ASANSOL

প্রয়াত অসীম ঘটকের স্মৃতির উদ্দেশ্যে পাঠাগার, ১.৫ কোটি টাকার বাড়ি জাতির উদ্দেশ্যে উৎসর্গ পরিবারের

আসানসোলে উদ্বোধন শ্রম ও আইন মন্ত্রী মলয় ঘটকের

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দ্যোপাধ্যায় : আসানসোলের ছেলেমেয়েদের কথা ভেবে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতির জন্য তৈরী করা হলো একটি পাঠাগার। তার তৈরি করা হলো প্রয়াত অসীম ঘটকের স্মৃতির উদ্দেশ্যে। রাজ্যের শ্রম ও আইন মন্ত্রী মলয় ঘটক ও তার পরিবার প্রয়াত অসীম ঘটকের স্মৃতির উদ্দেশ্যে তার রেখে যাওয়া ১.৫ কোটি টাকার বাড়িতে “অসীম জয়শ্রী স্মৃতি পাঠাগার” নামাঙ্কিত সেই পাঠাগার জনগণের উদ্দেশ্যে উৎসর্গ করেন।


সোমবার সকালে আসানসোলের জিটি রোডের হিন্দুস্তান পার্ক এলাকার ঐ বাড়িতে একটি সংক্ষিপ্ত অনুষ্ঠানের মাধ্যমে ঐ পাঠাগারের ফিতে কেটে উদ্বোধন করেন প্রয়াত অসীম ঘটকের ভাই রাজ্যের শ্রম ও আইন মন্ত্রী মলয় ঘটক। উপস্থিত ছিলেন আরো এক ভাই আইএনটিটিইউসির পশ্চিম বর্ধমান জেলা সভাপতি তথা আসানসোল পুরনিগমের ডেপুটি মেয়র অভিজিৎ ঘটক।


অনুষ্ঠানে অন্যদের মধ্যে ছিলেন আসানসোল পুরনিগমের
মেয়র পারিষদ ইন্দ্রাণী মিশ্র, কাউন্সিলর তপন বন্দোপাধ্যায়, কাউন্সিলর তথা আসানসোল ডিস্ট্রিক্ট কোর্ট বার অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট রাজেশ তিওয়ারি ওরফে বান্টি, তৃণমূল নেতা তথা সমাজসেবী শঙ্কর চক্রবর্তী, শ্রমিক নেতা রাজু আলুওয়ালিয়া, চন্দ্র শেখর কুন্ডু, গোপা হালদার, শম্পা দাঁ, শ্যাম সোরেন, শাহিদ পারভেজ, ভানু বোস, মহঃ আখতার, ইজাজ আহমেদ সহ তৃণমূল কর্মী ও এলাকার বাসিন্দারা ।



অনুষ্ঠানে বক্তৃতা রাখতে গিয়ে মন্ত্রী মলয় ঘটক বলেন, আমার বড় দাদা অসীম ঘটক পরিবার নিয়ে এখানে থাকতেন। কিন্তু কয়েক বছর আগে পিতৃপক্ষে তর্পণের সময় দামোদর নদীতে জলে ডুবে মৃত্যু হয় পেশায় আইনজীবী অসীম ঘটকের। এরপরে তার স্ত্রী ও মেয়েরও অস্বাভাবিক মৃত্যু হয়। এর পরে ঘটক পরিবারের সদস্যরা সম্মিলিতভাবে সিদ্ধান্ত নেয় যে দাদার রেখে যাওয়া প্রায় ১.৫ কোটি টাকা মূল্যের বাড়িটি সাধারণ মানুষদের কাজের জন্য দান করা হবে। মন্ত্রী মলয় ঘটক আরে বলেন, পরিবারের সেই সিদ্ধান্ত মতে এই বাড়িতে ” অসীম-জয়া স্মৃতি পাঠাগার” নামে একটি প্রতিযোগিতামূলক পাঠাগার তৈরি করা হয়।

তিনি বলেন, ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত হিরাপুর বিধানসভার বিধায়ক ছিলাম। আমি সেখানে একটি প্রতিযোগিতামূলক গ্রন্থাগার তৈরি করেছি। এখানে এই প্রতিযোগিতামূলক লাইব্রেরি বা পাঠাগার হওয়ার ফলে অনেক শিক্ষার্থী প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি নিতে সক্ষম হবে। এই লাইব্রেরিতে তাদের সব ধরনের সুযোগ-সুবিধা দেওয়া হবে। এর পাশাপাশি এখানে একটি আইন গ্রন্থাগারও রয়েছে। যার ফলে আইনজীবীরাও উপকৃত হবেন। এই লাইব্রেরিতে এখন অল্প কিছু বই আছে৷ ধীরে ধীরে আরো বই আনার পাশাপাশি এই লাইব্রেরির উন্নতি করা হবে।

Leave a Reply