ASANSOL

আসানসোলে আর থাকবে না আবর্জনার স্তূপ, পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে উদ্যোগ

সুডার তরফে পুর এলাকার ঘরে ঘরে আবর্জনা তুলতে বিশেষ পরিকল্পনা, বসানো হলো স্ক্রিনিং মেশিন

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দ্যোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ এখন আর আসানসোল শহরের প্রবেশপথে ২ নং জাতীয় সড়কের কালিপাহাড়ী মোড়ের ধাপায় আবর্জনার স্তূপ চোখে পড়বে না। এই ধাপায় বর্জ্য আবর্জনার স্তূপ সরানোর জন্য রাজ্য সরকারের সুডা বা স্টেট আরবান ডেভেলপমেন্ট এজেন্সি তরফে উদ্যোগ নেওয়া হয়েছে। এই কাজের জন্য সুডা টেন্ডার করে একটি বেসরকারি সংস্থাকে দায়িত্ব দিয়েছে। এই ধাপায় একটি মেশিন বসানো হয়েছে। বৃহস্পতিবার সকালে এক অনুষ্ঠানে সেই মেশিনের উদ্বোধন করেন আসানসোল পুরনিগমের মেয়র বিধান উপাধ্যায়। ছিলেন পুর কমিশনার রাহুল মজুমদার, দুই ডেপুটি মেয়র অভিজিৎ ঘটক ওয়াসিমুল হক, মেয়র পারিষদ সদস্য সুব্রত অধিকারী, গুরুদাস ওরফে রকেট চট্টোপাধ্যায় , মানস দাস, একাধিক কাউন্সিলার ও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অফিস সুপার বীরেন্দ্রনাথ অধিকারী, নির্বাহী প্রকৌশলী অচিন্ত্য বারুই, কে কে শ্যাম, আর কে শ্রীবাস্তব, সৌরিন্দ্র ঘোষ, কে পি ঘোষ, রাজর্ষি ভট্টাচার্য, সুশান্ত শ্যাম প্রমুখ।।


এর পাশাপাশি এই অনুষ্ঠানে ঘরে ঘরে গিয়ে যারা আবর্জনা সংগ্রহ করে থাকে সেই নির্মল বন্ধু ও নির্মল সাথীদের সুরক্ষা কিট দেওয়া হয়।
এই প্রসঙ্গে মেয়র বলেন, চলতি ডিসেম্বর মাসের মধ্যে ২৬টি ওয়ার্ডে ডোর-টু-ডোর বা বাড়ি বাড়ি আবর্জনা সংগ্রহ প্রকল্পটি পুরোপুরি বাস্তবায়নের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে । সেই প্রকল্পটি ১৪ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে। তিনি আরো বলেন, এর পাশাপাশি আসানসোল পুরনিগমের পাঁচটি বোরো অফিসে বড় বড় লোহার ডাস্টবিনও দেওয়া হয়েছে। কালিপাহাড়ী ডাম্পিং গ্রাউন্ডে আবর্জনা স্ক্রিনিংয়ের জন্য একটি মেশিন বসানো হয়েছে। পর্যায়ক্রমে এখান থেকে আবর্জনার স্তূপ সরানোর পর রিসাইক্লিং প্লান্টের কাজ শুরু হবে। এখানকার বর্জ্য থেকে চার ধরনের বাই প্রোডাক্ট তৈরী করা হবে। যার মধ্যে সারও আছে। পুর কমিশনার বলেন, এই কালিপাহাড়ি ধাপায় সাড়ে ৫ লক্ষ মেট্রিক টন পুরনো বর্জ্য পদার্থ ও আবর্জনা জমে আছে। বাকি চারটি ধাপায় ( রানিগঞ্জ, জামুড়িয়া, কুলটি ও বার্ণপুর) আরো সাড়ে ৫ লক্ষ মেট্রিক টন পুরনো বর্জ্য পদার্থ ও আবর্জনা আছে। এইসব কিছুই যেমন তোলা হবে, তেমনি নতুন যা আসবে, তারও স্ক্রিনিং করা হবে।

One thought on “আসানসোলে আর থাকবে না আবর্জনার স্তূপ, পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে উদ্যোগ

  • Prasanta Kumar Bandopadhyay

    To
    The Editor
    Bengal Mirror
    Kolkata
    Dear Sir/Madam,
    I on behalf of Sreelekha apartment, Ushagram, Asansol would like to draw an issue of Garbage accumulation in roadside on GT road and Harizanpara in AMC ward no. 40. Garbage is being dump under an electrical transformer which is unsafe on safety point of view. Immediately it needs to be shifted from there.
    Secondly “Patel Bhavani ” which is located near by is an marriage hall, they don’t have their own garbage bin. They are throwing their dirts to under the transfomer and spilling on the pavement due to cattle menace. Resulting pedestrians are suffering from bad odure as well as unclean pavement.
    Please highlight to the AMC mayor
    for appropriate action immediately.
    Regards, P K Banerjee

    Reply

Leave a Reply