ASANSOL

বিয়ের মরশুমে নতুন সাজে আসানসোলের “ঘাঁটি ক্লথ স্টোর”

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত:
শীতের মৌসুম এলেই বাংলায় বিয়ের মৌসুমও শুরু হয়, বিশেষ করে নভেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত এই এক মাসকে বলা হয় বিয়ের মরসুম। এমন পরিস্থিতিতে শিল্পাঞ্চলে বিয়ে বা অন্য কোনো অনুষ্ঠান উপলক্ষে পোশাক কেনাকাটা তুঙ্গে থাকে।
যখন কোনো বিশেষ অনুষ্ঠানের জন্য কাপড় কেনার কথা আসে, তখন “ঘাঁটি ক্লথ স্টোর” নামটি প্রথমেই মাথায় আসে।



আসন্ন বিয়ের মরসুম সম্পর্কে আমরা বেঙ্গল মিররের পক্ষ থেকে কথা বলেছিলাম “ঘাঁটি ক্লথ স্টোরের কর্ণধার শুভজিৎ ঘাঁটির সঙ্গে। তিনি বলেন, ১৫ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত বিয়ের মৌসুম যেখানে শুধু বাঙালি সম্প্রদায়ের মানুষই নয়, অবাঙালি সম্প্রদায়ের মানুষও তাদের বাড়িতে এই শুভ অনুষ্ঠানের আয়োজন করে । তার দোকানে শাড়ির এত বৈচিত্র্যময় স্টক রয়েছে যে ঘাঁটি ক্লথ স্টোরে এসে কেউ না কিনে চলে যেতে পারে না।তিনি বলেন, বিয়ে মানেই বেনারসি শাড়ি এবং তাদের শোরুমে এমন বেনারসি শাড়ির স্টক রয়েছে যা আর কোথাও পাওয়া যায় না।

শুভজিৎ ঘাঁটি বলেন তার দোকানে বেনারসি শাড়ির সম্ভার ১৫০০ টাকা থেকে শুরু করে এমনকি ৩০,০০০ টাকা পর্যন্ত রয়েছে। এই শাড়িগুলি বিভিন্ন রঙে পাওয়া গেলেও লাল, নীল ও ম্যাজেন্টা রঙের শাড়ির চাহিদা সবচেয়ে বেশি।তাই শাড়ির রঙ এবং কাজের ক্ষেত্রে এর পার্থক্য রয়েছে। ঘাঁটি ক্লথ স্টোরে আসা মানুষ এমন বেনারসি শাড়ির স্টক দেখতে পাবেন যা দেখে তারা খুশি হবেন। এছাড়া ভারতের বিভিন্ন প্রদেশের বিভিন্ন ধরণের শাড়িও এখানে পাওয়া যায়, যার মধ্যে রেশম কাতার সহ অন্যান্য ধরণের শাড়িও রয়েছে। তাদের শোরুমে দক্ষিণ ভারতের “পাট্টু” শাড়ি বিশেষ আকর্ষণের কেন্দ্রবিন্দু। ব্লাউজ পিস সহ পাট্টু শাড়ির দাম ৩০০০ টাকা থেকে শুরু হয়৷ এই শাড়িগুলি খুব হালকা তবে যে কেউ এগুলির সৌন্দর্য দেখে অবাক হয়ে যাবেন৷

এছাড়াও গুজরাট, মহারাষ্ট্রের পৈথানি , ঔরঙ্গাবাদ, সুরাট, চেন্নাই মাদুরাই, কর্ণাটকের বেঙ্গালুরু, ম্যাঙ্গালুরু অঞ্চলের বিভিন্ন রঙিন শাড়িও পাওয়া যায় তাদের শোরুমে। শাড়ির দাম ১০০০ টাকা থেকে শুরু হয় এবং কাঞ্জিভরম পিওর সিল্ক শাড়ির দাম ৫০০০ টাকা থেকে শুরু হয়। রাজশাহী অঞ্চলের শাড়ি, বাংলাদেশি তাঁত, ঢাকাই জামদানি, বাংলাদেশি পিওর সিল্ক শাড়িও তাদের শোরুমে পাওয়া যাচ্ছে। বেনারসের ভালকালাম শাড়িও ঘাঁটি ক্লথ স্টোরে পাওয়া যাবে। অন্যদিকে বিয়ের মরসুমে আত্মীয়-স্বজন ও অন্যান্যদের উপহার দিতে বিভিন্ন দামের সেরা শাড়িও পাওয়া যাবে তাদের শোরুমে।



