ASANSOL

হাইকোর্টে স্বস্তি জিতেন্দ্র তেওয়ারির, রাজ্য সরকারের আর্জি খারিজ , আক্রমন বিজেপি নেতার

বেঙ্গল মিরর, আসানসোল, দেব ভট্টাচার্য ও রাজা বন্দোপাধ্যায়ঃ ২৭ সেপ্টেম্বরের পরে ১১ অক্টোবর। কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চ ২৭ সেপ্টেম্বর জানিয়ে দিয়েছিল আসানসোল পুরনিগমের প্রাক্তন মেয়র তথা বিধায়ক জিতেন্দ্র তেওয়ারিকে রাজ্য পুলিশের সিআইডি কয়লা চুরির যে মামলায় জেরার জন্য ডেকেছিল সেই মামলার তদন্ত সিআইডি করতে পারবে না। সেই রায়কে চ্যালেঞ্জ করে হাইকোর্টের ডিভিশন বেঞ্চে গেছিলো রাজ্য সরকার। মঙ্গলবার রাজ্য সরকারের সেই আর্জি খারিজ করে ডিভিশন বেঞ্চ সিঙ্গেল বেঞ্চের রায় বহাল রেখেছে। অর্থাৎ কয়লা চুরির মামলার তদন্ত করবে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। প্রথম রায়ের পরে জিতেন্দ্র তেওয়ারি বলেছিলেন এটা আইনের জয়। আমার জয় বলা উচিত হবে না। আর এদিন ডিভিশন বেঞ্চের রায়ের পরে তিনি রাজ্য সরকার ও তৃনমুল কংগ্রেসকে আক্রমণ করেন।
সম্প্রতি সিআই ডি আসানসোল দুর্গাপুর কয়লা খনি এলাকায় সাতটি কয়লা চুরির কেসে তারা তদন্ত শুরু করেছে। এই তদন্তে নেমে ইতিমধ্যেই দুই বড় ব্যবসায়ী সহ বেশ কয়েকজনকে সিআইডি গ্রেফতারও করেছে।

তারপর সিআইডি জিতেন্দ্র তেওয়ারি সহ একাধিক বিজেপি নেতাকেও ডেকে পাঠায় কয়লা মামলায় সাক্ষী হিসাবে জিজ্ঞাসাবাদের জন্য। সেপ্টেম্বর মাসে আসানসোলের প্রাক্তন মেয়র, প্রাক্তন তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি ও পাণ্ডবেশ্বরের প্রাক্তন বিধায়ক জিতেন্দ্র তেওয়ারি সিআইডির ডাকে সাড়া দিয়ে ভবানী ভবনে যাননি। তাকে সিআইডির ডাকা নিয়ে জিতেন্দ্র তেওয়ারি পাল্টা কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেন। সেই মামলায় তার আবেদন ছিলো, কয়লা চুরি ও পাচার ইতিমধ্যেই হাইকোর্টের নির্দেশেই সিবিআই তদন্ত করছে। স্বাভাবিকভাবেই সিআইডি কি করে সেই মামলায় তদন্ত করতে পারে? জিতেন্দ্রবাবুর এই আবেদনের ভিত্তিতেই হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থা গত ২৭ সেপ্টেম্বর জানিয়ে দেন সিআইডি এই মামলায় তদন্ত করতে পারবে না। কয়লা পাচারের মামলায় সিবিআই তদন্ত করবে।

সেই রায়ের পরে জিতেন্দ্র তেওয়ারি বলেছিলেন, আমাকে অন্ডাল থানার ৬৬ /২০ নম্বর কেসে ডাকা হয়েছে। এটি ২০২০ সালের ১৮ ফেব্রুয়ারি থানায় দায়ের করা হয়েছিল । সেই কেসে ডাকা হয়েছে। আমি কখনোই মেয়র হিসেবে বা পাণ্ডবেশ্বরের বিধায়ক হিসেবে অন্ডাল এলাকার কোনো দায়িত্বে ছিলাম না। প্রতিহিংসার কারণেই আমাকে সিআইডি দিয়ে এই মামলায় জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়েছিলো।

মঙ্গলবারে হাইকোর্টের ডিভিশন বেঞ্চের রায়ের পরে জিতেন্দ্র তেওয়ারি বলেন, এইভাবে আমার পেছনে সরকারের অর্থ খরচ করে কি লাভ? এই অর্থ তো তৃনমুল কংগ্রেসের নয়। আমার পেছনে এইভাবে অর্থ খরচ না করে, রাজ্য সরকারের যদি টাকা থাকে, তাহলে সেই টাকা আসানসোলের উন্নয়নের জন্য পাঠাক। এখানকার মানুষেররা পানীয়জল পাচ্ছেন না। রাস্তাঘাট সংস্কার করা হচ্ছে না। আসানসোল পুরনিগম চালানো যাচ্ছে না। তিনি বলেন, হাইকোর্ট তো বারবার বলছে, ওনারা অন্যায় করছেন। এটা তো তাদের মেনে নেওয়া উচিত।
প্রসঙ্গত উল্লেখযোগ্য ২০২০ সালের ২৭ নভেম্বর সিবিআই হাইকোর্টের নির্দেশে কয়লা চুরি ও পাচার মামলা তদন্ত করছে।

Leave a Reply