ASANSOL

লালার তিন সঙ্গীর আসানসোলে সিবিআইয়ের আদালতে হাজিরা

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়, দেব ভট্টাচার্য ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ কয়লা পাচার মামলায় শর্ত সাপেক্ষে জামিনে থাকা অনুপ মাঝি ওরফে লালার তিন সঙ্গী মঙ্গলবার সকালে আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে হাজিরা দিলো। তিনজনের নাম হলো জয়দেব মন্ডল, নীরোদ বরণ মন্ডল ও নারায়ণ খেড়কা ওরফে নন্দা। লালার আরো এক সঙ্গী গুরুপদ মাঝিরও এদিন আসানসোলে সিবিআইয়ের বিশেষ কিছু হাজিরা দেওয়ার কথা ছিলো। কিন্তু গুরুপদকে এই মামলায় পরে ইডি দিল্লিতে জেরার জন্য ডেকে নিয়ে গিয়ে গ্রেফতার করেছিলো মাস কয়েক আগে। তখন থেকে সে দিল্লির জেলে রয়েছে।

गौ तस्करी CBI चार्जशीट


এদিন গুরুপদ মাঝি বাদে বাকি তিনজন আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে বিচারক রাজেশ চক্রবর্তী জামিন বহাল রাখেন। তবে আগে যে শর্ত জামিন দেওয়ার সময় আদালত তাদেরকে দিয়েছিলো, তার কিছু শিথিল বা লাঘব করা হয়েছে। এদিন সিবিআইয়ের আইনজীবী তিনজনের জামিন বহাল রাখা ও শর্ত শিথিল করার বিরোধিতা করেছিলেন। কিন্তু, তা গ্রাহ্য হয়নি। বিচারক নির্দেশ দিয়ে বলেছেন, এরা পশ্চিমবঙ্গের যে কোন জায়গায় যেতে পারবে, সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত নিজেদের অফিসে থাকতে পারবেন ও সপ্তাহে দুদিন করে নিজাম প্যালেসে হাজিরা দিতে যেতে হবেনা। তবে সিবিআই যখন যেখানে তাদেরকে ডাকবে, সেখানে যেতে হবে।


আগে জামিনের শর্ত ছিলো, এরা পশ্চিম বর্ধমান জেলায় ঢুকতে পারবেনা, বাড়ি থেকে কোথায় যেতে পারবেনা ও সিবিআইয়ের কাছে একবারে নির্দিষ্ট দিনে হাজিরা দিতে হবে।
আগামী ১১ নভেম্বর এই তিনজনকে আবার আদালতে হাজিরা দেওয়ার নির্দেশ এদিন বিচারক দিয়েছেন।
প্রসঙ্গতঃ, ২০২১ সালের ২৮ সেপ্টেম্বর কয়লা পাচার মামলায় জেরার জন্য নিজাম প্যালেসে ডেকে নিয়ে জয়দেব মন্ডল সহ চারজনকে গ্রেফতার করেছিলো সিবিআই। ৫৬ দিন পরে ২০২১ সালের ২৩ নভেম্বর তারা জামিন পায়। আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে সিবিআই চলতি বছরের জুলাই মাসে কয়লা পাচার মামলায় প্রথম চার্জশিট জমা দিয়েছে ৪১ জনের নামে। তারমধ্যে এই চারজন আছে। তবে সুপ্রিম কোর্টের রক্ষা কবচ থাকায় সিবিআই এখনো পর্যন্ত লালাকে গ্রেফতার করতে পারেনি।

Leave a Reply