ASANSOL

“কনকধারা” – র শপথ গ্রহণ ও প্রদর্শনী

প্রধান অতিথি হিসেবে উপস্থিত আসানসোল মিউনিসিপ্যাল কর্পোরেশনের মেয়র বিধান উপাধ্যায়

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দ্যোপাধ্যায় : সাউথ বেঙ্গল ফেডারেশন অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের মহিলা ক্ষমতায়ন শাখা “কনকধারা” রবিবার আসানসোল ক্লাবে প্রতিষ্ঠিত হয়। এই দিকে এগিয়ে যাওয়ার জন্য উৎসাহিত করবে এবং একই সাথে সম্ভাব্য সব ধরনের সহযোগিতাও করবে। এরইসঙ্গে এখানে মহিলা উদ্যোক্তাদের পক্ষ থেকে একটি প্রদর্শনীরও আয়োজন করা হয় যাতে মোট ১৮ জন মহিলা উদ্যোক্তা তাদের স্টল দিয়েছিলেন।

পাশাপাশি আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটের শক্তি টিমের একটি স্টলও দেওয়া হয় যাতে আসানসোলের মহিলারা আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটের বিশেষ প্রয়াস সম্পর্কে অবহিত হতে পারবেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আসানসোল মিউনিসিপ্যাল কর্পোরেশনের মেয়র বিধান উপাধ্যায়, তার স্ত্রী সুচিস্মিতা উপাধ্যায়, মুকেশ টোডি, ভি কে ঢাল, জগদীশ বাগরির সঙ্গে ফিতা কেটে কনকধারার উদ্বোধন করেন। এরপর তিনি প্রতিটি স্টলে ঘুরে মহিলা উদ্যোক্তাদের সাথে কথা বলেন এবং তাদের উৎসাহিত করেন।

এরপরই মঞ্চে প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠান আনুষ্ঠানিকভাবে শুরু হয়। এখানে সুচিস্মিতা উপাধ্যায়কে সংগঠনের প্রেসিডেন্ট হিসাবে ঘোষণা করা হয়। এরসঙ্গে একটি কমিটিও গঠন করা হয়েছিল, যার মধ্যে ৩০ জন সদস্য রয়েছেন। এই সদস্যদের কর্মকাণ্ড কনকধারার এই কমিটিতে অন্তর্ভুক্ত করা হবে আসানসোলের মহিলা উদ্যোক্তাদের তাদের প্রচেষ্টায় এগিয়ে নেওয়ার জন্য। ঋণের প্রয়োজন হলে এই কাজে সহযোগিতা করা ছাড়াও অন্যান্য সব ধরনের সমস্যার জন্য সহযোগিতা করার পাশাপাশি অন্তর্ভুক্ত করা হবে। প্রকৃতপক্ষে সাউথ বেঙ্গল ফেডারেশন অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের উদ্দেশ্য হল আরও বেশি সংখ্যক মহিলাদেরকে তাদের মধ্যে লুকিয়ে থাকা প্রতিভাগুলিকে তুলে ধরতে সাহায্য করা যাতে তারা নিজের জন্য পাশাপাশি সমাজের জন্য কিছু অবদান রাখতে পারে। নারীদের অভিনন্দন এবং ভবিষ্যতের জন্য শুভ কামনা করার সঙ্গেই তিনি বলেন, আজ নারীরা কোনো বিষয়ে পুরুষের থেকে পিছিয়ে নেই এবং তার পূর্ণ বিশ্বাস এই সংগঠনের মাধ্যমে আসানসোলের নারী উদ্যোক্তারা নতুন উচ্চতায় উন্নীত হবেন। মেয়র বলেন যে আসানসোল মিউনিসিপ্যাল কর্পোরেশন সর্বদা তার সঙ্গে রয়েছেন এবং কোনও সমস্যা থাকলে তার জন্য তাদের চেম্বারের দরজা সর্বদা খোলা রয়েছে।

অন্যদিকে কনকধারা সংস্থার, প্রেসিডেন্ট সুচিস্মিতা উপাধ্যায়, সেক্রেটারি জেনারেল নবনীতা ব্যানার্জী
ও কার্যনির্বাহী সদস্য মধু ডুমরেওয়াল বলেন যে, আজ কনকধারার যাত্রা শুরু হয়েছে। আসানসোল অঞ্চলের সমস্ত মহিলা উদ্যোক্তাদের অনেক সাহায্য করা হবে যাতে তারা তাদের ব্যবসা আরও এগিয়ে নিয়ে যেতে পারেন, এর সাথে যে সমস্ত মহিলারা ব্যবসায়িক জগতে পা রাখতে চান তাদেরও সম্ভাব্য সর্বাত্মক সহায়তা দেওয়া হবে। কর্মসূচী চলাকালীন দক্ষিণবঙ্গ ফেডারেশন অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি ভিকে ঢাল, সাধারণ সম্পাদক জগদীশ বাগরির পাশাপাশি কনকধারার প্রেসিডেন্ট সুচিস্মিতা উপাধ্যায়, ওয়ার্কিং প্রেসিডেন্ট অঞ্জনা কৌর, সেক্রেটারি জেনারেল নবনীতা ব্যানার্জী সহ সংগঠনের সকল সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply