ASANSOLKULTI-BARAKAR

কয়লা উদ্ধারের মামলায় ঝাড়খণ্ডের দুই ব্যবসায়ীর ১১ দিনের পুলিশ হেফাজত

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দ্যোপাধ্যায়, দেব ভট্টাচার্য ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ ঝাড়খণ্ডের দুই বড় আন্তঃরাজ্য কয়লা ব্যবসায়ীকে এবার কুলটি পুলিশ গ্রেপ্তার করে তাদের ১১ দিনের জন্য পুলিশি হেফাজতে নিল জিজ্ঞাসাবাদের জন্য। এই দুজন হল আমন সিং ও সেলিম আনসারি ওরফে গুড্ডু । এদের বিরুদ্ধে আগেই ঝাড়খণ্ডে ধানবাদে একটি খুনের চেষ্টা মামলাও আছে বলে জানা গেছে। এই দুজনের বাড়ি ধানবাদ জেলার চিরকুন্ডা এলাকায় তালডাঙ্গায়। বর্তমানে ধানবাদ জেলে দুজনেই ছিল।


কুলটি পুলিশ এর আগে গত জানুয়ারি মাসের একটি কয়লা চুরির মামলায় এদের জিজ্ঞাসাবাদ করেছে ধানবাদ জেলে গিয়ে। তারপর কুলটি থানার পুলিশ তাদেরকে গ্রেফতারের জন্য আদালতে আবেদন জানায়। সেই আবেদনের ভিত্তিতেই মঙ্গলবার ঝাড়খন্ড পুলিশ দুজনকে আসানসোলের মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেটের এজলাসে নিয়ে আসে। দুজনকে জিজ্ঞাসাবাদের জন্য ১৪ দিনের হেফাজতের চেয়ে বিচারকের কাছে আবেদন করেছিল পুলিশ।


আসানসোল আদালতের মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট তরুণ মন্ডল পুলিশের আবেদনের ভিত্তিতে ১১ দিনের জন্য তাদেরকে পুলিশ হেফাজতের নির্দেশ দেন। দুজনের মধ্যে আমন সিং সাদা রংয়ের দক্ষিণ ভারতীয় পোশাক পড়ে ও কপালে টিপ লাগানো অবস্থায় আদালতে আসে। সেই দেখে তাকে আইনজীবী থেকে বিচার চাইতে বহু লোক দেখতে যান। তার সঙ্গে ছিলো ঝাড়খণ্ডেট অন্ততঃ ১০ জন বিশেষ নিরাপত্তা বাহিনী।


কুলটি পুলিশ সূত্র থেকে জানা গেছে, চলতি বছরের ১৬ জানুয়ারি ২ নং জাতীয় সড়কের ডুবুরডিহির কাছ থেকে দুটি কয়লা বোঝাই ট্রাক ধরা হয়। চালকের কাছে সেই কয়লার কোন কাগজপত্রই ছিল না। পুলিশ জানতে পারে ঝাড়খন্ডের গোবিন্দপুরের একটি হার্ডকোক কারখানা থেকে এগুলো পাচার হচ্ছিল। এরপর এই ঘটনার তদন্তে নেমে কুলটি পুলিশের একজন সহকারী সাব ইন্সপেক্টর বা এএসআই ঐ সংস্থায় মালিকদের জিজ্ঞাসাবাদের জন্য নোটিশ দিতে যান। তখন তাকে ধরে সেখানে ব্যাপক মারধর করা হয়। ঝাড়খণ্ডের গলফারবাড়ি ফাঁড়ির পুলিশ খবর পেয়ে এলাকায় গিয়ে ঐ এএসআইকে উদ্ধার করে।

তারপর বারবার কুলটি পুলিশ এদের ডাকলেও তারা কেউ আসেনি । পরে পুলিশ জানতে পারে এরা দুজনেই ধানবাদের জেলে একটি খুনের মামলায় আছে। সেখানে গিয়ে পুলিশ জিজ্ঞাসাবাদ করে। এরপর মঙ্গলবার কুলটি থানার পুলিশ সেই কয়লা উদ্ধারের ঘটনায় জেরার জন্য তাদেরকে হেফাজতে নিলো।
অন্যদিকে, এদিনই রূপনারায়নপুরের সরোজ পাঁজা নামে একজনকে কুলটি পুলিশ অন্য একটি কয়লা পাচার মামলায় গ্রেফতার করে। বিচারক তার জামিন নাকচ করে তিনদিনের পুলিশ হেফাজতে নির্দেশ দেন।

Leave a Reply