূমের জেলা তৃনমুল কংগ্রেসের সভাপতি অনুব্রত মণ্ডল চারদিনের সিবিআই হেফাজতে রয়েছে। আগামী কাল বুধবার তার সেই হেফাজতের মেয়াদ শেষ হচ্ছে। হিসাব মতো বুধবার তাকে আসানসোলের সিবিআইয়ের বিশেষ আদালতে তোলা হবে ও বিচারক রাজেশ চক্রবর্তীর এজলাসে তার জামিনের শুনানি হওয়ার কথা । আর ঠিক আগের দিন মঙ্গলবার সেই অনুব্রতর জামিন দেওয়া নিয়ে বিচারককে হুমকি চিঠি পাঠানোর অভিযোগ উঠলো।

সিবিআইয়ের বিচারককে  হুমকি

সেই চিঠিতে হুমকি দিয়ে বলা হয়েছে, অনুব্রত মন্ডলকে দ্রুত জামিন দেওয়া না হলে বিচারকের পরিবারকে মাদক মামলায় ফাঁসিয়ে দেওয়া হবে। সেই চিঠির শেষে জনৈক বাপ্পা চ্যাটার্জীর নাম লেখা আছে। ইংরেজিতে টাইপ করা হয়েছে সেই চিঠি। তারিখ লেখা রয়েছে ২০. ৮. ২০২২। সোমবার বর্ধমানের পোষ্ট অফিস মারফত সেই চিঠি আসানসোলে রাজেশ চক্রবর্তীর কাছে পৌঁছায়। চিঠি লেখা বাপ্পা চ্যাটার্জী নিজেকে পূর্ব বর্ধমানের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের হেড ক্লার্ক পদে কাজ করে বলে জানায়। এছাড়াও সে রাজ্য সরকারের একটি শাসক দলের কর্মী সংগঠনের এ্যাসিসটেন্ট সেক্রেটারি বলেছে।

প্রসঙ্গতঃ এই অনুব্রত মন্ডল বিরোধী দলের পাশাপাশি, তৃনমুল কংগ্রেসের নিজের বিরোধী গোষ্ঠীর উদ্দেশ্যে গাঁজা কেসে জেলে ঢুকিয়ে দেওয়ার হুঙ্কার দিতেন। বিরোধী দলের দাবি, পুলিশকে দিয়ে তা যে করিয়েও ছাড়তেন, তার প্রমাণ আছে। সেই অনুব্রত মন্ডল এখন গরু পাচার মামলায় সিবিআই হেফাজতে।

এবার সেই একই হুমকি দিয়ে আসানসোলের সিবিআই আদালতের বিচারক রাজেশ চক্রবর্তীকে একটি চিঠি পাঠানো হলো। বিচারক রাজেশ চক্রবর্তী মঙ্গলবার নিজেই সেই চিঠির কথা পশ্চিম বর্ধমানের জেলা জজ সুনির্মল দত্তকে জানান। পরে জেলা জজ সেই চিঠির হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেলকে জানিয়েছেন। বিচারক লিখেছেন, “আমার কাছে একটি চিঠি এসে পৌঁছেছে। তাতে বলা হয়েছে, অনুব্রত মণ্ডলকে জামিন না দিলে আমার গোটা পরিবারকে মাদক মামলায় ফাঁসিয়ে দেওয়া হবে। মঙ্গলবার বিচারক অন্যদিনের মতো আদাালতে এসেছিলেন বলে জানা গেছে। তার ঘনিষ্ঠ মহল সূত্রে জানা গেছে, বিচারক চিঠি নিয়ে চিন্তিত নন।

আসানসোলের সিবিআইয়ের বিশেষ আদালতে শুধু গরু পাচার মামলায় অনুব্রত মণ্ডলের জামিনের শুনানি চলছে এমনটা নয়। কয়লা ও গরু পাচার মামলার শুনানি চলছে বিচারক রাজেশ চক্রবর্তীর এজলাসেই। অনুব্রত মণ্ডলের পাশাপাশি এনামুল হক, অনুব্রত মন্ডলের দেহরক্ষী সায়গল হোসেন, জয়দেব মন্ডল সহ চার ব্যবসায়ী, বিকাশ মিশ্র ও গ্রেফতার হওয়া ইসিএলের ৮ আধিকারিকের জামিনের শুনানি চলছে রাজেশ চক্রবর্তীর এজলাসেই । ১০ দিন সিবিআই হেফাজতের মেয়াদ শেষে গত ২০ আগষ্ট শনিবার অনুব্রত মন্ডলকে আসানসোল আদালতে তোলা হয়েছিলো।

বিচারক রাজেশ চক্রবর্তী অনুব্রতর জামিনের আবেদন খারিজ করে আরও চার দিনের জন্য সিবিআই হেফাজতের নির্দেশ দিয়েছিলেন । আর ঠিক সেই শুনানির আগের দিন হুমকি চিঠি দেওয়ার অভিযোগ তুললেন সেই বিচারক। স্বাভাবিক ভাবেই ব মহল এখন তাকিয়ে বুধবারের শুনানির দিকে। দেখার শুনানির সময় এই চিঠির প্রসঙ্গ ওঠে কিনা। উঠলে বিচারক কি বলেন ও অনুব্রত মন্ডলের জামিনের আবেদনের কি হয়।

এ বিষয়ে আসানসোল জেলা আদালতে আসানসোল ডিস্ট্রিক্ট কোর্ট বার এসোসিয়েশনের সেক্রেটারি বাণীকুমার মন্ডল বলেন, “সংবিধানের চারটি স্তম্ভের মধ্যে একটি স্তম্ভ জুডিশিয়াল সিস্টেম। সেই জুডিসিএল পিলার কে আঘাত করা অত্যন্ত নিন্দনীয় ঘটনা আমাদের কাছে অফিসিয়াল ভাবে কিছু জানানো না হলেও এই ঘটনার নিন্দা করছি।”

Leave a Reply