DURGAPUR

দুর্গাপুরে প্রথম বছরের পুজো কার্নিভাল,ইস্পাত নগরীর মানুষের মধ্যে উন্মাদনা ও উত্তেজনা ছিল চরমে

চরম বিশৃঙ্খলা, সামলা দিতে হিমশিম পুলিশ

বেঙ্গল মিরর, দূর্গাপুর, রাজা বন্দ্যোপাধ্যায়/সৌরদীপ্ত সেনগুপ্ত : এই প্রথম বছর জেলা স্তরে রাজ্য জুড়ে দূর্গাপুজোর কার্নিভালের আয়োজন করা হয়েছে। পশ্চিম বর্ধমান জেলার দুর্গাপুরে শুক্রবার কার্নিভাল করা হয়েছিলো।
আর এই কার্নিভাল নিয়ে ইস্পাত নগরীর মানুষের মধ্যে উন্মাদনা ও উত্তেজনা ছিল চরমে।
দুর্গাপুরের রাজীব গান্ধী মেলা ময়দান থেকে ঠিক দুপুর তিনটের সময় শুরু হয় এই কার্নিভাল। ১৫টি পূজা কমিটি এই কার্নিভালে অংশগ্রহণ করেছিলো। যাদের মধ্যে চতুরঙ্গ, অগ্রণী, বুদ্ধ বিহার ও মার্কনি দক্ষিণপল্লীর মতো বেশ কিছু বড় বা বিগ বাজেটের পুজো ছিলো। এই কার্নিভাল দুর্গাপুরের মহাত্মা গান্ধী রোড দিয়ে গিয়ে শেষ হয় গান্ধী মোড় মেলা ময়দানে।


আসানসোলের সাংসদ শত্রুঘ্ন সিনহা, রাজ্যের দুই মন্ত্রী মলয় ঘটক ও প্রদীপ মজুমদার ছাড়াও আসানসোল দূর্গাপুর উন্নয়ন পর্ষদ বা আড্ডার চেয়ারম্যান বিধায়ক তাপস বন্দ্যোপাধ্যায়, বিধায়ক হরেরাম সিং, নরেন্দ্রনাথ চক্রবর্তী, কাউন্সিলর সহ অনেকেই উপস্থিত ছিলেন। ছিলেন আসানসোল দূর্গাপুরের পুলিশ কমিশনার এন সুধীর কুমার নীলকান্তম, দূর্গাপুর পুরনিগমের পুর প্রশাসক তথা প্রাক্তন মেয়র অনিন্দিতা মুখোপাধ্যায় দুর্গাপুর ইস্পাত কারখানার বেশ কিছু আধিকারিক। প্রদীপ প্রজ্জলনের মাধ্যমে এই কার্নিভালের সূচনা হয়। আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটের পুলিশ কার্নিভালে অনুষ্ঠান করে। পর বিভিন্ন পুজো কমিটির সদস্যরা একের পর এক আসেন। মূল মঞ্চের সামনে এসে চার মিনিট ধরে অনুষ্ঠান পরিবেশন করা হয় ।


এদিকে এই কার্নিভাল দেখতে আসা দর্শকদের মধ্যে ক্ষোভ তৈরি হয়। ক্ষোভ তৈরি হয় সাংবাদিকদের মধ্যেও। বেশ কয়েকটি পুজো কমিটির ঠিকমতো অনুষ্ঠান করতে পারেননি বলেও তাদের মধ্যেও ক্ষোভ তৈরি হয়েছে। যেদিকে মূল মঞ্চ করা হয়েছে সেই দিকে সংবাদমাধ্যমের জন্য মঞ্চ না করায় কাজের ক্ষেত্রে অসুবিধার সম্মুখীন হতে হয় চিত্র সাংবাদিকদের। একইভাবে দর্শকরাও রাস্তার একপাশে থাকার জন্য প্রতিমার মুখ ও অনুষ্ঠান ঠিকমতো দেখতে পাননি। তাই সকলেরই বক্তব্য ও অভিযোগ ছিল পেছন দিকে দর্শকের আসন করার সিদ্ধান্ত নেওয়া নিয়ে। এই নিয়ে শুরু হয় তুমুল বিশৃঙ্খলা। সেই বিশৃঙ্খলা ঠেকাতে হিমশিম খেতে হয় পুলিশকে। একটা সমস্যা হয়েছে বুঝতে পেরে বারবার কার্নিভালের উদ্যোক্তারা নিজেদের ভুল স্বীকার করে নেন ও সকলকে সহযোগিতা করার অনুরোধ জানান।

Leave a Reply