ASANSOL

আসানসোলে সাংস্কৃতিক সংস্থা ‘সরগম স্কুল অব মিউজিক” এর শাস্ত্রীয় সঙ্গীত সন্ধ্যা আয়োজিত হল

আনুষ্ঠানিক প্রকাশ করা হলো সংস্থার লোগো

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত : গত শনিবার আসানসোল রবীন্দ্র ভবনে একটি শাস্ত্রীয় সঙ্গীত সন্ধ্যা আয়োজিত হল। আয়োজক ছিল সাংস্কৃতিক সংস্থা ‘সরগম স্কুল অব মিউজিক’। নৃত্য পরিবেশনায় ছিল, ‘মহুয়া মুখোপাধ্যায় ও সম্প্রদায়’। পরিবেশন করা হয় গৌড়ীয় নৃত্য।

আয়োজকদের পক্ষ থেকে বর্ণালি দাস জানান, কণ্ঠসঙ্গীত পরিবেশনায় ছিলেন উস্তাদ মাসকুর আলি খান। মাসকুর ভারতীয় শাস্ত্রীয় কণ্ঠগীতির অন্যতম, কিরানা ঘরানার শিল্পী। উনিশ ও বিংশ শতাব্দীর গোড়া থেকে এই ঘরানা জনপ্রিয়তা ও প্রতিষ্ঠা পেয়েছিল। জানা যায় ‘খেয়াল: ক্রিয়েটিভিটি উইদিন নর্থ ইন্ডিয়াজ় ক্লাসিক্যাল মিউজ়িক ট্রাডিশন’ (বনি সি ওয়েড) শীর্ষক বই থেকে। মাসকুরের সঙ্গে সঙ্গত করেন তবলিয়া উস্তাদ সাবির খান। অনুষ্ঠানে একক সেতার পরিবেশনায় ছিলেন দ্বারভাঙ্গা-পাঠক ঘরানার শিল্পী পূর্ণেন্দু বন্দ্যোপাধ্যায়।

ওই অনুষ্ঠানে প্রখ্যাত কত্থক শিল্পী ব্রজেন মুখোপাধ্যায় কে ওই অনুষ্ঠানের সম্বর্ধনা দেওয়া হয়।
পাশাপাশি ওস্তাদ সাবির খান যিনি ফারুখাবাদ গুয়ারানার খলিফা এবং ফারুকবাদ ঘরানার শিল্পী আসিফ খানকে
সংবর্ধনা দেওয়া হয়।

এছাড়া ওই অনুষ্ঠানে সকালের দিকে একটি অঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয় সেখানে প্রায় ৯০ জন প্রতিযোগী অংশ নেয়। এরই সঙ্গে সন্ধ্যায় শাস্ত্রী সংগীতের অনুষ্ঠানে চিত্রশিল্পী সুমিত গাঙ্গুলীর আঁকা সাংস্কৃতিক সংস্থা ‘সরগম স্কুল অব মিউজিক” লোগোর আনুষ্ঠানিক প্রকাশ হয়।

Leave a Reply