শুভজিৎ ঘাঁটি বলেন, ঘাঁটি ক্লথ স্টোরে মহিলাদের পাশাপাশি পুরুষদের জন্যও বিভিন্ন জিনিস পাওয়া যায়, যা দেখে তাদের আর কোথাও যেতে হবে না। তিনি বলেন, তার শোরুমে রেমন্ড, ডিগজাম, ওসিএম, আদিত্য বিড়লা গ্রুপ, বিমল, ময়ুরের মতো কোম্পানির কাপড় পাওয়া যায়। যেখান থেকে ক্রেতারা থান থেকে কাপড় কেটে স্যুট সেলাই করাতে পারেন। ৩ মিটার কাপড়ের দাম ৫০০০ টাকা থেকে শুরু করে ১৯০০০ টাকা পর্যন্ত রয়েছে। অন্যদিকে যদি একজন গ্রাহক আলাদা করে কাপড় কেটে তৈরি স্যুট করাতে চান, তাহলে তার সুবিধা এখানেও পাওয়া যায়, মিটার প্রতি ১০০০ টাকা থেকে শুরু করে, পর্যন্ত প্রতি মিটারে ৫০০০ টাকা পর্যন্ত সেলাই করার জন্য কাপড় আছে। একটি স্যুট সেলাই করতে ৩ থেকে সোয়া তিন মিটার কাপড় লাগতে পারে।



এছাড়াও শুভজিৎ ঘাঁটি বলেন, পুরুষদের জন্য সেরা কুর্তা কাপড়ও পাওয়া যাচ্ছে তার শোরুমে, যার মধ্যে খাদি, সুতি, ভাগলপুরি সিল্ক, মুর্শিদাবাদের কুর্তা, জামাও পাওয়া যাচ্ছে তার শোরুমে যা মানুষও খুব পছন্দ করেন।

শুভজিৎ ঘাঁটি জানান, মানুষ করোনার কারণে গত ২ বছরে বিয়ে হয়েছে। দাম্পত্য জীবনেও তারা সেভাবে প্রাণ খুলে আনন্দ করতে না পারলেও এবার পরিস্থিতি অনুকূলে থাকলে মানুষ পরিত্রাণ পেয়েছেন অনেকটাই। দুর্গাপূজার সময় এবং দীপাবলিতেও মানুষের মধ্যে উৎসাহ দেখা গিয়েছে এবং তারা পূর্ণ আশা প্রকাশ করেছেন বিয়ের মরশুমে মানুষের এই উৎসাহ অটুট থাকবে কারণ বিয়ে একবারই হয় আর এমন পরিস্থিতিতে মানুষ এই বিশেষ উপলক্ষ্যে খোলামেলাভাবে কেনাকাটা করতে চান। সেজন্যই এখন থেকেই মানুষ আসতে শুরু করেছেন, তারা হয়তো সব কেনাকাটা একবারে করবেন না, কিন্তু তারা ঘুরে আসবেন এবং বিয়ে উপলক্ষে যে যে পোশাক অপরিহার্য গ্রাহকরা তাদের শোরুম পরিদর্শন করে ক্রয় করবেন। বিশদভাবে শুভজিৎ ঘাটি বলেন যে পশ্চিম বর্ধমানের পানাগড় পর্যন্ত বহুদূর থেকে মানুষ তাঁর শোরুমে আসছেন এবং তাদের পরিবারের জন্য এই বিশেষ অনুষ্ঠানের জন্য কেনাকাটা করছেন।

অন্যদিকে প্রতিবেশী রাজ্য ঝাড়খণ্ড এর দুমকা, বোকারো, জামতারা ইত্যাদি থেকে শুধু বাঙালিরাই নয়, সেখান থেকে অবাঙালীরাও আসছেন এবং তাদের নিজেদের পচন অনুযায়ী তারা খুব যুক্তিসঙ্গত দামে পছন্দের জিনিস নিচ্ছেন। তিনি বলেন “ঘাঁটি ক্লথ স্টোর” শতাব্দী প্রাচীন প্রতিষ্ঠান। এখানে এমন মানুষও আসছেন যাদের বাবা-মা বা পূর্বপুরুষের বিয়েতে কেনাকাটাও এই দোকান থেকে করা হয়েছিল। আর সেকারণেই ঘাঁটি ক্লথ স্টোর শুধু দোকান নয় সেই সমস্ত গ্রাহকদের পরিবারের আনন্দের অংশীদার। তাদের ভরসা “ঘাঁটি ক্লথ স্টোর” একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান যেখানে তারা খুব সাশ্রয়ী মূল্যে সেরা জিনিস পাবেন।

Leave a Reply