ASANSOLBARABANI-SALANPUR-CHITTARANJAN

Durgapuja : ছয়ের পল্লীর পুজোর থিম ফিরিয়ে দাও সবুজায়ন

কাটছে গাছ গলছে বরফ সৃষ্টি হচ্ছে উষ্ণায়ন তাই এবছরের থিম ফিরিয়ে দাও সবুজায়ন

বেঙ্গল মিরর, কাজল মিত্র :- চিত্তরঞ্জন শহরের বুকে ছোট বড় মিলিয়ে প্রায় ১৩ থেকে ১৪ পুজো হয়ে থাকে প্রতিবছরই । তাদের মধ্যে থেকে একেবারে অন্যতম নতুনত্বের ছোঁয়ায় দুর্গা পূজা মন্ডব সাজিয়ে তোলে চিত্তরঞ্জন শহরের এরিয়া ৬ কমিউনিটি পুজো উদ্যোক্তারা ।এবছর তাদের এই পুজো 71 বছরে পদার্পন করল।
এবছরের তাদের পুজোমন্ডব সম্পূর্ণ প্রকৃতির সবুজায়নের উপর ।চারিদিকে সবুজায়ন কচি কচি সবুজ লতানো পাতায় জেগে উঠেছে এই মন্ডবের সুন্দর দৃশ্য । নীল আকাশের নিচে সবুজ এই মন্ডবে প্রবেশ করলেই মন জুড়িয়ে যাবে ।



একেবারে বিভিন্ন লতানো গাছ গাছড়া দিয়ে তৈরি এই পুজোমন্ডব ।দেবী প্রতিমাও সবুজের উপর জংলি দেবী রূপে বিরাজমান করবেন এই পুজোমন্ডব ।
পুজো কমিটির উদ্যোক্তাদের তরফে কমিটির সভাপতি বাপ্পা কুন্ডু জানিয়েছেন সবুজায়ন কে বাঁচিয়ে রাখতে এই উদ্যোগ ।তাছড়া 2020 সালে করোনা মহামারীর সময় অক্সিজেন এর অভাবে বহু মানুষ মারা গেছে ।তাই অক্সিজেন যেন প্রকৃতি থেকে কম নাহয় এবং সকল দেশবাসী সহ এলাকা বাসীদের এই বার্তা দিতে চান যে সকলে গাছ বাঁচিয়ে রাখুন তাহলেই নিজেরা বাঁচবেন ।কারন এই গাছই আমাদের জীবন বাঁচিয়ে রেখেছে ।

যেভাবে দিনের পর দিন সকলে গাছপালা কেটে নিচ্ছে তাতে প্রকৃতি ধ্বংসের মুখে যাচ্ছে এই অবস্থায় আমাদের
এবছরে নতুনত্বের ছোঁয়ায় সবুজায়ন এর উপর এই পুজোমন্ডব ফুটিয়ে তুলেছি।
তারা আশাবাদী চিত্তরঞ্জন শহরের বুকে প্রত্যেক বছরের ন্যায় এবছরও তাদের পুজো সেরা হিসেবেও গণ্য হবে ।
মালদা জেলার গড়া থেকে আসা মন্ডব শিল্পী অরুণ ত্রিপাঠি জানিয়েছেন প্রায় চার মাস আগে থেকে এই মন্ডব তৈরি করা হচ্ছে একেবারে জীবন্ত গাছ গাছড়া দিয়ে । যার মধ্যে লাউ ,কুমড়ো, বরবটি, ঝিঙে, নেনুয়া ,সিম ভুট্টা সহ একাধিক লতানো গাছ দিয়ে তৈরি হয়েছে এই মন্ডব।প্রতিদিনই সার ও জল দিয়ে তাদের মানুষ করে তুলেছে তিন কারিগর ।তারা মনে করছেন এই জীবন্ত মন্ডব দেখতে বহু মানুষের ভিড় জমবে ।

watch video on YouTube

Leave a Reply