ASANSOLBARABANI-SALANPUR-CHITTARANJAN

চিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানার ভেতরে ভয়ঙ্কর বিস্ফোরণ, কেঁপে উঠলো শহর, আতঙ্ক

বেঙ্গল মিরর, কাজল মিত্র : ( Blast In CLW ) চিত্তরঞ্জন রেল শহর কেঁপে উঠলো তীব্র বিস্ফোরণের আওয়াজে।শহর জুড়ে আতঙ্কের পরিবেশ ।ঘটনার সম্পর্কে জানাজায় সোমবার বেলা বারোটা নাগাদ চিত্তরঞ্জন কারখানার স্টিল ফউন্ডারি কারখানার ভেতরে ভয়ঙ্কর বিস্ফোরণ ঘটে যার তীব্রতার জেরে কারখানা সংলগ্ন প্রায় দুই কিলোমিটার কেঁপে ওঠে।বিস্ফোরণের তীব্রতার জেরে বহু উঁচু কারখানার শেড উড়ে গেছে।
তবে বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল বহু শ্রমিক । যার ফলে কারখানায় শপের ভেতরে কর্মরত থাকা সিনিয়র সেকশন ইঞ্জিনিয়ার সত্যব্রত ধর ও রামবাবু প্রসাদ নামের এক ঠিকা কর্মী গুরুতর আহত হয়েছেন।


তাদের চিত্তরঞ্জন কেজি হাসপাতালে ভর্তি করা হয়েছে ।তবে ঘটনার সংবাদ পাওয়া মাত্রই চিত্তরঞ্জন রেল কারখানার জেনারেল ম্যানেজার সতীশ কুমার কাশ্যপ ঘটনাস্থলে ছুটে যান । এবং তিনি সমস্ত বিষয়ে খতিয়ে দেখছে এছাড়াও কর্মচারীদের জানান আতঙ্কিত হবার কিছুনেই ।তবে এই বিষয়ে অন্যান্য কর্মচারীদের কাছ থেকে জানা গেছে স্টিল ফাউন্ড্রি শপের একটি ফার্নেসে এই বিস্ফোরণ ঘটে। এলপিজি গ্যাস দিয়ে চালিত এই ফার্নেসটি কোর ওভেন হিট ট্রিটমেন্ট চেম্বার নামে পরিচিত।সেখানে রেল ইঞ্জিন উৎপাদনের জন্য বিভিন্ন যন্ত্রাংশ গলানো হয়। ।


এই বিষয়ে সিআরএমসি নেতা ইন্দ্ৰজিৎ সিং অভিযোগ করে বলেন স্টিল ফাউন্ড্রি শপের সমস্ত অভিজ্ঞ টেকনিশিয়ান অপারেটরদের রেল কর্তৃপক্ষ অন্যত্র বদলি করে দিয়ে প্রাইভেট সংস্থার কর্মীদের দিয়ে গুরুত্বপূর্ণ এই কাজ চালিয়ে যাচ্ছেন । তাদের এই ফার্নেস অভিজ্ঞতা নাথাকার ফলেই এত বড় দুর্ঘটনা ঘটে গেল বলে তিনি অভিযোগ করেন । ইন্দ্ৰজিৎবাবু বলেন প্রাইভেট সংস্থাকে দিয়ে কাজ করালে এমনি পরিনাম ঘটবে।এর আগেও কারখানায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে কিন্তু কর্তৃপক্ষ সতর্ক হননি ।


তিনি বলেন যদি ওই সময় বেশি সংখ্যক কর্মী কাজে উপস্থিত থাকতো তাহলে হতাহতের সংখ্যা ভয়ঙ্কর অবস্থায় পৌঁছে যেত । আইএনটিউসি নেতা নেপাল চক্রবর্তী ঘটনার সঙ্গে সঙ্গেই এলাকায় ছুটে যান এবং উদ্ধার কাজে হাত লাগান । রেল কর্তৃপক্ষ কারখানা পরিষ্কার – পরিচ্ছন্ন রাখার উপরে যে গুরুত্ব দিচ্ছেন তার সামান্যতম অংশও মেশিনপত্র রক্ষণাবেক্ষণের জন্য দিচ্ছেন না । কর্তৃপক্ষ এখানে আধুনিক প্রযুক্তির ব্যবহারও করছেন না । এরফলে উৎপাদন প্রক্রিয়া যেমন ব্যাহত হচ্ছে তেমনই কর্মীদের নিরাপত্তাও চরমভাবে বিঘ্নিত হচ্ছে ।

Leave a Reply