DURGAPURFEATURED

স্মৃতির পাতা থেকে… রানী দ্বিতীয় এলিজাবেথ যখন দুর্গাপুর স্টিল প্ল্যান্ট পরিদর্শন করেছিলেন

বেঙ্গল মিরর, দুর্গাপুর, সৌরদীপ্ত সেনগুপ্ত :(Queen Elizabeth II had Visited Durgapur Steel plant in February 1961) ইংল্যান্ডের দীর্ঘতম রাজত্বকারী রানী দ্বিতীয় এলিজাবেথের সাথে দুর্গাপুর শিল্পাঞ্চলের স্মৃতি জড়িত।জড়িয়ে রয়েছে ইতিহাস। তিনি প্রায় ৬১ বছর আগে দুর্গাপুর সফরে এসেছিলেন। ওই বছর রাজকীয় অনুষ্ঠানের জন্য মুর্শিদাবাদের একই সিল্কের কাপড় ব্যবহার করা হয়। ৭০ বছরেরও বেশি সময় ধরে ইংল্যান্ড শাসন করা রানী দ্বিতীয় এলিজাবেথের ৮ ই সেপ্টেম্বর জীবনাবসান হয়। এর পরে সেল(SAIL) এবং দুর্গাপুর স্টিল প্ল্যান্টের অফিসিয়াল সোশ্যাল মিডিয়া হ্যান্ডলগুলি তার সফরের ছবি শেয়ার করে শ্রদ্ধা জানায়।

Source steel authority of India

১৬ ফেব্রুয়ারি ১৯৬১-এ রানী দ্বিতীয় এলিজাবেথ ইস্পাত শহর দুর্গাপুরে থেমে দুর্গাপুর স্টিল প্ল্যান্টের (ডিএসপি) ইস্পাত কারখানা পরিদর্শন করেন এবং সন্ধ্যায় দুর্গাপুর ক্লাবে সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। পাকিস্তানে সংক্ষিপ্ত সময় থাকার পর তার ভারতীয় সফর শুরু করে রানী এলিজাবেথ পশ্চিমবঙ্গের দুর্গাপুরে ইস্পাত কারখানা পরিদর্শন করেন যা এখন পর্যন্ত ব্রিটেনের উদ্যোগে বিদেশের মাটিতে সবচেয়ে বড় একক নির্মাণ বলে মানা হয়। দুর্গাপুরে রানী দ্বিতীয় এলিজাবেথকে স্বাগত জানান ইস্পাত মন্ত্রী সর্দার স্বরণ সিং। রানী দুর্গাপুর স্টিল প্ল্যান্ট কারখানার অভ্যন্তরে ব্লাস্ট ফার্নেস এবং অন্যান্য বিভাগ পরিদর্শন করেন। প্ল্যান্টকে আংশিকভাবে ব্রিটিশ ঋণ দ্বারা অর্থায়ন করা হয়, ১৩ টি ব্রিটিশ সংস্থার একটি কনসোর্টিয়াম দ্বারা তৈরি করা হয় এবং ব্রিটিশ-প্রশিক্ষিত ভারতীয় কর্মচারীরা কাজ করতেন। ডিএসপির তৎকালীন জেনারেল ম্যানেজার পিসি নিয়োগী ১৯৫৯ সালে প্রতিষ্ঠিত প্ল্যান্টের পরিদর্শনের সময় রানীর সাথে ছিলেন। দুর্গাপুর হাউসের দোতলায় থেকে ছিলেন রানী এলিজাবেথ। এটি দুর্গাপুর স্টিল প্ল্যান্টের গেস্ট হাউস দুর্গাপুর হাউসের সবচেয়ে বড় এবং সেরা স্যুট আছে। স্যুটটির নাম পরিবর্তন করে রানী কুঠি করা হয়েছে। এটি শুধুমাত্র ভিভিআইপিদের জন্য সংরক্ষিত এবং বছরের অধিকাংশ সময় বন্ধ থাকে। রানী হুড খোলা একটি গাড়িতে এসে কয়েকজন কর্মচারীর সাথে কথা বলেন।অফিসিয়াল ফেসবুক পেজে দুর্গাপুর সফরের ছবিও আপলোড করা হয়েছে।

বছরের শুরুতে, চক ইসলামপুর গ্রামের ৫০ বছর বয়সী তাঁতি অজয় ​​সাহার হাতে বোনা মুর্শিদাবাদ সিল্ক রাণীর সাথে সম্পর্কিত একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে ব্যবহার করা হয়। ডিজাইনার আলী প্রীতি এবং তার দল কাইনেটিকা ​​অজয় ​​সাহার তৈরি ২০০ টি সিল্কের পতাকা ডিজাইন করেন যেগুলি রিভার অফ হোপে ব্যবহৃত হয়, যা দেখতে একটি চলমান নদীর মতো ছিল। এটি প্লাটিনাম প্রতিযোগিতার একটি গুরুত্বপূর্ণ অংশ ছিল।

Leave a Reply